লিটন-ঝড়, সাকিবের অলরাউন্ড নৈপুণ্যে সিরিজ জিতল বাংলাদেশ

দ্বিতীয় টি-টোয়েন্টিতে আয়ারল্যান্ডের মুখোমুখি সাকিব আল হাসানের দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2023, 07:38 AM
Updated : 29 March 2023, 12:46 PM
29 March 2023, 11:13 AM

সংক্ষিপ্ত স্কোর: আয়ারল্যান্ড ১৭ ওভারে ১২৫/৯ (বাংলাদেশ ২০২/৩)

29 March 2023, 07:38 AM

চট্টগ্রামে রোদ-মেঘের লুকোচুরি

প্রথম টি-টোয়েন্টিতে বৃষ্টির বাগড়ায় পুরো ম্যাচ খেলা সম্ভব হয়নি। দ্বিতীয় ম্যাচের আগেও পিছু ছাড়ছে না সেই শঙ্কা। সকাল থেকেই রোদ-মেঘের লুকোচুরি খেলা চলছে চট্টগ্রামে।

চৈত্রের দুপুরে রোদের তেজ একদমই কম নয়। কিন্তু কিছুক্ষণ পরপরই মেঘের আড়ালে পড়ে যাচ্ছে সূর্য। মেঘ সরে যাওয়ার পর আবার দেখা যাচ্ছে সেই তীব্র রোদ। তবে টসের সময় আকাশ ছিল পুরোপুরি মেঘে ঢাকা।

29 March 2023, 07:38 AM

টানা পাঁচ জয়ের লক্ষ্যে নামছে বাংলাদেশ

বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করার পর আয়ারল্যান্ডের বিপক্ষেও সিরিজ জয়ের হাতছানি বাংলাদেশের সামনে। একই সঙ্গে প্রথমবারের মতো টি-টোয়েন্টিতে টানা পাঁচ জয়ের লক্ষ্যে মাঠে নামছে সাকিব আল হাসানের দল।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে বুধবার দ্বিতীয় টি-টোয়েন্টি শুরু হবে বেলা ২টায়।

এর আগে একবারই সর্বোচ্চ টানা চার ম্যাচ জিতেছিল বাংলাদেশ। ২০২১ সালে জিম্বাবুয়ে সফরে দ্বিতীয় ও শেষ ম্যাচ জেতার পর অস্ট্রেলিয়ার বিপক্ষে জেতে টানা তিন ম্যাচ। সেটা ছাড়িয়ে যাওয়ার লক্ষ্য লিটন দাস, নাজমুল হোসেন শান্তদের।

29 March 2023, 07:38 AM

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

এবারের বাংলাদেশ সফরে কয়েনভাগ্য সুপ্রসন্ন আয়ারল্যান্ড। টানা পঞ্চম ম্যাচে টস জিতল সফরকারীরা। প্রথম টি-টোয়েন্টির মতো এবারও বাংলাদেশকে আগে ব্যাটিংয়ে পাঠানোর সিদ্ধান্ত জানিয়েছেন আইরিশ অধিনায়ক পল স্টার্লিং। 

"আমরা আগে বোলিং করব আবারও। গত ম্যাচে যা করেছি, তা আরও ভালোভাবে করতে চাই এবার।"

ফের আগে ব্যাটিংয়ের চ্যালেঞ্জ নিচ্ছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান।

"আগে ব্যাট করতে আপত্তি নেই। যদিও কন্ডিশন গুমোট। তবে পিচ ভালো মনে হচ্ছে। আশা করি, ভালো স্কোর গড়ে তা ডিফেন্ড করতে পারব।"

29 March 2023, 07:42 AM

টসের পরপরই কভারে ঢাকা হলো উইকেট

টসের জন্য সাকিব আল হাসান কয়েন ছুড়ে মারার আগে কভার নিয়ে ঢুকে পড়েছিলেন মাঠকর্মীরা। তবে সময় দেওয়া হয় টসের জন্য। টস শেষ হতেই উইকেট ও এর আশপাশ ঢেকে দেওয়া হয়েছে কভার দিয়ে। 

