সাকিবের অলরাউন্ড নৈপুণ্যে হোয়াইটওয়াশ এড়াল বাংলাদেশ

চট্টগ্রামে তৃতীয় ও শেষ ওয়ানডেতে ইংল্যান্ডকে ৫০ রানে হারিয়েছে তামিম ইকবালের দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2023, 05:44 AM
Updated : 6 March 2023, 02:37 PM
6 March 2023, 10:14 AM

সংক্ষিপ্ত স্কোর: ইংল্যান্ড ৪৩.১ ওভারে ১৯৬ (বাংলাদেশ ২৪৬)

6 March 2023, 05:43 AM

হোয়াইটওয়াশ এড়ানোর লক্ষ্যে বাংলাদেশ 

দেশের মাটিতে ভুলতে বসা সিরিজ হারের তেতো স্বাদ পেতে হয়েছে টানা দুই ম্যাচে। তাতে প্রায় ৯ বছরের মধ্যে প্রথমবারের মতো দেশের মাটিতে কোনো সিরিজের সব ম্যাচে হারের শঙ্কায় পড়ে গেছেন তামিম ইকবাল-সাকিব আল হাসানরা। 

হোয়াইটওয়াশ এড়ানোর লক্ষ্যে সোমবার তৃতীয় ওয়ানডেতে ইংল্যান্ডের মুখোমুখি বাংলাদেশ। জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে খেলা শুরু হবে বেলা ১২টায়। 

দেশের মাটিতে সবশেষ ২০১৪ সালের ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের সবকটি ওয়ানডে হেরেছিল বাংলাদেশ। এরপর এবারেরটাসহ ১৬ সিরিজের তিনটিতে হারলেও কোনোবার হোয়াইটওয়াশড হননি তামিম-সাকিবরা। এই ধারা অক্ষুণ্ণ রাখতে তৃতীয় ওয়ানডেতে জয়ের কোনো বিকল্প নেই তাদের সামনে।

6 March 2023, 05:43 AM

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ 

সিরিজে টানা তৃতীয়বার টস জিতলেন তামিম ইকবাল। বাংলাদেশ অধিনায়ক এবার নিলেন ব্যাটিং। মিরপুরে প্রথম ওয়ানডেতে নিয়েছিলেন ব্যাটিং, পরের ম্যাচে ফিল্ডিং। এবার আবার ব্যাটিংয়ে ফিরে গেলেন তামিম।  এর কারণও জানালেন তিনি।

"উইকেট একটু শুষ্ক মনে হচ্ছে। সাধারণত চট্টগ্রামের উইকেট ব্যাটিংয়ের জন্য ভালো থাকে। আজকেও ভালো হবে বলে আশা করছি। পরের দিকে কিছুটা স্পিন ধরতে পারে।"

ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার জানালেন, টস জিতলে ফিল্ডিংই নিতেন তারা।

6 March 2023, 05:51 AM

বিশ্রামে তাসকিন, ফিরলেন ইবাদত

চট্টগ্রামে শেষ ওয়ানডের একাদশে একটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। বিশ্রাম দেওয়া হয়েছে তাসকিন আহমেদকে। তার জায়গায় এসেছেন আরেক গতিময় পেসার ইবাদত হোসেন।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, ইবাদত হোসেন, তাইজুল ইসলাম।

6 March 2023, 06:03 AM

ইংল্যান্ড একাদশে ৩ পরিবর্তন, রেহানের অভিষেক

শেষ ওয়ানডেতেও নিজেদের একাদশে তিনটি পরিবর্তন আনল ইংল্যান্ড। চোটের কারণে সফরই শেষ হয়ে গেছে উইল জ্যাকসের। এছাড়া বাইরে রাখা হয়েছে মার্ক উড ও সাকিব মাহমুদকে।

একাদশে ফিরেছেন জফ্রা আর্চার ও ক্রিস ওকস। ওয়ানডে অভিষেক হচ্ছে রেহান আহমেদের। টেস্ট অভিষেকে সর্বকনিষ্ঠ বোলার হিসেবে ৫ উইকেটের রেকর্ড গড়েছিলেন এই লেগ স্পিনার।

