রেকর্ড গড়া জয়ে সিরিজ বাংলাদেশের

ওয়ানডেতে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো কোনো ম্যাচে ১০ উইকেটে জিতেছে বাংলাদেশ।

শাহাদাৎ আহমেদ সাহাদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2023, 08:09 AM
Updated : 23 March 2023, 12:57 PM
23 March 2023, 08:12 AM

সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ ১৩.১ ওভারে ১০২/০ (আয়ারল্যান্ড ১০১)

23 March 2023, 08:12 AM

সিরিজ জয়ের অভিযান

আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম দুই ম্যাচে বাংলাদেশ স্পর্শ করে নতুন উচ্চতা। প্রথম ম্যাচে নিজেদের সর্বোচ্চ রান সংগ্রহের পর দল পায় রেকর্ড গড়া জয়। পরের ম্যাচে মুশফিকুর রহিমের দ্রুততম সেঞ্চুরির সৌজন্যে রেকর্ড সংগ্রহ গড়েও বৃষ্টির বাগড়ায় পাওয়া যায়নি ফল। তাই শেষ ম্যাচে আরও একবার সিরিজ নিজেদের করার মিশনে নামছে বাংলাদেশ।

প্রথম দুই ম্যাচের চেয়ে আধ ঘণ্টা পিছিয়ে বৃহস্পতিবার শেষ ওয়ানডে শুরু হবে দুপুর ২টা ৩০ মিনিটে। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে এই ম্যাচেও আছে বৃষ্টির আশঙ্কা। এরই মধ্যে সকালে এক পশলা ভারী বর্ষণ হয়ে গেছে সিলেটে।

যথা সময়ে ম্যাচ শুরু করা গেলেও সন্ধ্যায় বজ্রপাতসহ বৃষ্টির আশঙ্কা রয়েছে। যেমনটা দেখা গেছে দ্বিতীয় ওয়ানডেতে। বাংলাদেশের ইনিংস পুরোটা খেলা হওয়ার পর আর একটি বলও মাঠে গড়ায়নি সেদিন।

আইরিশদের বিপক্ষে এর আগে দুটি ওয়ানডে সিরিজ খেলে একটি জিতেছে বাংলাদেশ, ১-১ সমতায় শেষ হয়েছে অন্যটি। এর সবশেষটি ২০১০ সালে। প্রায় ১৩ বছর পর আবার আইরিশদের মুখোমুখি হয়ে দ্বিতীয়বারের মতো সিরিজ জেতা সুযোগ স্বাগতিকদের সামনে।

23 March 2023, 08:12 AM

টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ

বাংলাদেশ সফরে টানা তিন ম্যাচে টস জিতলেন অ্যান্ড্রু বালবার্নি। তবে প্রথম দুই ম্যাচের মতো আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেননি তিনি। পরিকল্পনায় বদল এনে এবার আগে ব্যাটিং করবেন তারা। ফিল্ডিংয়ে নামবে বাংলাদেশ।

তামিম ইকবাল জানিয়েছেন, টস হারলেও আগে ফিল্ডিং পাওয়ায় কোনো সমস্যা নেই তার। উইকেটে প্রথম ১০-১৫ ওভার বোলারদের জন্য সাহায্য থাকবে মনে করেন তিনি। সেটি কাজে লাগানোর আশা স্বাগতিক অধিনায়কের।

23 March 2023, 08:14 AM

একাদশে ফিরলেন মিরাজ, বাদ ইয়াসির

প্রথম ম্যাচের আগে অনুশীলনে ফুটবল খেলতে গিয়ে চোখের চোটে প্রথম দুই ওয়ানডে খেলতে পারেননি মেহেদী হাসান মিরাজ। শেষ ম্যাচে এই অফ স্পিনিং অলরাউন্ডারকে দলে ফিরিয়েছে বাংলাদেশ। বাদ পড়েছেন ইয়াসির আলি চৌধুরি। 

সিরিজ জয়ের অভিযানে বাংলাদেশ দলে পরিবর্তন এই একটিই। টানা দুই ম্যাচে একাদশের বাইরে থাকছেন বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তৌহিদ হৃদয়, মেহেদী হাসান মিরাজ, নাসুম আহমেদ, হাসান মাহমুদ, ইবাদত হোসেন, তাসকিন আহমেদ।

23 March 2023, 08:16 AM

অপরিবর্তিত একাদশ আয়ারল্যান্ডের

বৃষ্টিতে ভেসে যাওয়া দ্বিতীয় ওয়ানডের একাদশ থেকে কোনো পরিবর্তন আনেনি আয়ারল্যান্ড। ওই একই দল নিয়ে সিরিজে সমতা ফেরানোর লক্ষ্যে খেলতে নামছে তারা।

আয়ারল্যান্ড একাদশ: অ্যান্ড্রু বালবার্নি (অধিনায়ক), মার্ক অ্যাডায়ার, কার্টিস ক্যাম্পার, ম্যাথু হামফ্রেজ, জর্জ ডকরেল, স্টিভেন ডোহেনি, গ্রাহাম হিউম, অ্যান্ড্রু ম্যাকব্রাইন, পল স্টার্লিং, হ্যারি টেক্টর, লর্কান টাকার।

