ফেইসবুকে কবি জীবনানন্দের বিরল ছবি

কবি জীবনানন্দ দাশের একটি বিরল ছবি ফেইসবুকে দেখা গেছে।

সোস্যাল মিডিয়া ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2015, 01:30 PM
Updated : 28 July 2015, 02:01 PM

কলকাতাভিত্তিক ত্রৈমাসিক কবিতা পত্রিকা আদম-এর সম্পাদক গৌতম মণ্ডল সোমবার ফেইসবুকে ছবিটি পোস্ট করেছেন।

পশ্চিমবঙ্গের নদীয়ার কৃষ্ণনগরের গৌতম ছবির ক্যাপশনে লিখেছেন, “মৃত্যুর ঠিক এক বছর আগে তোলা জীবনানন্দ দাশের বিরল পারিবারিক ছবি।”

ওই ছবির সঙ্গেই একটি ক্যাপশন রয়েছে, যেখানে বলা হয়েছে, “মৃত্যুর ঠিক এক বৎসর আগে ১৯৫৩ সালের অক্টোবর মাসে নয়া দিল্লীর রাজঘাটে তোলা হয়েছিলো এই চিত্রটি। কবি তখন দিল্লী বেড়াতে গিয়েছিলেন। কবির সঙ্গে কবিপত্নী, কন্যা, পুত্র ও ভাতুষ্পুত্র।”

১৮৯৯ সালের ১৭ ফেব্রুয়ারি অবিভক্ত বাংলার বরিশালে জন্মগ্রহণ করেন সত্যানন্দ দাশ ও কুসুম কুমারী দাশ দম্পতির বড় ছেলে জীবনানন্দ।

তার বিখ্যাত কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে রূপসী বাংলা, ঝরা পালক, ধূসর পাণ্ডুলিপি, বনলতা সেন প্রভৃতি।

গত শতকের ত্রিশের দশকে বাংলা কবিতা জগতে যে কয়েকজন কবি আলোড়ন তুলেছিলেন তাদের অন্যতম ছিলেন জীবনানন্দ দাশ। জীবনানন্দ ও তার সমকালীন চার কবিকে আধুনিক বাংলা সাহিত্যের ‘পঞ্চপাণ্ডব’ বলা হয়, যারা রবীন্দ্রনাথ ঠাকুরের প্রভাব বলয়ের বাইরে এসে সাহিত্য চর্চায় মনোনিবেশ করেন।

১৯৫৪ সালের ১৪ অক্টোবর কলকাতায় এক ট্রাম দুর্ঘটনায় আহত হন জীবনানন্দ। চিকিৎসাধীন অবস্থায় নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ওই বছর ২২ অক্টোবর হাসপাতালে মৃত্যুবরণ করেন তিনি। তবে ট্রাম দুর্ঘটনার বিষয়টিকে অনেকে আত্মহত্যার চেষ্টা বলেও মনে করে থাকেন।

বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি জীবনানন্দের এই ধরনের ছবি এর আগে দেখা যায়নি। বিরল এই ছবিটি ফেইসবুকে শেয়ার করেছেন তার অনেক ভক্ত-অনুরাগী।

ফেইসবুকে ছবিটি দেখে উজান শুভ্রা নামে একজন মন্তব্যে ‍লিখেছেন, “বাঙ্গালীদের জন্য বিরল মুহূর্ত… বিরল দৃশ্য… আমরা গর্বিত… আমরা আনন্দিত।”

জীবনানন্দকে নিজের প্রিয় কবি আখ্যা দিয়ে তার এমন পারিবারিক ছবি পোস্ট করার জন্য গৌতম মণ্ডলকে ধন্যবাদ জানিয়েছেন তাজিমুর রহমান নামে আরেকজন।

কবির এই ছবি কোথা থেকে পেয়েছেন জানতে চাইলে গৌতম মণ্ডল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ছবিটি ১৯৯৯ সালে কবি সমরেন্দ্র সেনগুপ্তের বিভাব পত্রিকার জীবনানন্দ দাশ জন্মশতবার্ষিকী সংখ্যায় বেরিয়েছিল।