রেকর্ড গড়া জয়ে হোয়াইটওয়াশ এড়াল ভারত

৪১০ রানের প্রায় অসম্ভব লক্ষ্য দিয়ে বাংলাদেশকে ২২৭ রানে হারিয়েছে সফরকারীরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2022, 05:39 AM
Updated : 10 Dec 2022, 01:54 PM
10 Dec 2022, 05:39 AM

ইশান কিষানের বিস্ফোরক ডাবল সেঞ্চুরি, তার সঙ্গে রেকর্ড গড়া জুটি উপহার দেওয়া বিরাট কোহলির সেঞ্চুরিতে ম্যাচের ভাগ্য প্রথম ইনিংস শেষেই মোটামুটি নিশ্চিত হয়ে গিয়েছিল। দেখার ছিল বাংলাদেশ কতটা লড়াই করতে পারে, নিজেদের কতটা চ্যালেঞ্জ জানাতে পারে। সেটা একদমই পারেন মুশফিকুর রহিম-মাহমুদউল্লাহরা। স্বাগতিকদের বড় ব্যবধানে হারিয়ে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ এড়াল ভারত। 

10 Dec 2022, 05:39 AM

হোয়াইটওয়াশ করার লক্ষ্যে বাংলাদেশ

দেশের মাটিতে ভারতের বিপক্ষে টানা দ্বিতীয়বারের মতো সিরিজ জেতার পর বাংলাদেশের নজর আরও উঁচুতে। প্রথমবারের মতো প্রতিবেশী দেশটিকে হোয়াইটওয়াশ করতে চায় লিটন দাস-সাকিব আল হাসানের দল।  

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে শনিবার সেই লক্ষ্যেই মাঠে নামছে বাংলাদেশ। খেলা শুরু হবে বেলা ১২টায়।  

২০১৫ সালে বাংলাদেশে সবশেষ সফরে সিরিজ হেরেছিল মহেন্দ্র সিং ধোনির ভারত। এরপর পুনরাবৃত্তি ঠেকাতে পারেননি রোহিত শর্মা-বিরাট কোহলিরা। এবার তাদের সামনে হোয়াইটওয়াশ এড়ানোর চ্যালেঞ্জ।

নিয়মিত অধিনায়ক রোহিতকে এই ম্যাচে পাচ্ছে না ভারত। চোটের জন্য ছিটকে গেছেন দুই পেসার দিপক চাহার ও কুলদিপ সেন। তাই কাজটা অনেক কঠিনই হতে যাচ্ছে সফরকারীদের জন্য।

10 Dec 2022, 05:39 AM

টস জিতে বোলিংয়ে বাংলাদেশ

সিরিজে টানা তৃতীয়বারের মতো টস জিতলেন লিটন দাস। তামিম ইকবালের অনুপস্থিতিতে বাংলাদেশকে নেতৃত্ব দেওয়া এই ডানহাতি ব্যাটসম্যান নিলেন বোলিং।

10 Dec 2022, 05:41 AM

বাংলাদেশ দলে দুই পরিবর্তন

দ্বিতীয় ওয়ানডের দল থেকে দুটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। বাঁহাতি স্পিনার নাসুম আহমেদের জায়গায় ফিরেছেন গতিময় পেসার তাসকিন আহমেদ। নাজমুল হোসেন শান্তর জায়গায় খেলছেন মিডল অর্ডার ব্যাটসম্যান ইয়াসির আলি চৌধুরি।

বাংলাদেশ একাদশ: লিটন দাস (অধিনায়ক), এনামুল হক বিজয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ, ইয়াসির আলি চৌধুরি, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, ইবাদত হোসেন।

10 Dec 2022, 05:44 AM

ভারত দলেও দুটি পরিবর্তন

চোটের জন্য দুটি পরিবর্তন অনিবার্য ছিল, হলোও তাই। সিরিজ শেষ হয়ে যাওয়া নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা ও দিপক চাহার স্বাভাবিকভাবেই নেই একাদশ। ওপেনিংয়ে ফিরেছেন ইশান কিষান। শেষ মুহূর্তে দলে আসা রিস্ট স্পিনার কুলদিপ যাদব জায়গা পেয়েছেন একাদশেও।

ভারত একাদশ: ইশান কিষান, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল (অধিনায়ক, উইকেটরক্ষক), ওয়াশিংটন সুন্দর, আকসার প্যাটেল, শার্দুল ঠাকুর, কুলদিপ যাদব, মোহাম্মদ সিরাজ, উমরান মালিক।

10 Dec 2022, 06:31 AM

প্রথম বলেই মিরাজের আঘাত

বোলিংয়ে পরিবর্তন করেই সাফল্য পেল বাংলাদেশ। পঞ্চম ওভারে আক্রমণে এসে প্রথম বলেই আঘাত হানলেন মেহেদী হাসান মিরাজ। এলবিডব্লিউ হয়ে ফিরলেন শিখর ধাওয়ান।

অফ স্টাম্পের বাইরে পিচ করা ডেলিভারি পা বাড়িয়ে ডিফেন্স করার চেষ্টা করেন বাঁহাতি এই ওপেনার। অ্যাঙ্গেলে একটু ভেতরে ঢোকা বল ব্যাটে খেলতে পারেননি তিনি। আম্পায়ার জোরাল আবেদনে সাড়া না দিলে রিভিউ নেন লিটন দাস।

ব্যাটের আগে বল প্যাড ছুঁয়ে যায়, তাই পাল্টায় আম্পায়ারের সিদ্ধান্ত। ৮ বলে ৩ রান করে ফেরেন ধাওয়ান।

