ওরাকলের টিকটক কেনায় ট্রাম্পের সায়!

টিকটকের মার্কিন ব্যবসা কিনতে চাচ্ছে ওরাকল। আর এতে সায়ও দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, টিকটকের মার্কিন ব্যবসায়ের নিয়ন্ত্রণ নেওয়ার জন্য ওরাকল “ভালো একটি প্রতিষ্ঠান”।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2020, 08:13 AM
Updated : 19 August 2020, 08:13 AM

ওরাকল প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ল্যারি এলিসন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সমর্থক। ফেব্রুয়ারিতে ক্যালিফোর্নিয়ায় নিজ ব্যক্তিগত গলফ কোর্স ও এস্টেটে ট্রাম্পের অনুদান সংগ্রহের আয়োজন করেছিলেন।   

গত সপ্তাহে টিকটকের যুক্তরাষ্ট্র ব্যবসা বিক্রির জন্য টিকটক মালিক বাইটড্যান্সকে ৯০ দিন সময় বেঁধে দিয়েছেন ট্রাম্প। এর মধ্যে ব্যবসা বিক্রি না করতে পারলে দেশটিতে নিষেধাজ্ঞার কবলে পড়তে হবে টিকটককে।

অ্যারিজোনার ইউমা’তে বক্তব্য রাখার সময়ে ওরাকলের টিকটক কেনা প্রসঙ্গে ট্রাম্প মন্তব্যটি করেন বলে উঠে এসেছে বিবিসি’র এক প্রতিবেদনে। গণমাধ্যমের খবর বলছে, টিকটকের যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া এবং নিউ জিল্যান্ডের ব্যবসা কেনার ব্যাপারে ভাবছে ওরাকল।    

টিকটকের মার্কিন ব্যবসা কেনার দৌঁড়ে এখন পর্যন্ত এগিয়ে আছে মাইক্রোসফট। এ ব্যাপারে বাইটড্যান্সের সঙ্গে এ মাসের শুরুতে আলোচনায় বসেছিল প্রতিষ্ঠানটি।

টুইটার-ও টিকটকের মার্কিন ব্যবসা কেনার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে। চলতি বছরে গোটা বিশ্বে টিকটক ডাউনলোড দুইশ’ কোটি ছাড়িয়েছে।

এ সময়টিতেই নিউ ইয়র্ক ভিত্তিক টিকটক প্রতিদ্বন্দ্বী ট্রিলারে অ্যাকাউন্ট খুলেছেন ট্রাম্প। ওই প্ল্যাটফর্মে ট্রাম্পের অ্যাকাউন্ট “ভেরিফাইড” স্বীকৃতি পেয়েছে কয়েকদিন আগে।