মাঠে এই মুহূর্তে বৃষ্টি নেই। তবে আকাশ পুরো মেঘলা এবং ঝড়ো হাওয়া বইছে।

29 March 2023, 07:44 AM

দমকা হাওয়ার পর তুমুল বৃষ্টি

সকাল থেকেই ছিল মেঘের ঘনঘটা। তবে রোদের উত্তাপও ছিল বেশ। কিন্তু খেলা শুরুর সময় ঘনিয়ে আসতেই দমকা হাওয়ার সঙ্গে নামল তুমুল বৃষ্টি। 

ঝড়ো বাতাসের কারণে টসের পরপরই কভার দিয়ে ঢেকে ফেলা হয়েছিল উইকেট ও এর চারপাশ। কিছুক্ষণ পরই শুরু হলো বৃষ্টি। 

টস হেরে ব্যাটিং পেয়েছে বাংলাদেশ। তবে বৃষ্টির কারণে নিশ্চিতভাবেই যথাসময়ে ব্যাটিং ইনিংস শুরু করা সম্ভব হবে না।

29 March 2023, 07:48 AM

অপরিবর্তিত একাদশ বাংলাদেশের

দ্বিতীয় ম্যাচের একাদশে কোনো পরিবর্তন আনেনি বাংলাদেশ। প্রথম টি-টোয়েন্টির মতোই তিন পেসার ও তিন স্পিনিং অপশন রেখেই সাজানো হয়েছে একাদশ। 

বাংলাদেশ একাদশ: সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, শামীম হোসেন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, নাসুম আহমেদ, মেহেদী হাসান মিরাজ, রনি তালুকদার, তৌহিদ হৃদয়।

29 March 2023, 07:53 AM

আয়ারল্যান্ড একাদশে ১ পরিবর্তন

প্রথম ম্যাচে হেরে যাওয়া আয়ারল্যান্ড একটি পরিবর্তন এনেছে একাদশে। ক্রেইগ ইয়াংয়ের জায়গায় ফিরেছেন পেস বোলিং অলরাউন্ডার ফিওন হ্যান্ড।

আয়ারল্যান্ড একাদশ: মার্ক অ্যাডায়ার, রস অ্যাডায়ার, কার্টিস ক্যাম্পার, গ্যারেথ ডেলানি, জর্জ ডকরেল, গ্রাহাম হিউম, পল স্টার্লিং (অধিনায়ক), হ্যারি টেক্টর, লরকান টাকার, বেন হোয়াইট, ফিওন হ্যান্ড।

29 March 2023, 08:05 AM

বৃষ্টিতে খেলা শুরু হতে দেরি

তুমুল বৃষ্টির কারণে নির্ধারিত সময়ে শুরু করা যায়নি বাংলাদেশ ও আয়ারল্যান্ডের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ। টসের পরপর নামা বৃষ্টিতে মাঠে বেশ কিছু জায়গায় পানি জমে গেছে। ফলে বৃষ্টি থামার পরও মাঠ প্রস্তুত করতে লাগবে আরও কিছু সময়।

এই মুহূর্তে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে বৃষ্টির জোর কমে এসেছে। প্রথম ম্যাচের মতো গুড়িগুড়ি ঝরছে। আকাশ অনেকটাই পরিষ্কার হয়ে গেছে। কালো মেঘ সরে দেখা যাচ্ছে নীলচে আভা।

29 March 2023, 08:21 AM

বৃষ্টি থেমে রোদের দেখা

প্রায় ত্রিশ মিনিট মুষলধারে বৃষ্টির পর অবশেষ মিলল রোদের দেখা। জোরে বাতাস বইছে মাঠে। বৃষ্টি বন্ধ হওয়ায় মাঠ শুকানোর কাজে হাত দিয়েছেন মাঠকর্মীরা। 