৫ ওভারে ভারতের রান ১ উইকেটে ১৭। ক্রিজে ইশান কিষানের সঙ্গী বিরাট কোহলি।

10 Dec 2022, 06:44 AM

লিটনের অবিশ্বাস্য ব্যর্থতায় বাঁচলেন কোহলি

নিজের দ্বিতীয় ওভারেও উইকেট পেতে পারতেন মেহেদী হাসান মিরাজ। কিন্তু শর্ট মিড উইকেটে বিরাট কোহলির সহজ ক্যাচ নিতে পারেননি লিটন দাস। সপ্তম ওভারের তৃতীয় বল আলতো করে অনসাইডের দিকে খেলার চেষ্টা করেন কোহলি। সহজ ক্যাচ উঠে যায় শর্ট মিড উইকেটে দাঁড়ানো লিটনের দিকে।

কিন্তু সেটি হাতে রাখতে পারেননি বাংলাদেশের অধিনায়ক। স্রেফ ১ রানে জীবন পেয়ে যান কোহলি। বেঁচে যাওয়ার পরের বলে চার মেরে বাংলাদেশের হতাশা আরও বাড়ান কোহলি।

সাত ওভারে ভারতের সংগ্রহ ১ উইকেটে ৩৫ রান। কোহলির সঙ্গে খেলছেন ইশান কিষান। ৪ চারে ২৫ বলে ২৫ রান করেছেন তিনি।

10 Dec 2022, 07:00 AM

কিষান-কোহলির জুটির ফিফটি

শুরুতে উইকেট হারানো ভারতকে টানছেন ইশান কিষান ও বিরাট কোহলি। আগ্রাসী ব্যাটিংয়ে দলকে এগিয়ে নিচ্ছেন রোহিত শর্মার জায়গায় দলে আসা কিষান, তাকে সঙ্গ দিচ্ছেন কোহলি। দুজনের জুটি এরই মধ্যে ছুঁয়েছে ফিফটি, ৪৭ বলে।

দ্বাদশ ওভারে ইবাদত হোসেনকে দুই চার ও এক ছক্কা মারেন কিষান। এতেই পঞ্চাশ পেরিয়ে যায় কোহলির সঙ্গে তার জুটি। যেখানে অগ্রণী বাঁহাতি ওপেনার। ৩৮ রানই এসেছে তারা ব্যাট থেকে, কোহলির অবদান কেবল ১০।

১৫ রানে শিখর ধাওয়ানকে হারানো ভারতের রান ১২ ওভার শেষে ৬৭।

10 Dec 2022, 07:07 AM

ইশানের ‘প্রথম’ ফিফটি

চোটে ছিটকে পড়া অধিনায়ক রোহিত শর্মার জায়গায় সুযোগ পেয়ে তা দুই হাতে লুফে নিচ্ছেন ইশান কিষান। শুরুতে ধাক্কা খাওয়া দলকে পথে ফেরানোর চেষ্টায় আছেন তিনি আগ্রাসী ব্যাটিং উপহার দিয়ে।

সাকিব আল হাসানকে লং অনে ঠেলে এক রান নিয়ে পঞ্চাশে পা রেখেছেন ইশান, ৪৯ বলে। ফিফটি করার পথে ৭টি চারের সঙ্গে একটি ছক্কা মেরেছেন তিনি।

দশম ওয়ানডে খেলতে নামা ইশানের এটি চতুর্থ ফিফটি। বাংলাদেশের বিপক্ষে প্রথম ম্যাচ খেলতে নেমেই পেলেন তিনি অর্ধশতের স্বাদ।

10 Dec 2022, 07:27 AM

ভারতের একশ, সেঞ্চুরির পথে ইশান

ফিফটির পর হাত খুলে খেলছেন ইশান কিষান। উইকেটের চারদিকে চমৎকার সব শটে রানের গতি বাড়িয়েছেন বাঁহাতি এই ওপেনার। প্রথম পঞ্চাশ করতে ভারতের লেগেছিল ৬৮ বল। ইশানের দাপুটে ব্যাটিংয়ে পরের পঞ্চাশ হয়েছে স্রেফ ৩৪ বলে।

১৭ ওভারে ১ উইকেট হারিয়ে শতক পূরণ করেছে ভারত।

তার সঙ্গে বিরাট কোহলির জুটির সংগ্রহ ৮৮ রান। যেখানে কোহলির অবদান স্রেফ ১৯ রান। ইশান খেলছেন ১০ চার ও ২ ছয়ে ৬৬ বলে ৭৫ রান নিয়ে।

10 Dec 2022, 07:32 AM

একটুর জন্য বাঁচলেন কোহলি

শুরুতেই একবার জীবন পাওয়া বিরাট কোহলি অনেকটা সময় ক্রিজে থাকার পরও ঠিক যেন ছন্দে নেই। টাইমিং পেতে ভুগছেন তিনি। তাকে ফেরানোর আরেকটা সুযোগ হাতছাড়া হয়ে গেছে একটুর জন্য।

মুস্তাফিজুর রহমানের বলে ঠিক মতো ড্রাইভ করতে পারেননি কোহলি। মিডঅফে ডাইভ দিয়ে বল মুঠোয় নেন লিটন দাস। তিনি ঠিক নিশ্চিত ছিলেন বল মাটি স্পর্শ করেছিল কি না। পরে রিপ্লেতে দেখা যায়, এক ড্রপে গিয়েছিল বাংলাদেশ অধিনায়কের হাতে।