23 March 2023, 08:55 AM

শুরুতেই হাসানের আঘাত

হাসান মাহমুদের করা পঞ্চম ওভারের প্রথম বলে বাউন্ডারি মারেন স্টিভেন ডোহেনি। তবে খুব একটা নিয়ন্ত্রিত শট ছিল না সেটি। এক বল পরই ওই চারের মধুর প্রতিশোধ নিলেন হাসান।

অফ স্টাম্পের বাইরের বল জায়গায় দাঁড়িয়ে খেলার চেষ্টা করেন আইরিশ ওপেনার। ব্যাটের বাইরের কানায় লেগে বল জমা পড়ে মুশফিকুর রহিমের গ্লাভসে। ১ চারে ২০ বলে ৮ রান করে ফেরেন ডোহেনি।

সিরিজে প্রথমবার আগে ফিল্ডিংয়ে নেমে শুরু থেকেই নিয়ন্ত্রিত বোলিং করছেন হাসান, তাসকিন আহমেদরা। এরই মধ্যে একটি মেডেন ওভার নিয়েছেন হাসান। ২ ওভারে স্রেফ ৫ রান দিয়েছেন তাসকিন।

৫ ওভারে আয়ারল্যান্ডের সংগ্রহ ১ উইকেটে ১৪ রান। পল স্টার্লিংয়ের সঙ্গী নতুন ব্যাটসম্যান অ্যান্ড্রু বালবার্নি।

23 March 2023, 09:11 AM

স্টার্লিংকেও ফেরালেন হাসান

পাওয়ার প্লের মধ্যে আয়ারল্যান্ডের দুই ওপেনারকে ড্রেসিং রুমে ফেরত পাঠালেন হাসান মাহমুদ। স্টিভেন ডোহেনির পর ইনিংসের নবম ওভারে হাসানের শিকার পল স্টার্লিং। 

পিচ করার পর ভেতরে ঢোকা ডেলিভারির কোনো জবাব ছিল না স্টার্লিংয়ের কাছে। তিনি ব্যাট নামানোর আগে বল আঘাত হানে প্যাডে। 

জোরাল আবেদনে আঙুল তুলতে সময় নেননি আম্পায়ার। নিশ্চিত আউট বুঝতে পেরে রিভিউ নেননি স্টার্লিং। 

১ চারে ১২ বলে ৭ রান করেছেন আইরিশ তারকা। অধিনায়ক অ্যান্ড্রু বালবার্নির সঙ্গে ক্রিজে যোগ দিয়েছেন হ্যারি টেক্টর।

৮.১ ওভারে আয়ারল্যান্ডের সংগ্রহ ২ উইকেটে ২২ রান।

23 March 2023, 09:18 AM

তামিমের দারুণ রিভিউ, হাসানের তৃতীয় উইকেট

'ব্যাটে লাগেনি, ব্যাটে লাগেনি। পায়ে লেগেছে'- স্লিপ থেকে অনেকটা চিৎকার করেই বলছিলেন নাজমুল হোসেন শান্ত। পাশাপাশি অন্যরাও জোর দিলে প্রায় শেষ মুহূর্তে রিভিউ নেন তামিম ইকবাল। 

তাতেই বাজিমাত। রানের খাতা খোলার আগেই ড্রেসিং রুমে ফেরেন হ্যারি টেক্টর। হাসান মাহমুদের ভেতরে ঢোকা ডেলিভারিতে সময় মতো ব্যাট নামিয়েছিলেন টেক্টর। কিন্তু তার ব্যাটে লাগার আগে ছুঁয়ে যায় সামনের প্যাড।

সেটি নিয়েই সংশয় ছিল হাসান ও তামিমের। তবে স্লিপ কর্ডন থেকে নিশ্চয়তা পেয়ে রিভিউ নিয়েই মেলে সাফল্য। একইসঙ্গে এক ওভারে দুই উইকেটের আনন্দে মাতে বাংলাদেশ। এই ওভারের প্রথম বলে এলবিডব্লিউ হন পল স্টার্লিং।

একই ওভারে পড়তে পারত আরেকটি উইকেট। প্রথম বলেই ব্যাটের বাইরের কানায় লেগে দ্বিতীয় স্লিপে ক্যাচের মতোন দেন লরকান টাকার। ডান দিকে লাফিয়ে নাগাল পেলেও সেটি হাতে রাখতে পারেননি লিটন দাস।  

৯ ওভারে আয়ারল্যান্ডের সংগ্রহ ৩ উইকেটে ২৩ রান। হাসানই নিয়েছেন ৩ উইকেট।

23 March 2023, 09:22 AM

উইকেট শিকারে যোগ দিলেন তাসকিন

টস হেরে ফিল্ডিং পেয়েই তামিম ইকবাল বলেছিলেন, প্রথম ১০ ওভারে বোলারদের জন্য সুবিধা থাকবে উইকেটে। সেটি কাজে লাগানোর চেষ্টা করবে তার দল। সেই অভিযানে দারুণ সফল হাসান মাহমুদ ও তাসকিন আহমেদ। 