টানা বৃষ্টিতে মাঠের বেশ কিছু জায়গায় পানি জমেছে। এই মাঠের পানি নিষ্কাশন ব্যবস্থা খুব ভালো নয়। তাই মাঠ শুকাতে বেশ কিছুক্ষণ সময় লেগে যেতে পারে।

29 March 2023, 08:35 AM

সরানো হয়েছে কভার, মাঠে আম্পায়াররা

বৃষ্টি থামার পর মাঠ পর্যবেক্ষণে নেমেছেন আম্পায়াররা। উইকেট ও এর আশপাশ ছাড়াও আউটফিল্ডের অবস্থা ঘুরে ঘুরে দেখছেন তারা। এরই মধ্যে সরিয়ে ফেলা হয়েছে সেন্টার উইকেটের কভার। মাঠ শুকাতে ব্যস্ত সময় পার করছেন মাঠকর্মীরা।

29 March 2023, 08:53 AM

বৃষ্টির কারণে ১৯ ওভারের ম্যাচ

তুমুল বৃষ্টিতে ৭৫ মিনিট পিছিয়ে গেল খেলা শুরুর সময়। পরিবর্তিত সূচিতে ৩টা ১৫ মিনিটে শুরু হবে খেলা। ইনিংস প্রতি ১৯ ওভার করে খেলা হবে।

29 March 2023, 08:53 AM

নতুন সময় দিতেই আবার বৃষ্টি

খেলা শুরুর নতুন সময় জানাতেই আবার নামল বৃষ্টি। তবে জোর খুব বেশি নেই। প্রথম ম্যাচের দিনের মতোই গুড়িগুড়ি ঝরছে। তড়িঘড়ি করে কভার দিয়ে উইকেট ও এর আশপাশ ঢেকে দিয়েছেন মাঠকর্মীরা। 

আকাশের অবস্থাও খুব একটা ভালো নয়। মেঘের উপস্থিতি আছে বেশ ভালোভাবে। বৃষ্টি না থামলে নিশ্চিতভাবেই আরও ওভার কাটা যাবে।

29 March 2023, 09:17 AM

মেঘ ছাপিয়ে রোদের হাসি

বৃষ্টি থেমেছে মাঠে। আকাশ থেকে সরে গেছে মেঘ। উঠেছে ঝলমলে রোদ। এরই মধ্যে উইকেট ও এর চারপাশের কভার সরিয়ে নেওয়া হয়েছে। মাঠ পর্যবেক্ষণে নেমেছেন আম্পায়াররা।

29 March 2023, 09:26 AM

১৭ ওভারের ম্যাচ   

দ্বিতীয়বারের বৃষ্টির বাগড়ায় ম্যাচ থেকে হারিয়ে গেল আরও ৪ ওভার। ইনিংসপ্রতি ১৭ ওভার করে হবে খেলা। পাওয়ার প্লে হবে ৫ ওভার। দুইজন বোলার সর্বোচ্চ ৪ ওভার করতে পারবেন। সব ঠিক থাকলে ৩টা ৪০ মিনিটে শুরু হবে ম্যাচ।

29 March 2023, 09:46 AM

লেগ স্পিন দিয়ে শুরু আয়ারল্যান্ড

আকাশ মেঘলা। বৃষ্টির জন্য নির্ধারিত সময়ের ১ ঘণ্টা দেরিতে শুরু হয়েছে খেলা। কন্ডিশনে পেসারদের জন্য একটু সহায়তা আছে। তবুও প্রথম ওভার লেগ স্পিনার গ্যারেথ ডেল্যানিকে দিয়ে করালেন পল স্টার্লিং। লিটন দাস ও রনি তালুকদার নিতে পারলেন ৮ রান।