সে সময় ২২ রানে ছিলেন কোহলি।

১৯ ওভারে ভারতের রান ১ উইকেটে ১১৬।

10 Dec 2022, 07:39 AM

ইশানও অল্পের জন্য বাঁচলেন

সাকিবের দুর্দান্ত চেষ্টায় ইশান কিষানকে আউট করার উজ্জ্বল সম্ভাবনা জেগেছিল। কিন্তু অল্পের জন্য বেঁচে গেলেন ভারতীয় ওপেনার।

২০তম ওভারে মেহেদী হাসান মিরাজের বলে তুলে মেরেছিলেন ইশান। মিড উইকেট থেকে দৌড়ে ওয়াইড লং অনের কাছাকাছি গিয়ে এক হাতে ক্যাচ নেওয়ার চেষ্টা করেন সাকিব। কিন্তু বল তার ডান হাত থেকে ছুটে পড়ে বাম হাতের বাহুতে। সেখান থেকে ফের ডান হাতে ধরার আগে মাটিতে পড়ে যায় বল।

শুরুতেই অনিশ্চিত ছিলেন সাকিব। সফট সিগনাল নট আউট দিয়ে টিভি আম্পায়ারের কাছে পাঠান হয় সিদ্ধান্ত। টিভি রিপ্লে দেখে আসে নট আউটের সিদ্ধান্ত। ব্যক্তিগত ৮৪ রানে জীবন পেয়ে যান ইশান।

২১ ওভার শেষে ভারতের সংগ্রহ ১ উইকেটে ১৩২ রান। ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির খোঁজে থাকা ইশান অপরাজিত ৯৩ রানে। কোহলি খেলছেন ৩০ রান নিয়ে।

10 Dec 2022, 07:50 AM

ইশানের দারুণ সেঞ্চুরি

রোহিত শর্মার চোটে একাদশে সুযোগ পেয়েই জ্বলে ওঠলেন ইশান কিষান। আক্রমণাত্মক ব্যাটিংয়ে করলেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি, স্রেফ ৮৫ বলে।

চলতি বছর ওয়ানডেতে ভারতের কোনো ওপেনারের এটাই একমাত্র সেঞ্চুরি!

আফিফ হোসেনের বল সুইপ করে বাউন্ডারি মেরে তিন অঙ্ক স্পর্শ করেন ইশান। এরপর যে চিৎকার দিলেন, সেটাই বলে দিল এই সুযোগের জন্য কতটা অপেক্ষায় ছিলেন তিনি।

এক প্রান্তে টাইমিং করতে ভুগছেন বিরাট কোহলি। অন্য প্রান্তে যে তাণ্ডব চালাচ্ছেন ইশান। যেখানে চাচ্ছেন সেখানেই বল পাঠাচ্ছেন। মূলত তার ব্যাটেই তরতর করে এগিয়ে যাচ্ছে ভারত।

২৪ ওভারে ভারতের রান ১ উইকেটে ১৬২। ৮৮ বলে ১০৭ রানে ব্যাট করছেন ইশান। ৪৮ বলে কোহলির রান ৪৬।

10 Dec 2022, 08:10 AM

ভারতের ২০০

ইশান কিষানের সামনে যেন বল ফেলার জায়গাই খুঁজে পাচ্ছেন না বাংলাদেশের কোনো বোলার। ভুগছেন বাঁহাতি স্পিনার সাকিব আল হাসানও। তাকে এক চার ও দুই ছক্কায় উড়িয়ে দলের রান দুইশতে নিয়ে গেলেন বাঁহাতি এই ওপেনার।

শুরুতে ধাক্কা খাওয়া ভারতের রান ২৭তম ওভার শেষে ২০৫।

খুনে ব্যাটিংয়ে ৭ ছক্কা ও ১৬ চারে ১০২ বলে ১৪৭ রানে খেলছেন ইশান। বিরাট কোহলি ৪৪ চারে ৪৯ রানে আছেন অপরাজিত।

10 Dec 2022, 08:15 AM

কোহলির ‘চতুর্থ’ ফিফটি

একপ্রান্তে ইশান কিষান তাণ্ডব চালালেও বিরাট কোহলি খেলছেন দেখেশুনে। দারুণ ব্যাটিংয়ে ভারতের এই তারকা ব্যাটসম্যান উপহার দিলেন আরেকটি পঞ্চাশ ছোঁয়া ইনিংস।

মিরাজকে লং-অনে ঠেলে সিঙ্গেল নিয়ে ৫৪ বলে ক্যারিয়ারের ৬৫তম ওয়ানডে ফিফটি স্পর্শ করেন কোহলি। বাংলাদেশের বিপক্ষে এটি তার চতুর্থ পঞ্চাশ।

10 Dec 2022, 08:27 AM

ভারতের রেকর্ড জুটি

ভারতের হয়ে দারুণ একটি কীর্তি গড়লেন ইশান কিষান ও বিরাট কোহলি। বাংলাদেশের বিপক্ষে সবচেয়ে বেশি রানের জুটির রেকর্ড এখন তাদের।

বাংলাদেশের সঙ্গে ওয়ানডেতে ভারতের আগের সেরা জুটিতেও ছিল কোহলির নাম। অজিঙ্কা রাহানেকে নিয়ে ২০১৪ সালে তৃতীয় উইকেটে ফতুল্লায় ২১৩ রানের জুটি গড়েছিলেন তিনি।