তিনি এখন ওয়ানডেতে ইংল্যান্ডের কনিষ্ঠতম ক্রিকেটার। বেন হোলিয়াককে (১৯ বছর ১৯৫ দিন) পেছনে ফেলে দিলেন তিনি। রেহানের অভিষেক হচ্ছে ১৮ বছর ২০৫ দিন বয়সে।

ইংল্যান্ড একাদশ: জস বাটলার (অধিনায়ক), মইন আলি, স্যাম কারান, দাভিদ মালান, আদিল রশিদ, জেসন রয়, ফিল সল্ট, জেমস ভিন্স, ক্রিস ওকস, রেহান আহমেদ, জফ্রা আর্চার।

6 March 2023, 06:11 AM

লিটনের অনাকাঙ্ক্ষিত 'প্রথম'

ভীষণ বাজে এক সিরিজ কাটল লিটন দাসের। ক্যারিয়ারে প্রথমবার টানা দুই ম্যাচে আউট হলেন শূন্য রানে।

স্যাম কারানের অফ স্টাম্পের বাইরে পড়ে বেরিয়ে যাওয়া বল অনায়াসে ছেড়ে দিতে পারতেন ডানহাতি ওপেনার। সেটি না করে শরীরের অনেক বাইরের বল জায়গায় দাঁড়িয়ে খেলার চেষ্টা করেন। তাতে সফল হননি। ব্যাটের কানা ছুঁয়ে জমা পড়ে কিপার জস বাটলারের গ্লাভসে।

দ্বিতীয় ওয়ানডেতেও কারানের বলে প্রথম ওভারে ফিরেছিলেন লিটন। সেবার পেয়েছিলেন গোল্ডেন ডাকের তেতো স্বাদ। এবার টিকলেন তিন বল।

১ ওভারে বাংলাদেশের রান ২/১। ক্রিজে তামিম ইকবালের সঙ্গী নাজমুল হোসেন শান্ত।

6 March 2023, 06:23 AM

টিকলেন না তামিমও

প্রথম তিন ওভারে দুই ওপেনারকে হারাল বাংলাদেশ। লিটন দাসের পর তামিম ইকবালকেও ফিরিয়ে দিলেন স্যাম কারান।

বাঁহাতি এই পেসারের লেগ স্টাম্পের বলে ফ্লিক করেছিলেন তামিম। বাংলাদেশ অধিনায়ক ভেবেছিলেন লেগ দিয়ে বেরিয়ে যাবে বল। কিন্তু তাকে চমকে দিয়ে অনেকটা সোজা হয়ে এসে লাগে ব্যাটের কানায়, ক্যাচ ওঠে যায় পয়েন্টে! সেখানে কোনো ভুল করেননি জেমস ভিন্স।

৬ বলে এক চারে ১১ রান করেন তামিম।

৩ ওভারে বাংলাদেশের রান১৭/২। ক্রিজে নাজমুল হোসেন শান্তর সঙ্গী মুশফিকুর রহিম।

6 March 2023, 06:50 AM

পাওয়ার প্লেতে ২ উইকেট

হোয়াইটওয়াশ এড়ানো লক্ষ্যে বাংলাদেশের শুরুটা ভালো হয়নি। প্রথম ৩ ওভারেই হারিয়েছে দুই ওপেনার লিটন দাস ও তামিম ইকবালকে।

পাওয়ার প্লে কাজে লাগাতে পারেনি স্বাগতিকরা। ১০ ওভারে ২ উইকেট হারিয়ে তুলতে পেরেছে কেবল ৩৪ রান। ৬০ বলের ৪৫টিই ডট খেলেছেন ব্যাটসম্যানরা।

২৬ বলে এক চারে ৮ রানে খেলছেন নাজমুল হোসেন শান্ত। দুই চারে মুশফিকুর রহিমের রান ২৫ বলে ১৩। ১৭ রানের জুটি গড়তে তারা খেলেছেন ৪২ বল।

দুটি উইকেটই নিয়েছেন স্যাম কারান। অন্য দুই পেসার ক্রিস ওকস ও জফ্রা আর্চার রান নেওয়ার পথ করে তুলেছেন কঠিন। ৩ ওভারে ওকস দিয়েছেন কেবল ৫ রান, আর্চার ২ ওভারে ২।