29 March 2023, 10:01 AM

২১ বলে জুটির পঞ্চাশ

প্রথম ওভারে আসেনি কোনো বাউন্ডারি। এরপর থেকে আসছে নিয়মিত। দুটি চার এসেছে রনি তালুকদার ব্যাট থেকে। তকে তাকে যেন ছাড়িয়ে গেছেন লিটন দাস। মার্ক অ্যাডায়ারকে পরপর তিন বলে মেরেছেন ছক্কা ও দুই চার। এতে ২১ বলে পঞ্চাশ ছুঁয়েছে উদ্বোধনী জুটি ও দলের রান।

৪ ওভারে বাংলাদেশের রান বিনা উইকেটে ৫৪।১২ বলে লিটনের রান ৩২। সমান বলে রনির রান ২০।

29 March 2023, 10:10 AM

লিটন-ঝড়ে পাওয়ার প্লেতে ৭৩

প্রথম ওভারে দেখেশুনে শুরু। এরপর শুধু চলল ঝড়। একের পর এক চার-ছয়ে পাওয়ার প্লের ৫ ওভারে ৭৩ রান করেছে বাংলাদেশ। 

স্রেফ ৩.৩ ওভারে দলীয় পঞ্চাশ পূরণ করেছে স্বাগতিকরা। এটিই দ্রুততম দলীয় পঞ্চাশ। এর আগে ২০১৬ সালের বিশ্বকাপে আয়ারল্যান্ডের বিপক্ষে ৪ ওভারে ৫০ করেছিল বাংলাদেশ। 

বাংলাদেশের পক্ষে দ্রুততম ফিফটির রেকর্ডের দুয়ারে দাঁড়িয়ে লিটন দাস। স্রেফ ১৭ বলে করে ফেলেছেন ৪৯ রান। দ্রুততম ফিফটি এখন মোহাম্মদ আশরাফুলের দখলে, ২০ বলে।

29 March 2023, 10:11 AM

লিটনের দ্রুততম ফিফটির রেকর্ড

পঞ্চম বলে মারলেন প্রথম বাউন্ডারি। এরপর আর থামলেন না লিটন দাস। আয়ারল্যান্ডের বোলারদের ওপর দিয়ে ঝড় বইয়ে দিয়ে গড়লেন বাংলাদেশের পক্ষে দ্রুততম ফিফটির রেকর্ড।

স্রেফ ১৮ বলে ৫ চার ও ৩ ছয়ে ক্যারিয়ারের দশম টি-টোয়েন্টি ফিফটি করেছেন লিটন। এত দিন রেকর্ডটি ছিল মোহাম্মদ আশরাফুলের। ২০০৭ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০ বলে পঞ্চাশ করেন তিনি।

29 March 2023, 10:16 AM

৪৩ বলে জুটির একশ

বল ফেলার যেন জায়গা পাচ্ছেন না আইরিশ বোলাররা। লিটন দাস ও রনি তালুকদারের ব্যাট থেকে আসছে একের পর এক বাউন্ডারি।

২১ বলে এসেছিল শুরুর জুটির পঞ্চাশ। সেই গতি ধরে রেখে একশ হলো কেবল ৪৩ বলে।

লিটন ও রনির ঝড়ে টি-টোয়েন্টিতে বাংলাদেশ পেয়েছে নিজেদের সেরা জুটি। ৮ ওভার শেষে রান ১০৭। এই সংস্করণে আগের সেরা জুটি ছিল ১০২ রানের। ২০২১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে গড়েছিলেন মোহাম্মদ নাইম শেখ ও সৌম্য সরকার।

29 March 2023, 10:22 AM

মাঝপথে বাংলাদেশ ১২৩/০

কখনও ব্যাকফুটে পাঞ্চে আসছে বাউন্ডারি, কখনও বেরিয়ে এসে চড়াও হচ্ছেন বোলারদের উপর। কখন খেলছেন উদ্ভাবনী কোনো শট। লিটন দাসকে থামানোর যেন পথ পাচ্ছেন না আয়ারল্যান্ডের বোলাররা।