এবার দ্বিতীয় উইকেটে কোহলির সঙ্গে ইশানের জুটি ভেঙে দিয়েছে সেই রেকর্ড। চট্টগ্রামে ৩১ ওভার শেষে তাদের জুটি অবিচ্ছিন্ন ২৪২ রানে।

যেখানে অগ্রণী ইশান। ঝড়ো ব্যাটিংয়ে এরই মধ্যে দেড়শ পেরিয়ে গেছেন তিনি। জুটিতে ৯৯ বলে তার অবদান ১৭৩। কোহলি করেছেন ৬২ বলে ৬৪।

১০৩ বলে দেড়শ স্পর্শ করা ইশান ডাবল সেঞ্চুরিতে চোখ রেখে এগোচ্ছেন। ৯ ছক্কা ও ২১ চারে ১১৬ বলে তার রান ১৮৪।

৩১ ওভার শেষে ভারতের রান ১ উইকেটে ২৫৭।

10 Dec 2022, 08:51 AM

ইশানের রেকর্ড

ওয়ানডেতে বাংলাদেশের মাটিতে এতোদিন সর্বোচ্চ ইনিংসের রেকর্ড ছিল শেন ওয়াটসনের। অস্ট্রেলিয়ার সাবেক অলরাউন্ডারের সেই কীর্তি এবার ভেঙে দিলেন ইশান কিষান।

২০১১ সালে মিরপুরে ১৮৫ রানের ইনিংস খেলেছিলেন অস্ট্রেলিয়া বিশ্বকাপজয়ী ক্রিকেটার ওয়াটসন। তার সে ইনিংসে ছাড়িয়ে ইশান এগোচ্ছেন ডাবল সেঞ্চুরির দিকে। ৯ ছক্কা ও ২৩ চারে ১৯৭ রানে খেলছেন তিনি।

10 Dec 2022, 08:55 AM

ইশানের রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরি

মুস্তাফিজুর রহমানের ইয়র্কার কোনোমতে ঠেকিয়ে ছুট দিলেন ইশান কিষান। দৌড়ের মধ্যেই হেলমেট খুলে উদযাপন করা শুরু করলেন বাঁহাতি এই ব্যাটসম্যান। অসাধারণ এই কীর্তি যে গড়ে ফেলেছেন তিনি। নাম লিখিয়েছেন ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করাদের তালিকায়।

বিস্ফোরক ব্যাটিংয়ে ১২৬ বলে দ্বিশতক পূর্ণ করেন ইশান। এই পথচলায় ৯ ছক্কার সঙ্গে মারেন ২৩টি চার। ওয়ানডেতে এটিই দ্রুততম ডাবল সেঞ্চুরি। আগের সেরা ছিল ক্রিস গেইলের, ১৩৮ বলে।

এই সংস্করণে সপ্তম প্লেয়ার হিসেবে ডাবল সেঞ্চুরি করলেন ইশান। সব মিলিয়ে ৫০ ওভারের ক্রিকেটে নবম দ্বিশতক এটি।

ভারতের হয়ে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরির কীর্তি গড়লেন ইশান। একমাত্র ব্যাটসম্যান হিসেবে এই সংস্করণে তিনটি দ্বিশতক আছে রোহিত শর্মার, একবার করে এই স্বাদ পেয়েছেন বিরেন্দর শেবাগ ও শচিন টেন্ডুলকার।

বাংলাদেশের বিপক্ষে ও বাংলাদেশের মাটিতে এটাই প্রথম ডাবল সেঞ্চুরি।

10 Dec 2022, 08:57 AM

লিটনের দুর্দান্ত ক্যাচে ফিরলেন ইশান

লিটন দাসের দুর্দান্ত ক্যাচে থামলেন ইশান কিষান। দ্রুততম ডাবল সেঞ্চুরির বিশ্ব রেকর্ড গড়ে ১৩১ বলে ২৪ চার ও ১০ ছয়ে ২১০ রানের ইনিংস খেলেছেন ২৪ বছর বয়সী এই ওপেনার।

তাসকিন আহমেদের লেংথ বল সোজা বোলারের মাথার ওপর দিয়ে সজোরে চালিয়েছিলেন ইশান। লং অনে থাকা মেহেদী হাসান মিরাজ ও লং অফের লিটন একসঙ্গে এগোচ্ছিলেন ক্যাচের জন্য। শেষ পর্যন্ত সীমানার দ্বারপ্রান্তে দারুণভাবে ক্যাচ নিয়ে ইশানের বিদায়ঘণ্টা বাজান লিটন।

ড্রেসিংরুমে ফেরার সময় বাংলাদেশের খেলোয়াড়দের শুভেচ্ছা-অভিনন্দনে সিক্ত হন ইশান। অনেকটা পথ দৌড়ে গিয়ে তাকে বাহবা দিয়ে আসেন বাংলাদেশ অধিনায়ক লিটন।

ইশানের বিদায়ে ভেঙেছে বিরাট কোহলির সঙ্গে তার ২৯০ রানের দ্বিতীয় উইকেট জুটি। বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে যে কোনো উইকেটে এটিই সর্বোচ্চ রানের জুটি।

আগের রেকর্ড ছিল কুইন্টন ডি কক ও হাশিম আমলার দখলে। ২০১৭ সালে কিম্বার্লিতে উদ্বোধনী জুটিতে ২৮২ রান যোগ করেছিলেন তারা।