6 March 2023, 07:16 AM

ষোড়শ ওভারে স্পিন, জুটির পঞ্চাশ

প্রথম ১৫ ওভারে কেবল ৩ পেসার স্যাম কারান, জফ্র আর্চার ও ক্রিস ওকসকে দিয়ে বোলিং করালেন জস বাটলার। ষোড়শ ওভারে প্রথমবারের মতো আক্রমণ আনলেন কোনো স্পিনারকে। হাত ঘুরানোর সুযোগ পেলেন অফ স্পিনিং অলরাউন্ডার মইন আলি।

১৬ ওভারে বাংলাদেশের রান ২ উইকেটে ৬৭। ৪৪ বলে ২৬ রানে খেলছেন নাজমুল হোসেন শান্ত। ৪৩ বলে মুশফিকুর রহিমের রান ২৮। দুইজনই মেরেছেন তিনটি করে বাউন্ডারি।

সাবধানী শুরুর পর ৭৮ বলে তাদের জুটির রান ছুঁয়েছে পঞ্চাশ। এক পর্যায়ে তাদের জুটির রান ছিল ৪২ বলে ১৭।

6 March 2023, 07:35 AM

ইংল্যান্ডের ব্যর্থ রিভিউ

রেহান আহমেদের গুগলিতে সুইপ করার চেষ্টায় ব্যর্থ হলেন নাজমুল হোসেন শান্ত। তার ব্যাট এড়িয়ে আঘাত হানল প্যাডে। জুটি ভাঙতে মরিয়া ইংলিশ অধিনায়ক জস বাটলার নিলেন এলবিডব্লিউর রিভিউ।

অফ-মিডল স্টাম্পে পড়ে স্পিন করা বল বেরিয়ে যেত অফ স্টাম্পের বাইরে দিয়ে। তাই একটি রিভিউ হারাল ইংল্যান্ড।

সে সময় ৩৮ রানে ছিলেন শান্ত।

২১ ওভারে বাংলাদেশের রান ২ উইকেটে ৯৩।

6 March 2023, 07:41 AM

বাংলাদেশের একশ

দ্রুত দুই ওপেনারকে হারানো বাংলাদেশকে টানছেন নাজমুল হোসেন শান্ত ও মুশফিকুর রহিম। তাদের ব্যাটে ২২তম ওভারে একশ ছুঁয়েছে বাংলাদেশের রান।

২২ ওভারে স্বাগতিকদের সংগ্রহ ২ উইকেটে ১০১। স্পিনাররা আক্রমণে আসার পর সহজেই খেলছেন দুই ব্যাটসম্যান। তাতে বাড়ছে রানের গতি। প্রথম ১৫ ওভারে রান রেট ছিল চারের নিচে, সেটি এখন ছাড়িয়েছে সাড়ে চার।

মইন আলি ও রেহান আহমেদের বলে সুইপ-রিভার্স সুইপ করছেন দুই ব্যাটসম্যান। পায়ের ব্যবহারও চমৎকার। এগিয়ে এসে শট খেলছেন। চেপে বসতে দিচ্ছেন না ইংলিশ স্পিনারদের।

৬৫ বলে পাঁচটি চারে শান্তর রান ৪৬। ৫৮ বলে চারটি চারে মুশফিক খেলছেন ৪২ রানে।

6 March 2023, 07:48 AM

শান্তর চমৎকার ফিফটি

দায়িত্বশীল ব্যাটিংয়ে সিরিজে ও ওয়ানডে ক্যারিয়ারে দ্বিতীয় ফিফটির দেখা পেলেন নাজমুল হোসেন শান্ত, ৬৯ বলে।

প্রথম ওভারেই ক্রিজে গিয়েছিলেন বাঁহাতি এই ব্যাটসম্যান। গত ম্যাচে একই পরিস্থিতিতে নেমে পেয়েছিলেন গোল্ডেন ডাকের তেতো স্বাদ। এবার এর পুনরাবৃত্তি হতে দিলেন না। শুরু থেকে খেললেন আস্থার সঙ্গে।