বৃষ্টির জন্য ১৭ ওভারে নেমে আসা ম্যাচে ৯ ওভারে বাংলাদেশের রান বিনা উইকেটে ১২৩।

৩২ বলে ১০ চার ও তিন ছক্কায় লিটনের রান ৭৭। পিছিয়ে নেই রনি তালুকদারও। ২২ বলে দুই ছক্কা ও তিন চারে তিনি খেলছেন ৪৪ রানে।

29 March 2023, 10:27 AM

রনির বিদায়ে ভাঙল বিস্ফোরক জুটি

একটুর জন্য সীমানা পার করতে পারলেন না রনি তালুকদার। বেন হোয়াইটকে ছক্কায় ওড়ানোর চেষ্টায় লংঅনে ধরা পড়লেন এই ওপেনার। ভাঙল ৫৬ বল স্থায়ী ১২৪ রানের উদ্বোধনী জুটি।

২৩ বলে দুই ছক্কা ও তিন চারে ৪৪ রান করেন রনি।

এমনিতে তিনে খেলেন নাজমুল হোসেন শান্ত। এই ম্যাচে তার জায়গায় এসেছেন সাকিব আল হাসান। মুখোমুখি প্রথম বলে চার মেরে শুরু করেছেন বাংলাদেশ অধিনায়ক।

১০ ওভারে বাংলাদেশের রান ১ উইকেটে ১৩০।

29 March 2023, 10:36 AM

লিটনকেও ফেরালেন হোয়াইট

রনি তালুকদারের বিদায়ের পর ভাটা পড়েছে রানের গতিতে। সেটাতে দম দেওয়ার চেষ্টায় ফিরে গেছেন লিটন দাস।

লেগ স্পিনার বেন হোয়াইটের অফ স্টাম্পের বেশ বাইরের বল তাড়ায় কিপারের হাতে ধরা পড়েন এই স্টাইলিশ ব্যাটসম্যান। ৪১ বলে ১০ চার ও তিন ছক্কায় তিনি করেন ৮৩ রান।

১২ ওভারে বাংলাদেশের রান ২ উইকেটে ১৩৮। ক্রিজে সাকিব আল হাসানের সঙ্গী তাওহিদ হৃদয়।

29 March 2023, 11:01 AM

২৩ বলে পঞ্চাশ

রনি তালুকদার ও লিটনের বিদায়ের পর বাংলাদেশকে টানছেন সাকিব আল হাসান ও তাওহিদ হৃদয়। তাদের জুটিতে ফিফটি এসেছে কেবল ২৩ বলে।

চার মেরে শুরু করা সাকিব ২৪ বলে খেলছেন ৩৮ রানে। ৮ বলে হৃদয়ের রান ১৪, তার ব্যাট থেকে এসেছে একটি করে ছক্কা ও চার।

১৬ ওভারে বাংলাদেশের রান ২ উইকেটে ১৮৯।

29 March 2023, 11:04 AM

দুইশ ছুঁয়ে বাংলাদেশের প্রথম

লিটন দাসের খুনে ইনিংস ও রনি তালুকদারের সঙ্গে তার রেকর্ড গড়া জুটিতে ২০২ রানে থামল বাংলাদেশ। ১৭ ওভারে নেমে আসা ম্যাচে এই রান করে দারুণ এক কীর্তি গড়ল সাকিব আল হাসানের দল। টি-টোয়েন্টিতে প্রথমবার তারা টানা দুই ম্যাচে করতে পারল দুইশ ছোঁয়া রান।

শেষ ওভারে মার্ক অ্যাডায়ারকে তুলে মেরে শর্ট থার্ড ম্যানে ধরে পড়েন তাওহিদ হৃদয়। ভাঙে ২৯ বল স্থায়ী ৬১ রানের জুটি।

১৩ বলে তিন চারে ২৪ রান করেন হৃদয়। ২৪ বলে দুই ছক্কা ও তিন চারে সাকিব আল হাসান করেন ৩৮ রান। কেবল অধিনায়কের স্ট্রাইক রেট ১৮৪’র নিচে।