10 Dec 2022, 09:02 AM

বাংলাদেশের বিপক্ষে সর্বোচ্চ ইশানের

খুনে ব্যাটিংয়ে বাংলাদেশের বোলারদের তুলাধুনা করলেন ইশান কিষান। গড়লেন প্রথম ব্যাটসম্যান হিসেবে বাংলাদেশের বিপক্ষে ডাবল সেঞ্চুরির কীর্তি।

বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে সর্বোচ্চ ইনিংসে ছিল জিম্বাবুয়ের চার্লস কভেন্ট্রির। ২০০৯ সালে বুলাওয়াওতে ১৯৪ রানের অপরাজিত ইনিংসে খেলেছিলেন তিনি।

সেই রেকর্ড ছাড়িয়ে ইশান খেললেন ২১০ রানের বিধ্বংসী ইনিংস। তার ১৩১ বলের ইনিংস সাজানো ২৪ চার ও ১০ ছক্কায়।

বাংলাদেশের বিপক্ষে সবচেয়ে বেশি ৩৪ বাউন্ডারি মারার রেকর্ডও এখন ইশানের। আগের সেরা ছিল শেন ওয়াটসনের। ২০১১ সালে ১৮৫ রানের অপরাজিত ইনিংস খেলার পথে ১৫টি করে ছক্কা-চারে মোট ৩০ বাউন্ডারি মেরেছিলেন তিনি।

ওয়ানডে ইতিহাসে প্রথম সেঞ্চুরিতে সর্বোচ্চ এটাই।

10 Dec 2022, 09:07 AM

শ্রেয়াসকে ফেরালেন ইবাদত

ইশান কিষানের খুনে ব্যাটিংয়ে পর শ্রেয়াস আইয়ার জন্যও মঞ্চ প্রস্তুত ছিল ঝড় তোলার। কিন্তু তিনি পারলেন না সেটা কাজে লাগাতে। তাকে দ্রুত ফিরিয়ে দিলেন ইবাদত হোসেন।

৩৯তম ওভারের প্রথম বলটি কাভারের ওপর দিয়ে খেলার চেষ্টা করেন শ্রেয়াস। কিন্তু শটে তেমন জোর ছিল না, সঙ্গে বলও ওঠাতে পারেননি তিনি প্রত্যাশা মতো। তাতে শর্ট কাভারে লিটনের হাতে ধরা পড়েন তিনি।

৬ বলে ৩ রানে শেষ হয়ে শ্রেয়াসের ইনিংস।

৩৯ ওভার শেষে ভারতের রান ৩ উইকেটে ৩৩০। উইকেটে সেঞ্চুরিয়ার বিরাট কোহলির সঙ্গী লোকেশ রাহুল।

10 Dec 2022, 09:22 AM

ইবাদতের ইয়র্কারে বোল্ড রাহুল

শ্রেয়াস আইয়ারের পর এবার লোকেশ রাহুলকেও ফেরালেন ইবাদত হোসেন। এই পেসারের দুর্দান্ত ইয়র্কার উড়ে গেল ভারতীয় ব্যাটসম্যানের স্টাম্প।

আগের বলটি স্লোয়ার করেছিলেন ইবাদত। যেটায় আসেনি রান। এবারও বোধহয় তেমন একটি বলের অপেক্ষায় ছিলেন ব্যাটসম্যান। কিন্তু ইবাদত করলেন ইয়র্কার। বলের লাইন মিস করে বোল্ড হয়ে গেলেন রাহুল।

১ চারে ১০ বলে ৮ রান করে ফিরলেন এই ম্যাচে ভারতকে নেতৃত্ব দেওয়া কিপার-ব্যাটসম্যান।

৪১ ওভার শেষে ভারতের রান ৪ উইকেটে ৩৪৪। ক্রিজে সেঞ্চুরিয়ান বিরাট কোহলির সঙ্গী ওয়াশিংটন সুন্দর।

10 Dec 2022, 09:27 AM

কোহলিকে ফেরালেন সাকিব

পরপর দুই ওভারে দুই উইকেট তুলে নিল বাংলাদেশ। লোকেশ রাহুলের পর এবার ফিরলেন সেঞ্চুরিয়ান বিরাট কোহলি। সাকিব আল হাসানের শিকার ভারতের এই তারকা ব্যাটসম্যান।

সাকিবকে এক্সট্রা কাভারের ওপর দিয়ে লফটেড শট খেলতে যান কোহলি। কিন্তু এবার টাইমিং হয়নি ঠিকঠাক। লং-অফ থেকে বাঁদিকে কিছুটা দৌড়ে দারুণ ক্যাচ মুঠোয় জমান মেহেদী হাসান মিরাজ।

২ ছক্কা ও ১১ চারে ৯১ বলে ১১৩ রান করে ফেরেন কোহলি। ১ রানে মিরাজের বলেই তার সহজ ক্যাচ ছেড়েছিলেন লিটন দাস।

৪২ ওভার শেষে ভারতের রান ৫ উইকেটে ৩৪৬। ওয়াশিংটন সুন্দরের সঙ্গে উইকেটে নতুন ব্যাটসম্যান আকসার প্যাটেল।

10 Dec 2022, 09:52 AM

আকসারকে বোল্ড করলেন তাসকিন

বাংলাদেশের বিপক্ষে রেকর্ড পুঁজি গড়ার ওভারে উইকেটও হারাল ভারত। তাসকিন আহমেদের বলে বোল্ড হয়ে ফিরলেন আকসার প্যাটেল।