এক-দুই নিয়ে সচল রাখলেন রানের চাকা। বাজে বলে মারলেন বাউন্ডারি। স্পিনাররা আক্রমণে আসার পর কিছুটা ঝুঁকি নিলেন, সেগুলো কাজেও লেগে গেল।

২৪ ওভারে বাংলাদেশের রান ২ উইকেটে ১১৪।

6 March 2023, 07:56 AM

রান আউট শান্ত, মুশফিকের ফিফটি

দারুণ জমে গিয়েছিল জুটি, ছিল শতরানের পথে। নাজমুল হোসেন শান্তর পর ফিফটি দুয়ারে ছিলেন মুশফিকুর রহিম। ধীরে ধীরে বাড়ছিল রান রেট। হঠাৎ ছন্দ পতন, দুই ব্যাটসম্যানের ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে গেলেন শান্ত।

রেহান আহমেদের বলে শান্ত সুইপ করলে রানের জন্য ছুটেন মুশফিক। সে সময় সাড়া দেননি শান্ত। পরে যখন দৌড় শুরু করেন তখন অনেক দেরি হয়ে গিয়েছিল। জস বাটলারের থ্রো পেয়ে রেহান বেলস ফেলে দেওয়ার সময় বেশ দূরে ছিলেন বাঁহাতি এই ব্যাটসম্যান। তার বিদায়ে ভাঙে ১২৮ বল স্থায়ী ৯৮ রানের জুটি।

৭১ বলে পাঁচ চারে ৫৩ রান করেন শান্ত।

সেই ওভারেই সিঙ্গেল নিয়ে পঞ্চাশ স্পর্শ করেন মুশফিক, ৬৯ বলে। এই সময়ে তার ব্যাট থেকে আসে চারটি চার।

২৫ ওভারে বাংলাদেশের রান ৩ উইকেটে ১১৮। ক্রিজে মুশফিকের সঙ্গী সাকিব আল হাসান।

6 March 2023, 08:26 AM

রশিদের গুগলিতে বোল্ড মুশফিক

সাকিব আল হাসানের সঙ্গে জমে গিয়েছিল জুটি। সাবলীলভাবে এগিয়ে যাচ্ছিলেন মুশফিকুর রহিম। চমৎকার এক গুগলিতে তাকে পরাস্ত করলেন আদিল রশিদ।

আগের বলটা ছিল মন্থর, অফ স্টাম্পের বাইরে লেগ স্পিন ডেলিভারি। পরেরটা স্টাম্পে এবং গুগলি, ফ্লাইট ছিল না মোটেও। সুইপ করতে গিয়ে বলের নাগাল পাননি মুশফিক। ব্যাটের কানা এড়িয়ে আঘাত হানে অফ-মিডল স্টাম্পে। ভাঙে ৪৯ বল স্থায়ী ৩৮ রানের জুটি।

৯৩ বলে ছয় চারে মুশফিক করেন ৭০ রান

৩৩ ওভারে বাংলাদেশের রান ৪ উইকেটে ১৫৩। ক্রিজে সাকিবের সঙ্গী মাহমুদউল্লাহ।

6 March 2023, 08:38 AM

ছক্কার পর অক্কা মাহমুদউল্লাহ

আদিল রশিদের লেগ স্পিন বেশ ভোগাচ্ছে বাংলাদেশ। মরিয়া হয়ে বেরিয়ে গিয়ে তাকে একটা ছক্কা মারলেন বটে মাহমুদউল্লাহ, তবে শেষ হাসি হাসলেন ইংলিশ বোলারই। চমৎকার এক ডেলিভারিতে দিলেন বোল্ড করে।

মাথার উপর দিয়ে ছক্কা হজমের পর অফ স্টাম্পের বাইরে লেগ স্পিন ডেলিভারি দেন রশিদ। সুইপ করার চেষ্টায় ব্যাটে খেলতে পারেননি মাহমুদউল্লাহ। পরের বলটি ছিল স্লাইডার, বুঝতে পারেননি ব্যাটসম্যান। ব্যাট-প্যাডের ফাঁক গলে আঘাত হানে স্টাম্পে।