দুই পেসারের তোপে প্রথম পাওয়ার প্লেতে চার উইকেট হারিয়ে চাপে পড়ে গেছে আয়ারল্যান্ড। হাসানের তিন উইকেটের পর উইকেট শিকারের উৎসবে যোগ দিয়েছেন তাসকিনও।

দশম ওভারের দ্বিতীয় বলটি অফ স্টাম্পের বাইরে শর্ট অব গুড লেংথে করেছিলেন তাসকিন। কোনো ফুট মুভমেন্ট ছাড়াই শরীরের দূর থেকে খেলার চেষ্টা করেন অ্যান্ড্রু বালবার্নি। 

বল তার ব্যাটের বাইরের কানায় লেগে চলে যায় প্রথম স্লিপের দিকে। নিরাপদে সেটি মুঠোয় নেন নাজমুল হোসেন শান্ত। ১৮ বল খেলে ১ চারে স্রেফ ৬ রান করেছেন আইরিশ অধিনায়ক।

১০ ওভারে সফরকারীদের সংগ্রহ ৪ উইকেটে ২৭ রান। তাসকিন ৫ ওভারে ১১ রানে নিয়েছেন ১ উইকেট। নিজের ৫ ওভারে এক মেডেনসহ ১৬ রান খরচায় হাসানের শিকার ৩টি।

23 March 2023, 09:39 AM

১৪ ওভারে আয়ারল্যান্ডের পঞ্চাশ

পাওয়ার প্লের মধ্যে ৪ উইকেট হারানোর পর পাল্টা আক্রমণের চেষ্টা করছেন লরকান টাকার ও কার্টিস ক্যাম্পার। ইবাদত হোসেনের করা ১৪তম ওভারে তিনটি চার মেরে দলীয় পঞ্চাশ পূরণ করেছেন টাকার। 

অফ স্টাম্পের বাইরের বল প্রথমে পয়েন্ট দিয়ে চার মারেন কিপার-ব্যাটসম্যান। ফুল টস পেয়ে পরের ডেলিভারি পাঠান সোজা বাউন্ডারিতে। এক বল পর পুল করে স্কয়ার লেগ দিয়ে সীমানা ছাড়া করেন তিনি। 

এই ওভারে ১২ রান এখন পর্যন্ত ইনিংসে সর্বোচ্চ। 

১৪ ওভারে আয়ারল্যান্ডের সংগ্রহ ৪ উইকেটে ৫০ রান। পঞ্চম উইকেট জুটিতে এরই মধ্যে এসেছে ২৪ রান।

রানের খাতা খোলার আগেই দ্বিতীয় স্লিপে ক্যাচ দিয়ে বেঁচে যাওয়া টাকার অপরাজিত ২০ রানে। ক্যাম্পার খেলছেন ৭ রানে।

23 March 2023, 10:11 AM

ইবাদতের জোড়া আঘাত

পাল্টা আক্রমণে জুটি গড়ার পথে অনেকটা এগিয়ে গিয়েছিলেন কার্টিস ক্যাম্পার ও লরকান টাকার। তবে এই জুটিকে বেশি বড় দিতে দিলেন না ইবাদত হোসেন। দারুণ এক ইয়র্কারে ফেরালেন টাকারকে। 

ইবাদতের ইয়র্কারে সামনের পায়ে খেলার চেষ্টা করেছিলেন আয়ারল্যান্ডের কিপার-ব্যাটসম্যান। ব্যাট নেমে আসার আগেই বল আঘাত হানে তার পায়ের পাতায়। আউটের সিদ্ধান্ত জানাতে সময় নেননি আম্পায়ার।

রিভিউ নিয়েও সফল হননি টাকার। ৪ চারে ৩১ বলে ২৮ রান করেন তিনি। টাকারের বিদায়ে ভেঙেছে ক্যাম্পারের সঙ্গে ৪১ রানের পঞ্চম উইকেট জুটি। বাংলাদেশের বিপক্ষে পঞ্চম উইকেটে তাদের সর্বোচ্চ জুটি এটি।

পরের বলে ফের আঘাত হানেন ইবাদত। অফ স্টাম্পের বাইরে পিচ করে ভেতরে ঢোকা ডেলিভারি পুরোপুরি ভুল লাইনে খেলে বোল্ড হন জর্জ ডকরেল।

১৯ ওভারে আয়ারল্যান্ডের সংগ্রহ ৬ উইকেটে ৬৮ রান। ক্যাম্পার খেলছেন ১৬ রানে। নতুন ব্যাটসম্যান অ্যান্ড্রু ম্যাকব্রাইন।