লং-অন দিয়ে আগের বলেই তাসকিনকে ছক্কায় ওড়ান আকসার। পরের বলটি অফ স্টাম্পের সামান্য বাইরে ভালো লেংথে অফ কাটার করেন এই পেসার। আগেই ব্যাট চালিয়ে দিয়ে স্টাম্পে বল টেনে আনেন আকসার।

একটি করে ছক্কা-চারে ১৭ বলে ২০ রান করে ফিরলেন আকসার। পরে তাসকিন আরেকটি ছক্কায় ওড়ান ওয়াশিংটন সুন্দর।

৪৮ ওভার শেষে ভারতের রান ৬ উইকেটে ৩৯৮। ওয়াশিংটনের সঙ্গে উইকেটে শার্দুল ঠাকুর।

10 Dec 2022, 09:59 AM

ভারতের ৪০০, ওয়াশিংটনের বিদায়

সাকিব আল হাসানের বল পয়েন্টে ঠেলে এক রান নিলেন শার্দুল ঠাকুর। এর সঙ্গে বাংলাদেশের বিপক্ষে প্রথমবারের মতো ৪০০ রান স্পর্শ করল কোনো দল।

ওয়ানডেতে এনিয়ে ষষ্ঠবার ৪০০ ছাড়ানো পুঁজি গড়ল ভারত।

ওই ওভারেই সাকিব ধরেন তার দ্বিতীয় শিকার। বোল্ড করে দেন ওয়াশিংটন সুন্দরকে। ব্যাটের ভেতরের কানায় লেগে বল ভেঙে দেয় ব্যাটসম্যানের স্টাম্প।

চারটি চার ও এক ছক্কায় ২৭ বলে ৩৭ রান করেন ওয়াশিংটন। ৪৯ ওভার এসে ভারতের রান ৭ উইকেটে ৪০৬। উইকেটে শার্দুল ঠাকুরের সঙ্গী কুলদিপ যাদব।

10 Dec 2022, 10:13 AM

৪১০ রানের বিশাল লক্ষ্য

শিখর ধাওয়ানকে দ্রুত ফিরিয়ে শুরুটা ভালোই করেছিল বাংলাদেশ। কিন্তু এরপর পুরো ইনিংসের চিত্রই বদলে দিলেন ইশান কিষান। ঝড়ো ব্যাটিংয়ে রেকর্ডের মালা গেঁথে করলেন ডাবল সেঞ্চুরি। তাকে দারুণ সঙ্গ দেওয়া বিরাট কোহলি পরে করেন সেঞ্চুরি। তাদের দুইজনের রেকর্ড গড়া জুটিতে বাংলাদেশের বিপক্ষে প্রথম দল হিসেবে চারশ ছাড়ানো পুঁজি গড়ে ভারত।

টস হেরে আগে ব্যাটিং করা ভারত করে ৮ উইকেটে ৪০৯। বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে এর আগে সর্বোচ্চ সংগ্রহ ছিল ইংল্যান্ডের। ২০০৫ সালে নটিংহ্যামে ৩৯১ রান করেছিল ইংলিশরা।

বাংলাদেশকে রেকর্ড গড়ার চ্যালেঞ্জ দিল ভারত। এর আগে সাড়ে তিনশ রান তাড়া করে কখনও জিততে পারেনি বাংলাদেশ। ২০১৯ সালে টনটনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩২২ রানের লক্ষ্যে জয় তাদের রান তাড়ায় সেরা সাফল্য।

বাংলাদেশের বিপক্ষে প্রথম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরিতে ১০ ছক্কা ও ২৬ চারে ১৩১ বলে ২১০ রানের ইনিংস খেলেন ইশান। কোহলি করেন ২ ছক্কা ও ১১ চারে ১১৩ রান। দুইজনে গড়েন ২৯০ রানের রেকর্ড জুটি।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ দুটি করে উইকেট নেন তাসকিন আহমেদ, ইবাদত হোসেন ও সাকিব আল হাসান। একটি করে প্রাপ্তি মেহেদী হাসান মিরাজ ও মুস্তাফিজুর রহমানের।

শেষ ওভারে এসে উইকেটের মুখ দেখেন মুস্তাফিজ। বাঁহাতি এই পেসারের বলে লং-অনে লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ৫ বলে ৩ রান করা শার্দুল ঠাকুর।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ৫০ ওভারে ৪০৯/৮ (ধাওয়ান ৩, ইশান ২১০, কোহলি ১১৩, শ্রেয়াস ৩, রাহুল ৮, ওয়াশিংটন ৩৭, আকসার ২০, শার্দুল ৩, কুলদিপ ৩*, সিরাজ ০*; মুস্তাফিজ ১০-০-৬৬-১, তাসিকন ৯-১-৮৯-২, মিরাজ ১০-১-৮৯-১, ইবাদত ৯-০-৮০-২, সাকিব ১০-০-৬৮-২, আফিফ ১-০-১৪-০, মাহমুদউল্লাহ ১-০-১১-০)

10 Dec 2022, 10:51 AM

শুরুতেই ফিরলেন এনামুল

বোলিংয়ে পরিবর্তন এনেই সাফল্য পেলেন লোকেশ রাহুল। আকসার প্যাটেলের বলে ক্যাচ দিয়ে ফিরে গেলেন এনামুল হক।

প্রথম চার ওভারে দুই ওপেনার তোলেন ৩৩ রান। পেসারদের সহজেই খেলছেন দেখেই হয়তো স্পিন আনেন রাহুল। প্রথম বলেই মেলেই উইকেট।