বাংলাদেশের রান পাহাড় গড়ায় বড় অবদান লিটনের। ৪১ বলে তিন ছক্কা ও ১০ চারে তিনি খেলেন ৮৩ রানের দুর্দান্ত ইনিংস। তার সঙ্গে টি-টোয়েন্টিতে দেশের সেরা উদ্বোধনী জুটি উপহার দেওয়ার পথে রনি তালুকদার ২৩ বলে করেন ৪৪।

৪ ওভারে ২৮ রানে ২ উইকেট নিয়ে আয়ারল্যান্ডের সেরা বোলার বেন হোয়াইট। ওভার প্রতি সাড়ে আটের নিচে রান দেননি আর কেউ। হ্যারি টেক্টর ছাড়া বাকি সব বোলারই দেন অন্তত ১০ রান করে।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ১৭ ওভারে ২০০/৩ (লিটন ৮৩, রনি ৪৪, সাকিব ৩৮*, হৃদয় ২৪, শান্ত ২*; ডেল্যানি ২-০-২৪-০, মার্ক অ্যাডায়ার ৪-০-৫২-১, হিউম ৩-০-৪৯-০, হ্যান্ড ১-০-১৯-০, হোয়াইট ৪-০-২৮-২, টেক্টর ২-০-১৭-০)

29 March 2023, 11:19 AM

প্রথম বলেই তাসকিনের উইকেট

বড় রান তাড়ায় শুরুতেই ধাক্কা খেল আয়ারল্যান্ড। তাসকিন আহমেদের করা ইনিংসের প্রথম বলে কট বিহাইন্ড হয়ে ফিরে গেলেন পল স্টার্লিং।

অফ স্টাম্পের বাইরে পড়ে বেরিয়ে যাওয়া বলে আইরিশ ওপেনারের খোঁচা লেগে ক্যাচ যায় স্লিপের দিকে। দারুণ রিফ্লেক্সে ঝাঁপিয়ে গ্লাভসে জমান লিটন।

আগের ম্যাচে দারুণ বোলিংয়ে বাংলাদেশের জয়ে বড় অবদান রেখেছিলেন তাসকিন। এবার প্রথম বলেই সফরকারীদের জয়ের স্বপ্নে দিলেন জোড় ধাক্কা।

১ ওভারে আয়ারল্যান্ডের রান ১ উইকেটে ৭। ক্রিজে রস অ্যাডায়ারের সঙ্গী লরক্যান টাকার।

29 March 2023, 11:24 AM

প্রথম বলে সাকিবেরও উইকেট

তাসকিন আহমেদকে চার মেরে শুরু করা লরক্যান টাকার যেতে পারলেন না বেশিদূর। সাকিব আল হাসানের বলে সহজ এক ক্যাচ দিয়ে ফিরলেন তিনি।

আগে থেকেই ঠিক করে রেখেছিলেন সুইপ করবেন। সাকিবের বল আসে তার প্রত্যাশার চেয়ে দেরিতে এবং একটু উচুঁতে। এরপরও হাঁটু গেড়ে সুইপের চেষ্টা করেন টাকার। টাইমিং একেবারেই করতে পারেননি, স্কয়ার লেগে সহজ ক্যাচ নেন রনি তালুকদার।

৫ বলে টাকার করেন ৬।

২ ওভারে আয়ারল্যান্ডের রান ২ উইকেটে ১২। ক্রিজে রস অ্যাডায়ারের সঙ্গী হ্যারি টেক্টর।

29 March 2023, 11:34 AM

সাকিবের জোড়া আঘাত

নিজের দ্বিতীয় ওভারে দুটি উইকেট পেলেন সাকিব আল হাসান। আর্ম বলে বোল্ড করে দিলেন রস অ্যাডায়ারকে। পরে কট বিহাইন্ড করলেন গ্যারেথ ডেল্যানিকে।