৯ বলে এক ছক্কায় ৮ রান করেন মাহমুদউল্লাহ।

৩৫ ওভারে বাংলাদেশের রান ৫ উইকেটে ১৬৫। ক্রিজে সাকিব আল হাসানের সঙ্গী আফিফ হোসেন।

6 March 2023, 09:11 AM

সাকিবের টানা দ্বিতীয়, আফিফের বিদায়

প্রয়োজনের সময় আবারও দাঁড়িয়ে গেছেন সাকিব আল হাসান। দায়িত্বশী ব্যাটিংয়ে করেছেন সিরিজে টানা দ্বিতীয় ফিফটি, ৫৫ বলে।

মিরপুরে হেরে যাওয়া দ্বিতীয় ওয়ানডেতে করেছিলেন ৫৮।

ক্রিস ওকসের বলে সিঙ্গেল নিয়ে পঞ্চাশ পৌঁছান সাকিব। সেই ওভারেই কাভারে ক্যাচ দিয়ে ফিরে যান আফিফ হোসেন। ভেঙেছে ৫৪ বল স্থায়ী ৪৯ রানের জুটি। এতে আফিফের অবদান দুই চারে ২৪ বলে ১৫।

৪৪ ওভারে বাংলাদেশের রান ৬ উইকেটে ২১২। ক্রিজে সাকিবের সঙ্গে মেহেদী হাসান মিরাজ।

6 March 2023, 09:17 AM

মিরাজকে ফেরালেন রেহান

অভিষেকে নিজের শেষ বলে উইকেট পেলেন রেহান আহমেদ। বলটা অবশ্য বেশ ‘বাজেই’ ছিল। প্রায় মাঝ পিচে পড়েছিল, পিছিয়ে গিয়ে অফে খেলতে গিয়ে সেটাই তার হাতে তুলে দিলেন মেহেদী হাসান মিরাজ!

৬ বলে ১ চারে ৫ রান করেন তিনি।

৪৫ ওভারে বাংলাদেশের রান ৭ উইকেটে ২১৯। ক্রিজে সাকিব আল হাসানের সঙ্গী তাইজুল ইসলাম।

6 March 2023, 09:43 AM

আর্চারের জোড়া আঘাতে থামল বাংলাদেশ

আগের ওভারে সীমানায় জেমস ভিন্সকে ক্যাচ দিয়েও বাউন্ডারি পেয়ে গিয়েছিলেন সাকিব আল হাসান। এবার আর টিকলেন না বাঁহাতি এই ব্যাটসম্যান। জফ্র আর্চারের বলে লং অনে ঝাঁপিয়ে পড়ে দারুণ এক ক্যাচ নিলেন জেসন রয়।

৭১ বলে সাত চারে ৭৫ রান করেন সাকিব।

পরের বলে বাংলাদেশের ইনিংসের ইতি টেনে দেন আর্চার। এলবিডব্লিউর সফল রিভিউ নিয়ে বিদায় করেন মুস্তাফিজুর রহমানকে।

৭ বল বাকি থাকতে ২৪৬ রানে থামল বাংলাদেশ।

6 March 2023, 09:43 AM

২০০৮ সালের পর 'প্রথম'

প্রায় ১৫ বছরের মধ্যে প্রথমবারের মতো দেশের মাটিতে কোনো ওয়ানডে সিরিজে তিন ম্যাচেই অলআউট হলো বাংলাদেশ। সবশেষ এই চিত্র দেখা গিয়েছিল ২০০৮ সালে, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

6 March 2023, 09:51 AM

শান্ত-মুশফিক-সাকিবের ফিফটি

১৫ ছাড়াতে পারলেন কেবল তিন জন ব্যাটসম্যান, যাদের সবাই ছুঁতে পারলেন পঞ্চাশ। পাল্টা আক্রমণে ৭১ বলে ৭৫ রানের ইনিংস খেললেন সাকিব আল হাসান। ৯৩ বলে ৭০ রান করলেন মুশফিকুর রহিম। নাজমুল হোসেন শান্তর ব্যাট থেকে এলো ৭১ বলে ৫৩।

এর বাইরে আর কেউ পারলেন না খুব একটা অবদান রাখতে।

৩৫ রানে ৩ উইকেট নেন পেসার জফ্রা আর্চার। ৫ ওভারে ২১ রান দিয়ে ২ উইকেট পাওয়া আদিল রশিদ ভীতি ছড়াচ্ছিলেন বেশ। তাকে দিয়ে পরে আর বোলিং করাননি জস বাটলার। অভিষিক্ত লেগ স্পিনার রেহান আহমেদকে দিয়ে করান ১০ ওভার।