এক্সট্রা কাভার দিয়ে খেলতে চেয়েছিলেন এনামুল। বল একটু থেমে আসায় সেদিকে খেলতে পারেননি। ক্যাচ যায় লং অফে। কিছুটা দৌড়ে ক্যাচ মুঠোতে নেন মোহাম্মদ সিরাজ।

৭ বলে এক ছক্কায় এনামুল করেন ৮।

ক্রিজে গিয়ে দ্বিতীয় বলে বাউন্ডারিতে রানের খাতা খোলেন সাকিব আল হাসান।

৫ ওভারে বাংলাদেশের রান ১ উইকেটে ৩৮।

10 Dec 2022, 11:05 AM

টিকলেন না লিটনও

দ্রুত রান তোলার চেষ্টায় ফিরে গেলেন লিটন দাস। মোহাম্মদ সিরাজের বলে ক্যাচ দিলেন এই ওপেনার।

বেরিয়ে এসে এক্সট্রা কাভার দিয়ে খেলতে চেয়েছিলেন লিটন। ঠিকভাবে পারেননি, ক্যাচ যায় মিডঅফে। সেখানে কোনো ভুল করেননি শার্দুল ঠাকুর।

২৯ বলে চারটি ও একটি ছক্কায় ২৯ রান করেন লিটন।

৮ ওভারে বাংলাদেশের রান ২ উইকেটে ৪৮। ক্রিজে সাকিব আল হাসানের সঙ্গী মুশফিকুর রহিম।

10 Dec 2022, 11:25 AM

দ্রুত ফিরলেন মুশফিক

আকসার প্যাটেলের বলে অফ স্টাম্পের বাইরে গিয়ে সুইপ করার মাশুল দিলেন মুশফিকুর রহিম। বোল্ড হয়ে গেলেন অভিজ্ঞ এই মিডল অর্ডার ব্যাটসম্যান।

১৩ বলে ৮ রান করেন মুশফিক। ইনিংসে নেই কোনো বাউন্ডারি।

১২ ওভারে বাংলাদেশের রান ৩ উইকেটে ৭৩। ক্রিজে সাকিব আল হাসানের সঙ্গী ইয়াসির আলি চৌধুরি।

10 Dec 2022, 11:50 AM

মন্থর ব্যাটিংয়ে বাংলাদেশের একশ

চারশ ছাড়ানো রান তাড়ায় যে শুরু প্রয়োজন সেটা পায়নি বাংলাদেশ। স্বাগতিকদের রান একশ ছুয়েছে ১৯তম ওভাবে।

১৯ ওভারে বাংলাদেশের রান ৩ উইকেটে ১০৬। ২৮ বলে ২৫ রানে খেলছেন ইয়াসির আলি চৌধুরি। ৪০ বলে সাকিব আল হাসানের রান ৩৬।

10 Dec 2022, 11:58 AM

রিভিউয়ে ইয়াসিরকে ফেরাল ভারত

গতিময় পেসার উমরান মালিকের ইনসুইঙ্গার ব্যাটে খেলতে পারেননি ইয়াসির আলি চৌধুরি। এলবিডব্লিউর জোরাল আবেদনে আম্পায়ার সাড়া না দিলে রিভিউ নিয়ে সফল অধিনায়ক লোকেশ রাহুল।

রিপ্লেতে দেখা গেছে, বলে ব্যাটের স্পর্শ ছিল না। বল ট্র্যাকিং অনুযায়ী বল আঘাত হানত লেগ স্টাম্পে। পাল্টায় আম্পায়ারের সিদ্ধান্ত। ভাঙে ৪৫ বল স্থায়ী ৩৪ রানের জুটি।

ইয়াসির এক ছক্কা ও দুই চারে ৩০ বলে করেন ২৫।

২০ ওভারে বাংলাদেশের রান ৪ উইকেটে ১০৯। ক্রিজে সাকিব আল হাসানের সঙ্গী মাহমুদউল্লাহ।

10 Dec 2022, 12:16 PM

সাকিবকে বিদায় করলেন কুলদিপ

এক প্রান্ত আগলে রাখা সাকিব আল হাসানকে বোল্ড করে দিলেন কুলদিপ যাদব।

বাঁহাতি রিস্ট স্পিনারকে জায়গা করে খেলতে চেয়েছিলেন সাকিব। তাকে অনুসরণ করে বলের লাইন পরিবর্তন করেন কুলদিপ। শট খেলার কোনো জায়গাই দেননি। ব্যাটের কানায় লেগে এক ড্রপে বল যায় স্টাম্পে!

৫০ বরে চারটি চারে ৪৩ রান করেন সাকিব।

২৩ ওভারে বাংলাদেশের রান ৫ উইকেটে ১২৪। ক্রিজে মাহমুদউল্লাহর সঙ্গী আফিফ হোসেন।

10 Dec 2022, 12:41 PM

ছক্কার চেষ্টায় অক্কা আফিফ

ডিপ পয়েন্টে উমরান মালিকের সম্ভবত এক পাও নড়তে হয়নি। শার্দুল ঠাকুরের বলে ঠিক হাত হাতেই বল পাঠালেন আফিফ হোসেন। অনেক ব্যবধানে হারের শঙ্কা আরও বাড়ল বাংলাদেশের।