লেগ স্টাম্পের লেংথ বলে ফ্লিক করেন রস অ্যাডায়ার। বল আইরিশ ওপেনারের প্যাডে লেগে আঘাত হানে লেগ স্টাম্পে। ৫ বলে অ্যাডায়ার করেন ৬ রান।

ক্রিজে গিয়ে সাকিবকে ছক্কায় ওড়িয়েছিলেন ডেল্যানি। তবে শেষ হাসি হাসেন বাংলাদেশ অধিনায়কই। অফ স্টাম্পের বেশ বাইরের বল তাড়ায় লিটন দাসের গ্লাভসে ধরা পড়েন ডেল্যানি। ৫ বলে তিনি করেন ৬ রান।

৪ ওভারে আয়ারল্যান্ডের রান ৪ উইকেটে ৩২।

29 March 2023, 11:44 AM

সাউদিকে ছাড়িয়ে সাকিব

এক প্রান্তে টানা বোলিং করে যাচ্ছেন সাকিব আল হাসান। অধিনায়কের হাত ধরে নিয়মিত আসছে সাফল্য।

টানা দুই ওভারে জোড়া উইকেট নিয়েছেন সাকিব। পূর্ণ করেছেন ৫ উইকেট। নিউ জিল্যান্ডের টিম সাউদিকে (১৩৪) ছাড়িয়ে গড়েছেন টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেটের রেকর্ড। সাকিবের উইকেট এখন ১৩৬টি।

বাঁহাতি স্পিনারের স্টাম্প তাক করে ডেলিভারির লাইন মিস করে এলবিডব্লিউ হয়ে যান জর্জ ডকরেল। রিভিউ নিয়েও রক্ষা হয়নি। ৩ বলে তিনি করেন ২ রান। এই উইকেটেই সাউদিকে ছাড়িয়ে যান সাকিব।

ওভারের শেষ বলে বোল্ড হয়ে যান হ্যারি টেক্টর। বড় শট খেলার আশায় মেরেছিলেন সজোরে। কিন্তু ব্যাটে খেলতে পারেননি। আঘাত হানে লেগ স্টাম্পে। ১৬ বলে তিনি করেন ২২ রান।

এতে ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো পাঁচ উইকেট পেলেন সাকিব।

৬ ওভারে আয়ারল্যান্ডের রান ৬ উইকেটে ৪৩।

29 March 2023, 11:55 AM

মাঝপথে বিপদে আয়ারলান্ড

সাকিব আল হাসানের বল খেলার কোনো উপায়ই যেন খুঁজে পায়নি আয়ারল্যান্ডের ব্যাটসম্যান। একের পর এক উইকেট হারিয়ে ইনিংসের মাঝপথে ভীষণ বিপদে সফরকারীরা।

৯ ওভার শেষে ৬ উইকেট হারানো আইরিশদের রান ৬৪। জয়ের জন্য ৪৮ বলে ১৩৯ রান চাই তাদের। ১৬ রানে খেলছেন কার্টিস ক্যাম্পার। মার্ক অ্যাডায়ারের রান ৫।

ইনিংসের প্রথম পল স্টার্লিংকে ফিরিয়ে সুর বেঁধে দেন তাসকিন আহমেদ। এরপর প্রতিপক্ষের ব্যাটিং লাইন আপে একাই ধস নামান সাকিব।

নিজের ৪ ওভারের কোটা পূরণ করা সাকিব ২২ রান দিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্বিতীয়বারের মতো নেন ৫ উইকেট।

29 March 2023, 12:22 PM

ফিফটির পর বোল্ড ক্যাম্পার

আগের ওভারে নাসুম আহমেদকে জোড়া ছক্কা মেরেছিলেন গ্রাহাম হিউম। পরের ওভারে তাসকিন আহমেদকে জোড়া ছক্কা মারেন কার্টিস ক্যাম্পার। ২৯ বলে পৌঁছান পঞ্চাশ।