শুরুতে ২ উইকেট নিয়ে বাংলাদেশকে নাড়িয়ে দেওয়া স্যাম করান পরে করেন খরুচে বোলিং।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ৪৮.৫ ওভারে ২৪৬ (তামিম ১১, লিটন ০, শান্ত ৫৩, মুশফিক ৭০, সাকিব ৭৫, মাহমুদউল্লাহ ৮, আফিফ ১৫, মিরাজ ৫, তাইজুল ২, ইবাদত ১*, মুস্তাফিজ ০; কারান ৮-১-৫১-২, ওকস ৮-০-২৭-১, আর্চার ৮.৫-১-৩৫-৩, মইন ৯-০-৪৮-০, রেহান ১০-০-৬২-১, রশিদ ৫-০-২১-২)

6 March 2023, 10:19 AM

প্রথম বলেই ব্যর্থ রিভিউ

ওভার দা উইকেটে করা মুস্তাফিজুর রহমানের ইনিংসের প্রথম বল ব্যাটে খেলতে পারলেন না জেসন রয়। এলবিডব্লিউর জোরাল আবেদনে সাড়া দিলেন না আম্পায়ার। তবে খুবই আত্মবিশ্বাসী ছিলেন বোলার ও কিপার। তাদের ইশারা পেয়ে তামিম ইকবাল নেন রিভিউ। রিপ্লেতে দেখা যায় বল পিচ করেছিল লেগ স্টাম্পের বাইরে। প্রথম বলেই নষ্ট হয় একটি রিভিউ।

১ ওভারে ইংল্যান্ডের রান বিনা উইকেটে ৫।

6 March 2023, 10:57 AM

শুরুর জুটি ভাঙলেন সাকিব

সাকিব আল হাসানের হাত ধরে এলো সাফল্য। ফিল সল্টকে ফিরিয়ে দিলেন বাঁহাতি এই স্পিনার।

সল্ট ও জেসন রয়ের ব্যাটে রান আসছিল দ্রুত। ৫২ বলেই জুটি ছুঁয়েছিল পঞ্চাশ। পরের বলে বাউন্ডারি মেরেছিলেন সল্ট।

সাকিবের ওভারের শেষ বল খেলতে গিয়ে তালগোল পাকান সল্ট। শর্ট বল টাইমিংয়ের জোরের দিকে মনোযোগ দিতে গিয়ে কাভারে ক্যাচ দেন এই ইংলিশ ওপেনার। ভাঙে ৫৪ বল স্থায়ী ৫৪ রানের জুটি।

২৫ বলে সাত চারে সল্ট করেন ৩৫ রান।

৯ ওভারে ইংল্যান্ডের রান ১ উইকেটে ৫৪। ক্রিজে রয়ের সঙ্গী দাভিদ মালান। প্রথম দুই ম্যাচে তারা করেছেন একটি করে সেঞ্চুরি।

6 March 2023, 11:00 AM

শূন্যতেই শেষ মালান

প্রথম ম্যাচের সেঞ্চুরিয়ান দাভিদ মালানকে রানের খাতা খুলতে দিলেন না ইবাদত হোসেন। গতিময় এই পেসারের লেংথ বলে তুলে মারতে চেয়েছিলেন মালান। ঠিক মতো টাইমিং করতে পারেননি। মিডঅনে সহজ ক্যাচ নেন মাহমুদউল্লাহ।

মালান এবার টিকলেন কেবল দুই বল।

১০ ওভারে ইংল্যান্ডের রান ২ উইকেটে ৫৫। ক্রিজে জেসন রয়ের সঙ্গী জেমস ভিন্স।

6 March 2023, 11:06 AM

দুই বলে সাকিবের দুই

আগের ওভারের শেষ বলে মিলেছিল উইকেট, পরের ওভারের প্রথম বলে সাকিব আল হাসান পেলেন আরেকটি! দারুণ এক ডেলিভারিতে বোল্ড হয়ে গেলেন জেসন রয়।