১২ বলে ১ চারে আফিফ করেন ৮ রান।

২৮ ওভারে বাংলাদেশের রান ৭ উইকেটে ১৪৬।

ক্রিজে মেহেদী হাসান মিরাজের সঙ্গী তাসকিন আহমেদ।

10 Dec 2022, 12:50 PM

একই ওভারে ফিরলেন মিরাজ-ইবাদত

বড় পরাজয়ের শঙ্কায় পড়ে যাওয়া দলকে টানতে পারলেন না মেহেদী হাসান মিরাজ। শার্দুল ঠাকুরের বলে এক্সট্রা কাভারে মোহাম্মদ সিরাজের হাতে ধরা পড়লেন তিনি। সিরিজে আউট হলেন প্রথমবারের মতো।

৫ বলে মিরাজ করেন ৩ রান।

তিন বল কোনো রকমে কাটিয়ে দেওয়ার পর এলবিডব্লিউ হয়ে যান ইবাদত হোসেন। রিভিউ নিলেও আম্পায়ার্স কলে ফিরে যেতে হয় তাকে।

৩০ ওভারে বাংলাদেশের রান ৯ উইকেটে ১৪৯।

10 Dec 2022, 01:12 PM

১৮২ রানেই শেষ বাংলাদেশ

ওয়ানডেতে ভারতের সবচেয়ে জয় ঠেকিয়ে দিলেন মুস্তাফিজুর রহমান ও তাসকিন আহেমদ। একই সঙ্গে এড়ালেন এই সংস্করণে বাংলাদেশের সবচেয়ে বড় হার। তবে শেষ পর্যন্ত বড় এড়াতে পারলেন না।

৩৪তম ওভারের শেষ বলে মুস্তাফিজুর রহমানের স্টাম্প উপড়ে ফেলে ১৮২ রানে বাংলাদেশকে থামিয়ে দিলেন উমরান মালিক। ভাঙল ২৬ বল স্থায়ী ৩৩ রানের জুটি।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ৫০ ওভারে ৪০৯/৮ (ধাওয়ান ৩, ইশান ২১০, কোহলি ১১৩, শ্রেয়াস ৩, রাহুল ৮, ওয়াশিংটন ৩৭, আকসার ২০, শার্দুল ৩, কুলদিপ ৩*, সিরাজ ০*; মুস্তাফিজ ১০-০-৬৬-১, তাসিকন ৯-১-৮৯-২, মিরাজ ১০-১-৮৯-১, ইবাদত ৯-০-৮০-২, সাকিব ১০-০-৬৮-২, আফিফ ১-০-১৪-০, মাহমুদউল্লাহ ১-০-১১-০)

বাংলাদেশ: ৩৪ ওভারে ১৮২ (এনামুল ৮, লিটন ২৯, সাকিব ৪৩, মুশফিক ৭, ইয়াসির ২৫, মাহমুদউল্লাহ ২০, আফিফ ৮, মিরাজ ৩, তাসকিন ১৭*, ইবাদত ০, মুস্তাফিজ ১২; সিরাজ ৫-০-২৭-১, শার্দুল ৫-০-৩০-৩, আকসার ৫-০-২২-৩, উমরান ৮-০-৪৩-২, কুলদিপ ১০-১-৫৩-১, ওয়াশিংটন ১-০-২-১)

10 Dec 2022, 01:21 PM

২২৭ রানের জয়

বাংলাদেশের বিপক্ষে নিজেদের সবচেয়ে বড় জয়ে হোয়াইটওয়াশ এড়াল ভারত। ৪১০ রানের প্রায় অসম্ভব লক্ষ্য দিয়ে স্বাগতিকদের থামিয়ে দিল ১৮২ রানে।

ভারতের জয় ২২৭ রানে। ওয়ানডেতে এরচেয়ে বড় জয় তাদের আছে দুটি। বারমুডার বিপক্ষে ২৫৭ রানে ও হংকংয়ের বিপক্ষে ২৫৬ রানে।

এর সময়ে মনে হচ্ছিল এর চেয়েও বড় ব্যবধানে হারবে বাংলাদেশ। তবে শেষ দুই উইকেটে মুস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদের অমূল্য কিছু রানে সেটি হয়নি।

ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে ভারতের আগের সবচেয়ে বড় জয়টি ছিল ২০০ রানের। ২০০৩ সালে ২৭৭ রানের লক্ষ্য দিয়ে বাংলাদেশকে থামিয়ে দিয়েছিল ৭৬ রানে।

10 Dec 2022, 01:32 PM

ম্যাচ সেরা ইশান

দ্রুততম ডাবল সেঞ্চুরি। ১৩১ বলে ১০ ছক্কা ও ২৪ চারে ২১০ রান। ম্যাচ সেরার লড়াইয়ে ইশান কিষানের ধারে কাছে কেউ ছিলেন না। অনুমিতভাবে তিনিই জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।

10 Dec 2022, 01:35 PM

সিরিজ সেরা মিরাজ

প্রথম ম্যাচে শেষ জুটিতে নিয়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দিয়েছিলেন। দ্বিতীয় ম্যাচে দুর্দান্ত এক সেঞ্চুরিতে এনে দিয়েছিলেন লড়াইয়ের পুঁজি। বোলিংয়ে অবদান রেখেছেন, ফিল্ডিংয়ে তো ছিল বরাবরের মতোই দুর্দান্ত। তৃতীয় ম্যাচ খুব একটা ভালো না কাটলেও সিরিজ সেরার জন্য মেহেদী হাসান মিরাজের তেমন কোনো প্রতিদ্বন্দ্বী ছিলেন না।

ওয়ানডেতে প্রথমবারের মতো সিরিজ সেরার পুরস্কার জিতে উচ্ছ্বাসে ভাসছেন এই অফ স্পিনিং অলরাউন্ডার।