মুজিব শতবর্ষ

কোলাজ ছবিতে উপরে বামে লন্ডনে পৌঁছানোর পর বঙ্গবন্ধুকে ক্লারিজ হোটেলে নেওয়া হচ্ছে, ঠিক পাশের ছবিতে বঙ্গবন্ধুকে অভ্যর্থনা জানাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী এডওয়ার্ড হিথ, নিচের বাম দিকে ভারতীয় কূটনীতিক ভেদ মারওয়া এবং ডানদিকে কূটনীতিক শশাঙ্কের সাথে বঙ্গবন্ধু।
১৯৭২ সালের ৮ জানুয়ারি হিথ্রো বিমানবন্দরে পৌঁছানোর পর থেকেই শেখ মুজিবকে রাষ্ট্রপতির প্রটোকল দেওয়া হয়। তার লন্ডন পৌঁছানোর খবর পেয়ে তৎকালীন বিরোধীদলীয় দলের নেতা হ্যারল্ড উইলসন দেখা করেন মুজিবের সাথে। সেখ ...
৯৭২ সালে রাশিয়ার প্রেসিডেন্ট ব্রেজনেভের সাথে বঙ্গবন্ধু (বামের ছবিতে)। ওই সফরে বঙ্গবন্ধু বিশেষ বিমানে আগে জর্জিয়া গিয়েছিলেন। বাংলা ভাষা জানায় তাকে স্বাগত জানানোর দায়িত্ব পড়েছিল রবীন্দ্র গবেষক ডানিলচুকের ওপর (ডানে)।
অধ্যাপক আ. পে. নাচুক দানিলচুক বাংলা ভাষার উপর প্রথম ডক্টরেট  অর্জনকারী রুশ নাগরিক। তার বাবা ছিলেন রাশিয়ার রেড-আর্মির কর্মকর্তা। ১৯৪৩ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধে তিনি বাবাকে হারান। তার মা ছিলেন বেলারুশের ...
আলজেরিয়ায় জোটনিরপেক্ষ সম্মেলন: শত নেতার মধ্যেও আলো ছড়িয়েছেন মুজিব
আলজিয়ার্সের একমাত্র ইংরেজি পত্রিকায় প্রধানমন্ত্রী মুজিব সম্পর্কে প্রায় এক পৃষ্ঠাব্যাপী বিশেষ প্রতিবেদন প্রকাশ হয়েছিল। এম আর আখতার মুকুল বঙ্গবন্ধুর সেই সফর নিয়ে তার বইতে বিস্তারিত লিখেছেন। 
সখা হে আমার, পিতা হে আমার
আমি তখন ষোল বছরের তরুণ। এসএসসি পরীক্ষা দিয়ে ফলাফলের জন্য অপেক্ষায়। খেলাঘরের সহ সভাপতি হলেও মূলত ছড়াকার আর কবিতা মকসো করি। যৌবনের দ্বারপ্রান্তে দাঁড়ানো আমাদের চোখে তখন অনেক স্বপ্ন আর প্রত্যাশা।
‘বড় বোন’ সুফিয়া কামালের স্মৃতিতে বঙ্গবন্ধু
কবি সুফিয়া কামাল শেখ মুজিবুর রহমানকে তার তরুণ বয়স থেকেই জানতেন। হোসেন শহীদ সোহ্‌রাওয়ার্দীর সাথে প্রথম দেখেছিলেন কলকাতায়। তখন মুজিব ছিলেন ইসলামিয়া কলেজের ছাত্র।
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক