রাখাইন

অরণ্যবিনাশী আয়োজন ও স্থানীয় প্রতিরোধ
প্রাকৃতিক বনভূমি নিশ্চি‎হ্ন হওয়ার এবং আদিবাসী অরণ্য অধিকার লঙ্ঘনের আরেকটি কারণ হলো আদিবাসী জনগণের নিজস্ব উৎপাদন ব্যবস্থা ও উৎপাদন সম্পকর্কে গুরুত্ব দিয়ে বিবেচনা না করা।
ফেরত পাঠানো হচ্ছে মিয়ানমারের সীমান্তরক্ষীদের
যুদ্ধের মধ্যে পালিয়ে আসা মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সদস্যসহ ৩৩০ জনকে বৃহস্পতিবার কক্সবাজারের উখিয়ার ইনানী উপকূলের নৌবাহিনীর জেটি ঘাট এলাকা দিয়ে দেশটির কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হচ্ছ ...
১৬৫ বিজিপি গেল মিয়ানমারের জাহাজে, বিকালের মধ্যে বাকিদের হস্তান্তর
ফেরত পাঠানো হচ্ছে বিজিপির ৩০২ জন, তাদের পরিবারের চার সদস্য, দুজন সেনা সদস্য, ১৮ জন ইমিগ্রেশন সদস্য এবং চারজন বেসামরিক নাগরিককে।
৩৩০ জনকে বুঝে নিতে ইনানীতে মিয়ানমারের প্রতিনিধিরা
ফেরত পাঠানো হচ্ছে বিজিপির ৩০২ জন, তাদের পরিবারের চার সদস্য, দুজন সেনা সদস্য, ১৮ জন ইমিগ্রেশন সদস্য এবং চারজন বেসামরিক নাগরিককে।
মিয়ানমারের পালিয়ে আসা সীমান্তরক্ষীদের হস্তান্তর বৃহস্পতিবার
মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর সদস্যসহ ওই ৩৩০ জনকে ফের পাঠানো হচ্ছে সমুদ্রপথে।
যুদ্ধে স্থবির নাফ নদী পাড়ের বাণিজ্য
টেকনাফ স্থলবন্দরে প্রতি মাসে দেড়শ থেকে দুইশ ইঞ্জিনচালিত বড় নৌযানে পণ্য আনা-নেওয়া হলেও গত আড়াই মাসে এসেছে মাত্র ২৫ থেকে ৩০টি।
মিয়ানমারের গৃহযুদ্ধ আমাদের কী সংকট বাড়াবে?
বিভিন্ন সূত্রে জানা যায় রোহিঙ্গা ইস্যুতে আরাকানরা সহানুভূতিশীল। বাংলাদেশের উচিত এদের সঙ্গে রাজনৈতিক ও কূটনৈতিক যোগাযোগ তৈরি করা।
মিয়ানমারের সীমান্তরক্ষীদের নৌপথে পাঠানোর প্রস্তুতি
মিয়ানমার সরকার তাদের শিপের রুট প্ল্যান জানাবে এবং কোন শিপ আসবে, তারা বিস্তারিত জানাবে। প্রক্রিয়া শুরু মানে এটাই হচ্ছে। এখন পর্যন্ত ওখান থেকে শুরু হয়নি।”