23 March 2023, 10:18 AM

এবার তাসকিনের জোড়া আঘাত

হাসান মাহমুদ ও ইবাদত হোসেনের পর এবার একই ওভারে দুই উইকেট নিলেন তাসকিন আহমেদ। বাংলাদেশের তিন পেসারের তোপে একশর আগেই অলআউট হওয়ার শঙ্কায় পড়ে গেছে আয়ারল্যান্ড। 

২২তম ওভারের প্রথম বলে খাট লেংথের ডেলিভারিতে পুল করতে চেয়েছিলেন অ্যান্ড্রু ম্যাকব্রাইন। টাইমিংয়ের গড়বড়ে ক্যাচ উঠে যায় শর্ট মিড উইকেটে। অনায়াসে সেটি নেন নাসুম আহমেদ।

স্রেফ ১ রান করেন ম্যাকব্রাইন।

দুই বল পর মিডল স্টাম্প লাইনের ডেলিভারি ফেরাতে পারেননি মার্ক অ্যাডায়ার। তার ব্যাট-প্যাডের ফাঁক গলে বল আঘাত হানে স্টাম্পে। 

২২ ওভারে আয়ারল্যান্ডের সংগ্রহ ৮ উইকেটে ৭৯ রান। এক প্রান্ত ধরে রেখে ২৬ রানে খেলছেন কার্টিস ক্যাম্পার। 

এখন পর্যন্ত ৮ উইকেটের সবকয়টিই নিয়েছেন বাংলাদেশের পেসাররা। এক ম্যাচে বাংলদেশের পেসারদের সর্বোচ্চ উইকেট নেওয়ার রেকর্ড এটি। এ নিয়ে ১৩ বার দেখা গেল এমন ঘটনা।

23 March 2023, 10:37 AM

বাংলাদেশের ব্যর্থ রিভিউ

ইনিংসের শুরুতে হাসান মাহমুদের বলে দারুণ একটি রিভিউয়ে হ্যারি টেক্টরের উইকেট নিয়েছিল বাংলাদেশ। দ্বিতীয়বার আর মিলল না এই সাফল্য। বিফলে গেল গ্রাহাম হিউমের বিপক্ষে নেওয়া রিভিউ।

হাসানের ফুল লেংথের ডেলিভারি অফ সাইডে খেলার চেষ্টা করেছিলেন হিউম। ব্যাটের ভেতরের কানায় লেগে বল আঘাত হানে প্যাডে। জোরাল আবেদন করে বাংলাদেশ। আম্পায়ার তাতে সাড়া দেননি। 

কিছুক্ষণ ভেবে রিভিউ নেন তামিম ইকবাল। রিপ্লেতে দেখা যায়, প্যাডে লাগার আগে বেশ ভালোভাবেই তা ছুঁয়েছে হিউমের ব্যাট। এই রিভিউ দিয়েই শেষ হয় আইরিশদের ইনিংসের প্রথম ২৫ ওভার।

মাঝ পথে তাদের সংগ্রহ ৮ উইকেটে ৯১ রান। দলকে একশ পার করানোর অভিযানে লড়ছেন কার্টিস ক্যাম্পার। ৩২ রানে অপরাজিত আছেন এই অলরাউন্ডার।

23 March 2023, 10:39 AM

হাসানের চতুর্থ শিকার, বাংলাদেশের রেকর্ড

আয়ারল্যান্ডের ভরসা হয়ে টিকে ছিলেন কার্টিস ক্যাম্পার। বাউন্সারে তাকে ফেরালেন হাসান মাহমুদ। পুল করতে গিয়ে ডিপ ফাইন লেগে তাসকিন আহমেদের হাতে ক্যাচ দিয়েছেন ক্যাম্পার। 

৪ চারে দলের পক্ষে সর্বোচ্চ ৩৬ রান করেছেন আইরিশ অলরাউন্ডার। ৯৬ রানে ৯ উইকেট হারিয়ে ফেলেছে সফরকারীরা।

ম্যাচে হাসানের চতুর্থ উইকেট এটি। ৮ ম্যাচের ক্যারিয়ারে প্রথমবার ৪ উইকেট নিলেন তরুণ ডানহাতি পেসার।

আয়ারল্যান্ডের ৯ উইকেটের সবকয়টিই নিয়েছেন বাংলাদেশের তিন পেসার হাসান, তাসকিন আহমেদ (৩) ও ইবাদত হোসেন (২)।

ওয়ানডেতে এই প্রথম কোনো ম্যাচে প্রতিপক্ষের ৯ উইকেট নিলেন বাংলাদেশের পেসাররা।

23 March 2023, 10:43 AM

কষ্টেসৃষ্টে আয়ারল্যান্ডের 'একশ'

হাসান মাহমুদের অফ স্টাম্পের বাইরের বল কভার দিয়ে চার মারলেন ম্যাথু হামফ্রেজ। একইসঙ্গে দলকে পৌঁছে দিলেন একশ রানে।

স্রেফ ৭৯ রানে অষ্টম উইকেট পতনের পর একশর আগেই অল আউটের শঙ্কায় পড়ে গিয়েছিল তারা। কার্টিস ক্যাম্পারের ৩৬ রানের সৌজন্যে ২৭তম ওভারে দলীয় তিন অঙ্ক ছুঁয়েছে তারা। 

