ওরাকল

এআই নিয়ন্ত্রণযোগ্য, এমন কোনো প্রমাণ মেলেনি
এআইয়ের বিপদ থেকে বিশ্বকে রক্ষা করার সম্ভাবনা ক্ষীণ। কারণ এআই যত বেশি ক্ষমতাধর হয়ে উঠবে এর নিরাপত্তা নিশ্চিত করার সুযোগও ততটাই কমতে থাকবে।
যুক্তরাজ্যে তাপদাহে ক্ষতিগ্রস্ত গুগল-ওরাকলের ডেটা সেন্টার
যুক্তরাজ্যে একদিনে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভেঙ্গে নতুন রেকর্ড গড়েছে চলতি তাপদাহ। এর প্রভাব পড়েছে গুগল ক্লাউড ও ওরাকলেও ওপরেও। সার্ভার শীতল রাখতে না পেরে বন্ধ হয়ে গিয়েছিল উভয় কোম্পানির ডেটা সেন্টার।
দশকদীর্ঘ মামলায় ওরাকলের বিরুদ্ধে বড় জয় গুগলের
ওরাকলের কোড কপি করে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে ব্যবহার করেছিল গুগল। এ নিয়ে গুগল-ওরাকলের মামলা চলেছে ১০ বছর। এবার মার্কিন সুপ্রিম কোর্ট রায় দিয়েছে গুগলের পক্ষে।
আটকে যেতে পারে টিকটকের ওরাকল-ওয়ালমার্ট চুক্তি
ওরাকল এবং ওয়ালমার্টের কাছে টিকটকের মার্কিন ব্যবসা বিক্রির চুক্তি আটকে যেতে পারে বা পুরোপুরি বাতিলই হয়ে যেতে পারে উঠে এসেছে সাম্প্রতিক এক প্রতিবেদনে।
টিকটকের মার্কিন ব্যবসা বিক্রি করবে না বাইটড্যান্স
টিকটকের মার্কিন ব্যবসা বিক্রির পরিকল্পনা বাদ দিয়েছে বাইটড্যান্স। এর পরিবর্তে মার্কিন প্রতিষ্ঠান ওরাকলের সঙ্গে অংশীদারিত্বে যেতে চাইছে প্রতিষ্ঠানটি।
ওরাকলের টিকটক কেনায় ট্রাম্পের সায়!
টিকটকের মার্কিন ব্যবসা কিনতে চাচ্ছে ওরাকল। আর এতে সায়ও দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, টিকটকের মার্কিন ব্যবসায়ের নিয়ন্ত্রণ নেওয়ার জন্য ওরাকল “ভালো একটি প্রতিষ্ঠান”।
টিকটক কেনার ইঁদুর দৌড়ে এবার ওরাকল
মাইক্রোসফট, টুইটারের পর এবার টিকটকের মার্কিন, কানাডা, অস্ট্রেলিয়া এবং নিউ জিল্যান্ডের ব্যবসা কিনতে মূল প্রতিষ্ঠান বাইটড্যান্সের সঙ্গে প্রাথমিক আলোচনা সেরেছে ওরাকল।
এবার সর্বোচ্চ আদালতে লড়বে ‘গুগল-ওরাকল’
যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালতে যাচ্ছে গুগল-ওরাকলের কয়েকশ’ কোটি ডলারের স্বত্ত্বাধিকার ও পেটেন্ট লঙ্ঘন মামলা। শুক্রবার মার্কিন সর্বোচ্চ আদালত থেকে জানানো হয় মামলাটি পর্যালোচনা করার সিদ্ধান্ত নিয়েছেন তার ...