পরের বলেই দুর্দান্ত এক ইয়র্কারে তাকে বোল্ড করেন তাসকিন আহমেদ। ভাঙে ১৫ বল স্থায়ী ৩০ রানের জুটি।

৩০ বলে তিনটি করে ছক্কা ও চারে ক্যাম্পার করেন ৫০ রান।

১৫ ওভারে আয়ারল্যান্ডের রান ৯ উইকেটে ১১৬।

29 March 2023, 12:37 PM

৭৭ রানের জয়

লিটন দাসের ফিফটি, রনি তালুকদারের ঝড় ইনিংস। সাকিব আল হাসানের অলরাউন্ড নৈপুণ্য, তাসকিন আহমেদের দারুণ বোলিংয়ে ৭৭ রানে জিতল বাংলাদেশ। টি-টোয়েন্টিতে রানের দিক থেকে বাংলাদেশের বড় জয় আছে কেবল একটি। ২০২১ বিশ্বকাপে পাপুয়া নিউ গিনিকে হারিয়েছিল ৮৪ রানে।

29 March 2023, 12:37 PM

বাংলাদেশের টানা ৫

টানা দুটি সিরিজ জিতল বাংলাদেশ। এর সঙ্গে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো জিতল টানা পাঁচ টি-টোয়েন্টি ম্যাচ।

বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করেছিল বাংলাদেশ। আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে সাকিব আল হাসানের দল এগিয়ে গেল ২-০ ব্যবধানে।

29 March 2023, 12:37 PM

অনায়াস জয়ে সিরিজ জিতল বাংলাদেশ

বাংলাদেশকে উড়ন্ত সূচনা এনে দেওয়ার পথে লিটন দাস ও রনি তালুকদার ৫৪ বলে গড়েছিলেন ১২৪ রানের জুটি। আয়ারল্যান্ড দল পুরো ১৭ ওভার ব্যাট করে করতে পারল কেবল ১২৫ রান।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ১৭ ওভারে ২০২/৩ (লিটন ৮৩, রনি ৪৪, সাকিব ৩৮*, হৃদয় ২৪, শান্ত ২*; ডেলানি ২-০-২৪-০, অ্যাডায়ার ৪-০-৫২-১, হিউম ৩-০-৪৯-০, হ্যান্ড ১-০-১৯-০, হোয়াইট ৪-০-২৮-২, টেক্টর ২-০-১৭-০, ক্যাম্পার ১-০-১০-০)

আয়ারল্যান্ড: ১৭ ওভারে ১২৫/৯ (স্টার্লিং ০, অ্যাডায়ার ৬, টাকার ৬, টেক্টর ২২, ডেলানি ৬, ডকরেল ২, ক্যাম্পার ৫০, অ্যাডায়ার ৬, হ্যান্ড ২, হিউম ২০*, হোয়াইট ২*; তাসকিন ৪-০-২৭-৩, সাকিব ৪-০-২২-৫, নাসুম ৩-০-৩৭-০, মিরাজ ১-০-৯-০, হাসান ২-০-৬-১, মুস্তাফিজ ৩-০-২১-০)

29 March 2023, 12:43 PM

ম্যাচ সেরা সাকিব

উইকেটের সামনে-পেছনে দুর্দান্ত ছিলেন লিটন দাস। উপহার দিয়েছিলেন দেশের সেরা উদ্বোধনী জুটি। ব্যাট-বলে সমান দ্যুতিময় ছিলেন সাকিব আল হাসান। দুই সতীর্থদের মধ্যে একজনকে বেছে নেওয়া কঠিন ছিল। শেষ পর্যন্ত ম্যাচ সেরা হিসেবে বেছে নেওয়া হয় সাকিবকে।

অপরাজিত ৩৮ রানের পর বল হাতে ছিলেন দারুণ কার্যকর। ২২ রানে ৫ উইকেট নিয়ে প্রায় একাই আইরিশদের আশা শেষ করে দেন তিনি।