২৭ ওভারে আয়ারল্যান্ডের সংগ্রহ ৯ উইকেটে ১০০ রান।

23 March 2023, 10:54 AM

তাসকিনের ঠিক এক বছর পর হাসান

হাসান মাহমুদের ফুল লেংথের ডেলিভারি গ্রাহাম হিউমের প্যাডে লাগার সঙ্গে সঙ্গে বাংলাদেশের ফিল্ডার জোরাল আবেদন। সাড়া দেননি আম্পায়ার। রিভিউ নেন অধিনায়ক তামিম ইকবাল। 

রিপ্লে দেখে মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত বদলে দেন টিভি আম্পায়ার। স্রেফ ১০১ রানে অল আউট হয়ে যায় আয়ারল্যান্ড। হাসান পূরণ করেন নিজের ৫ উইকেট। ৮.১ ওভারে এক মেডেনসহ ৩২ রান খরচ করেছেন ২৩ বছর বয়সী পেসার।

ক্যারিয়ারের অষ্টম ম্যাচে প্রথমবার ৫ উইকেট পেলেন হাসান। ওয়ানডেতে ৫ উইকেট নেওয়া বাংলাদেশের নবম পেসার তিনি। সবশেষ গত বছরের ২৩ মার্চ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫ উইকেট পেয়েছিলেন তাসকিন আহমেদ। 

হাসানের ক্যারিয়ার সেরা বোলিংয়ের দিন আয়ারল্যান্ডের সবকয়টি উইকেটই নিয়েছেন পেসাররা। বিশ্ব ক্রিকেটে এক ম্যাচে পেসারদের ১০ উইকেটের রেকর্ড অনেক। তবে বাংলাদেশের ক্ষেত্রে এটিই প্রথম। 

দশ ওভারে স্রেফ ২৬ রানে ৩ উইকেট নিয়েছেন তাসকিন। আরেক পেসার ইবাদত হোসেনের শিকার ২৯ রানে ২ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর: 

আয়ারল্যান্ড: ২৮.১ ওভারে ১০১ (ডোহেনি ৮, স্টার্লিং ৭, বালবার্নি ৬, টেক্টর ০, টাকার ২৮, ক্যাম্পার ৩৬, ডকরেল ০, ম্যাকব্রাইন ১, অ্যাডায়ার ৩, হিউম ৩, হামফ্রেজ ৮*; হাসান ৮.১-১-৩২-৫, তাসকিন ১০-১-২৬-৩, ইবাদত ৬-০-২৯-২, নাসুম ৩-০-১১-০, মিরাজ ১-০-৩-০)

23 March 2023, 11:08 AM

পেসারদের তোপে সিরিজ জয়ের জন্য ছোট লক্ষ্য

স্টিভেন ডোহেনিকে কট বিহাইন্ড করে শুরু। গ্রাহাম হিউমকে এলবিডব্লিউ করে শেষ। মাঝের ৮ উইকেটের আরও তিনটি নিয়েছেন হাসান মাহমুদ। তার সঙ্গে উইকেট শিকারের উৎসবে মেতেছেন তাসকিন আহমেদ ও ইবাদত হোসেনও।

তিন পেসারের তোপে স্রেফ ২৮.১ ওভারে ১০১ রানে গুটিয়ে গেছে আয়ারল্যান্ড। বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে এটি তাদের সর্বনিম্ন স্কোর। সিরিজ নিজেদের করে নিতে ছোট লক্ষ্য পেয়েছে বাংলাদেশ।

আইরিশদের দশ উইকেটের সবকয়টিই নিয়েছেন বাংলাদেশের পেসাররা। ওয়ানডেতে যা বাংলাদেশের জন্য প্রথম।

ক্যারিয়ার সেরা বোলিং করা হাসান ৮.১ ওভারে এক মেডেনসহ ৩২ রান দিয়ে নিয়েছেন ৫ উইকেট। তাসকিন ৩ ও ইবাদত হোসেনের শিকার ২ আইরিশ ব্যাটসম্যান।

দলের সবচেয়ে অভিজ্ঞ বোলার সাকিব আল হাসানকে এক ওভারও করতে হয়নি। অন্য দুই স্পিনার নাসুম আহমেদ ও মেহেদী হাসান মিরাজ মিলে করেছেন স্রেফ ৪ ওভার।

বাংলাদেশের পেসারদের সামনে জবাব খুঁজে পাননি কোনো সফরকারী ব্যাটসম্যান। দলকে একশ পার করানোর বড় কৃতিত্ব কার্টিস ক্যাম্পারের। ৪৮ বলে ৩৬ রান করেছেন পেস বোলিং অলরাউন্ডার।

এছাড়া কিপার-ব্যাটসম্যান লরকান টাকার ৩১ বলে খেলেছেন ২৮ রানের ইনিংস। আর কেউই দুই অঙ্ক ছুঁতে পারেননি।

23 March 2023, 11:19 AM

সাকিবের বোলিং না পাওয়ার 'তৃতীয়' অভিজ্ঞতা

হাসান মাহমুদ, তাসকিন আহমেদ, ইবাদত হোসেনদের দুর্দান্ত পেস বোলিংয়ের কারণে আয়ারল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে এক ওভারও বল করার সুযোগ পাননি সাকিব আল হাসান। 

প্রায় ১৭ বছরের দীর্ঘ ওয়ানডে ক্যারিয়ারে এ নিয়ে স্রেফ তৃতীয়বার এমন অভিজ্ঞতার সম্মুখীন হতে হলো সাকিবকে। যেখানে বাংলাদেশ দল ফিল্ডিং করতে নামলেও বোলিং করতে পারেননি সাকিব।

শ্রীলঙ্কার বিপক্ষে ২০০৭ সালে প্রথমবার হয় এমন। সেদিন বাংলাদেশের ১৩৮ রানের লক্ষ্য ৫ উইকেট হারিয়ে ৩১.১ ওভারে তাড়া করে ফেলেন লঙ্কানরা। পাঁচ বোলার ব্যবহার করা হলেও সাকিবের হাতে বল দেননি অধিনায়ক মোহাম্মদ আশরাফুল।

এর পরের ঘটনা ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে। বৃষ্টির কারণে ওই ম্যাচে ফল আসেনি। ১৮২ রানে অল আউট হওয়ার বাংলাদেশ বোলিং করে ১৬ ওভার। 

আকাশে মেঘের ঘনঘটা দেখে সেদিন সাকিবকে বোলিংয়ে আনেননি মাশরাফি বিন মুর্তজা।

23 March 2023, 11:35 AM

আয়ারল্যান্ডের ব্যর্থ রিভিউ, বাংলাদেশের ঝড়ো শুরু

মার্ক অ্যাডায়ারের লেগ স্টাম্পের বাইরের ডেলিভারি ফ্লিক করতে চেয়েছিলেন তামিম ইকবাল। বল তার প্যাডে লেগে জমা পড়ে লরকান টাকারের গ্লাভসে। বোলার ও অন্যান্য ফিল্ডারদের আবেদনে সাড়া দেননি আম্পায়ার। 

কিপার আবেদনই করেননি। অনিশ্চয়তা নিয়েই রিভিউ করেন অ্যান্ড্রু বালবার্নি। টিভি রিপ্লে দেখে মাঠের আম্পায়ারের সিদ্ধান্তই বহাল রাখেন টিভি আম্পায়ার। ব্যর্থ হয় সফরকারীদের রিভিউ।

ঠিক পরের বলেই দারুণ কভার ড্রাইভে চার মারেন তামিম। এক বল পর আরও দুর্দান্ত কভার ড্রাইভে বাউন্ডারি আদায় করে নেন বাংলাদেশ অধিনায়ক। ওভারের শেষ বলে পুল করে একই ফল পান তিনি। 

এর আগের ওভারে গ্রাহাম হিউমকে জোড়া চার মারেন আরেক ওপেনার লিটন দাসও। প্রথম ওভারের দ্বিতীয় বলে বাউন্ডারি দিয়েই রানের খাতা খোলেন তামিম।

১০২ রানের লক্ষ্যে ৩ ওভারে বাংলাদেশের সংগ্রহ কোনো উইকেট না হারিয়ে ২৭ রান। 

ওয়ানডেতে বাংলাদেশের দ্রুততম জয়ের রেকর্ড ১১ ওভার ৫ বলে। ২০০৯ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ৪৫ রান তাড়ায় ২২৯ বল বাকি থাকতেই জিতেছিল তারা।

23 March 2023, 11:55 AM

৭ ওভারে বাংলাদেশের পঞ্চাশ

ছোট লক্ষ্যে দারুণ শুরু করেছেন তামিম ইকবাল ও লিটন দাস। সাত ওভারের মধ্যে ৫০ রান তুলে ফেলেছেন বাংলাদেশের দুই ওপেনার। পঞ্চাশ পূরণ হওয়ার পর ইনিংসের প্রথম ছক্কা মেরেছেন তামিম। 

৭ ওভারে বাংলাদেশের সংগ্রহ কোনো উইকেট না হারিয়ে ৫৬ রান। ওয়ানডেতে ৪২ বার জুটি বেধে তামিম-লিটনের দশম পঞ্চাশোর্ধ্ব রান এটি। চারবার শতরান পেরিয়েছে এই দুজনের জুটি। 

৫ চার ও ১ ছয়ে ২৭ বলে ৩৩ রান নিয়ে খেলছেন তামিম। ৩ চারে ১৫ বলে ১৪ রান লিটনের। 

ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত ১০ উইকেটে কোনো ম্যাচ জেতেনি বাংলাদেশ। প্রথমবার এই কীর্তি গড়তে তামিম-লিটন জুটিকে করতে হবে আর ৪৬ রান

23 March 2023, 12:07 PM

পাওয়ার প্লেতে বাংলাদেশের ৮১

তামিম ইকবাল ও লিটন দাসের উদ্বোধনী জুটিতে বড় জয়ের সুবাস পাচ্ছে বাংলাদেশ। ১০২ রানের লক্ষ্যে ঝড়ো ব্যাটিংয়ে প্রথম পাওয়ার প্লেতে ৮১ রান তুলে ফেলেছেন দুই ওপেনার। 

ইনিংসের বাকি ৪০ ওভার থেকে করতে হবে স্রেফ ২১ রান। কোনো উইকেট না হারিয়ে তা করতে পারলেই হবে রেকর্ড। 

তামিম ৩৫ বলে ৩৪ ও লিটন ২৫ বলে ৩৬ রান নিয়ে খেলছেন। অতিরিক্ত থেকে এসেছে ১১ রান।

23 March 2023, 12:19 PM

লিটনের পঞ্চাশ, জুটির একশ 

ম্যাথু হামফ্রেজের ফুল লেংথের ডেলিভারি সুইপ করে বাউন্ডারিতে পাঠালেন লিটন দাস। পৌছে গেলেন ব্যক্তিগত পঞ্চাশে। একই সঙ্গে পূরণ করলেন তামিম ইকবালের সঙ্গে উদ্বোধনী জুটির একশ রান।

ওয়ানডে ক্যারিয়ারের নবম ফিফটি করতে স্রেফ ৩৭ বল খেলেছেন লিটন, মেরেছেন ১০টি চার। 

১৩ ওভারে বাংলাদেশের সংগ্রহ কোনো উইকেট না হারিয়ে ১০১ রান। তামিম অপরাজিত ৪০ রানে। জয়ের প্রয়োজন স্রেফ ১ রান। 

ওয়ানডেতে উদ্বোধনী জুটিতে তামিম-লিটনের পঞ্চম শতরানের জুটি এটি। তারা ছাড়িয়ে গেলেন তামিম ইকবাল ও সৌম্য সরকার জুটিকে। দুই বাঁহাতি ব্যাটসম্যান ৩৫ ইনিংসে চারবার শতরানের জুটি গড়েছিলেন।

23 March 2023, 12:26 PM

১০ উইকেটে প্রথম জয় 

সম্ভাবনা জেগেছিল দ্রুততম জয়ের রেকর্ড গড়ার। তা সম্ভব হয়নি। তবে প্রথমবারের মতো আন্তর্জাতিক ক্রিকেটে ১০ উইকেটে জেতার কীর্তি গড়েছে বাংলাদেশ। 

আয়ারল্যান্ডের ১০১ রান কোনো উইকেট না হারিয়ে স্রেফ ১৩.১ ওভারেই ছাড়িয়ে গেছে তামিম ইকবালের দল।  

ওয়ানডেতে বাংলাদেশের এর চেয়ে দ্রুত জয় আছে স্রেফ একটি। জিম্বাবুয়ের বিপক্ষে ২০০৯ সালে ৪৫ রানের লক্ষ্য স্রেফ ১১ ও ৫ বলেই তাড়া করে ফেলেছিল তারা। 

এই জয়ের সৌজন্যে পুনরায় ঘরের মাঠে ওয়ানডে সিরিজ জেতার ধারায় ঢুকল বাংলাদেশ। চলতি মাসের শুরুতে ইংল্যান্ডের বিপক্ষে হারায় প্রায় সাত বছরের ধারায় ছেদ পড়েছিল। 

১০২ রানের ছোট লক্ষ্যে শুরু থেকেই আক্রমণাত্মক ভঙ্গিতে খেলেছেন তামিম ইকবাল ও লিটন দাস। দুজন মিলে গড়েন বাংলাদেশের রেকর্ড পঞ্চমবারের মতো শতরানের উদ্বোধনী জুটি। 

ক্যারিয়ারের নবম ফিফটি করে ১০ চারে ৩৮ বলে ৫০ রানে অপরাজিত থাকেন লিটন। তামিমের ব্যাট থেকে আসে ৫ চার ও ২ ছয়ে ৪১ বলে ৪১ রান। 

তামিম-লিটনদের কাজ সহজ করার কারিগর দলের তিন পেসার হাসান মাহমুদ, তাসকিন আহমেদ ও ইবাদত হোসেন। তিন জন মিলেই নিয়েছেন পুরো ১০ উইকেট। এটিও বাংলাদেশের রেকর্ড।

ক্যারিয়ার সেরা বোলিং করা হাসান ৮.১ ওভারে এক মেডেনসহ ৩২ রান দিয়ে নিয়েছেন ৫ উইকেট। তাসকিন ৩ ও ইবাদত হোসেনের শিকার ২ আইরিশ ব্যাটসম্যান। 

দলের সবচেয়ে অভিজ্ঞ বোলার সাকিব আল হাসানকে এক ওভারও করতে হয়নি। অন্য দুই স্পিনার নাসুম আহমেদ ও মেহেদী হাসান মিরাজ মিলে করেছেন স্রেফ ৪ ওভার।

বাংলাদেশের পেসারদের সামনে জবাব খুঁজে পাননি কোনো সফরকারী ব্যাটসম্যান। দলকে একশ পার করানোর বড় কৃতিত্ব কার্টিস ক্যাম্পারের। ৪৮ বলে ৩৬ রান করেছেন পেস বোলিং অলরাউন্ডার। 

এছাড়া কিপার-ব্যাটসম্যান লরকান টাকার ৩১ বলে খেলেছেন ২৮ রানের ইনিংস। আর কেউই দুই অঙ্ক ছুঁতে পারেননি।

সংক্ষিপ্ত স্কোর:

আয়ারল্যান্ড: ২৮.১ ওভারে ১০১ (ডোহেনি ৮, স্টার্লিং ৭, বালবার্নি ৬, টেক্টর ০, টাকার ২৮, ক্যাম্পার ৩৬, ডকরেল ০, ম্যাকব্রাইন ১, অ্যাডায়ার ৩, হিউম ৩, হামফ্রেজ ৮*; হাসান ৮.১-১-৩২-৫, তাসকিন ১০-১-২৬-৩, ইবাদত ৬-০-২৯-২, নাসুম ৩-০-১১-০, মিরাজ ১-০-৩-০)

বাংলাদেশ: ১৩.১ ওভারে ১০২/০ (তামিম ৪১*, লিটন ৫০*; অ্যাডায়ার ৩-০-২৯-০, হিউম ৩-০-১৫-০, হামফ্রেজ ৪-০-৩৬-০, ক্যাম্পার ৩.১-১-২১-০)

ফল: বাংলাদেশ ১০ উইকেটে জয়ী

23 March 2023, 12:49 PM

ক্যারিয়ার সেরা বোলিংয়ে ম্যাচ সেরা হাসান 

বাংলাদেশের রেকর্ড গড়া জয়ে দুর্দান্ত বোলিং করেছেন হাসান মাহমুদ। আয়ারল্যান্ডকে স্রেফ ১০১ রানে আটকে রাখার পথে প্রথম ও শেষ উইকেট নেন তিনি। মাঝের ৮ উইকেটের মধ্যেও তিনটি নিজের ঝুলিতে জমা করেন ২৩ বছর বয়সী পেসার। 

ক্যারিয়ার সেরা বোলিংয়ে সব মিলিয়ে ৮.১ ওভারে এক মেডেনসহ ৩২ রান খরচায় ৫ উইকেট পেয়েছেন হাসান। ওয়ানডেতে ৫ উইকেট পাওয়া বাংলাদেশের নবম পেসার তিনি। 

তার হাতেই উঠেছে ম্যাচ সেরার পুরস্কার। ক্যারিয়ারে প্রথমবার এই পুরস্কার জিতে দলের সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তরুণ পেসার। 

"আমি খুবই রোমাঞ্চিত। এখানের আবহাওয়া ও কন্ডিশন অনেক সাহায্য করেছে ফাস্ট বোলারদের। বোলিং করে খুবই ভালো লেগেছে। আমাদের সব পেসাররাই অনেক উন্নতি করেছে। এর পেছনে আছেন (পেস বোলিং কোচ) অ্যালান ডোনাল্ড।"

23 March 2023, 12:56 PM

সিরিজ সেরার পুরস্কার পেলেন মুশফিক

তামিম ইকবাল ও লিটন দাসের দাপুটে ব্যাটিংয়ে শেষ ম্যাচে নামতে হয়নি মুশফিকুর রহিমকে। তবে প্রথম দুই ম্যাচে ব্যাট হাতে বিস্ফোরক দুটি ইনিংস খেলেন অভিজ্ঞ এই কিপার-ব্যাটসম্যান। পাশাপাশি কিপিংয়েও ছিলেন আস্থার প্রতীক হয়ে।

প্রথম ওয়ানডেতে ২৬ বলে ৪৪ রানের ঝড়ো ইনিংস খেলার পর দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েন তিনি। স্রেফ ৬০ বলে খেলেছেন ১০০ রানের অপরাজিত ইনিংস। 

দুই ম্যাচে ১৬৭ স্ট্রাইক রেট ও ১৪৪ গড়ে ১৪৪ রানের পাশাপাশি উইকেটের পেছনে নিয়েছেন ৬টি ক্যাচ। বাংলাদেশের ২-০তে জেতা সিরিজের সেরা খেলোয়াড়ের পুরস্কার উঠে তার হাতেই। 

ক্যারিয়ারে ষষ্ঠবার সিরিজ জিতে তিনিও দলের সবাইকে কৃতিত্ব দিয়েছেন। 

"প্রথম দুই ম্যাচে কন্ডিশন ভালো ছিল। আমাদের টপ অর্ডার ভালো করেছে। যে কারণে আমরা নিচের দিকে নিজেদের মতো খেলার স্বাধীনতা পেয়েছি। অলরাউন্ডার হিসেবে ব্যাটিংয়ের পাশাপাশি গ্লাভস হাতেও দায়িত্ব থাকে। তা পালন করতে পেরে ভালো লাগছে।"