আগের দিন আনুশীলনে বলের গতি নিয়ে কাজ করছিলেন সাকিব। মাঝে মধ্যেই দ্রুত গতির ডেলিভারি করছিলেন। বাঁহাতি স্পিনারের তেমনই একটা বলে পরাস্ত হলেন আগের ম্যাচের সেঞ্চুরিয়ান।

স্টাম্প তাক করে দ্রুত গতির ডেলিভারি জায়গায় দাঁড়িয়ে কাট করেছিলেন রয়। ব্যাটে খেলতে পারেননি, এলোমেলো হয়ে যায় স্টাম্প।

৮ বলের মধ্যে ১ রানে তৃতীয় উইকেট তুলে নিয়ে ম্যাচে ফেরে বাংলাদেশ।

১১ ওভারে ৩ উইকেট ইংল্যান্ডের রান ৫৬। ক্রিজে জেমস ভিন্সের সঙ্গী সাকিবের হ্যাটট্রিক ঠেকিয়ে দেওয়া স্যাম কারান।

6 March 2023, 12:00 PM

জুটি ভাঙলেন মিরাজ

১ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে প্রবল চাপে পড়া ইংল্যান্ডকে টানছিলেন জেমস ভিন্স ও স্যাম কারান। তাদের বিচ্ছন্ন করলেন মেহেদী হাসান মিরাজ।

অফ স্পিনারকে লংঅফের উপর দিয়ে ওড়াতে চেয়েছিলেন কারান। টাইমিং করতে পারেননি, সহজ ক্যাচ নেন লিটন দাস। ভাঙে ৮১ বল স্থায়ী ৪৯ রানের জুটি।

প্রমোশন পেয়ে পাঁচে নেমে ৪৯ বলে একটি করে চার ও ছক্কায় ২৩ রান করেন কারান।

২৪ ওভারে ইংল্যান্ডের রান ৪ উইকেটে ১০৭। ক্রিজে ভিন্সের সঙ্গী অধিনায়ক জস বাটলার।

6 March 2023, 12:17 PM

ভিন্সের প্রতিরোধ ভাঙলেন সাকিব

আগের দুই বল থেকে ছয় রান নিয়েছিলেন জেমস ভিন্স। তবে শেষ পর্যন্ত তাকে হার মারতে হলো সাকিব আল হাসানের কাছে। দারুণ এক ডেলিভারিতে ইংলিশ মিডল অর্ডার ব্যাটসম্যানকে কট বিহাইন্ড করে দিলেন তিনি।

লেগ স্টাম্পে পড়ে স্পিন করে বেরিয়ে যাওয়া বল ডিফেন্স করতে চেয়েছিলেন ভিন্স। কিন্তু ঠিক মতো পারেননি, ব্যাটের কানা ছুঁয়ে যায় মুশফিকুর রহিমের কাছে। দ্বিতীয় চেষ্টায় গ্লাভসে জমান অভিজ্ঞ এই কিপার।

৪৪ বলে এক ছক্কা ও তিন চারে ৩৮ রান করেন ভিন্স। অধিনায়ক জস বাটলারের সঙ্গে ১৯ বলে গড়েন ২৩ রানের জুটি।

২৭ ওভারে ইংল্যান্ডের রান ৫ উইকেটে ১২৭। ক্রিজে বাটলারের সঙ্গী মইন আলি।

6 March 2023, 12:21 PM

মইনকে দ্রুত ফেরালেন ইবাদত

পরপর দুই ওভারে দুটি উইকেট পেল বাংলাদেশ। জেমস ভিন্সের বিদায়ের পর মইন আলিকে দ্রুত ফিরিয়ে দিলেন ইবাদত হোসেন।

গতিময় এই পেসারের লেগ স্টাম্পে থাকা হাফ ভলির লাইন মিস করেন মইন। ফ্লিক করার চেষ্টা খেলতে পারেননি ব্যাটে, এলোমেলো হয়ে যায় স্টাম্প।

মইন ৫ বলে করেন ২ রান।

২৮ ওভারে ইংল্যান্ডের রান ৬ উইকেটে ১৩২। ক্রিজে জস বাটলারের সঙ্গী ক্রিস ওকস।

6 March 2023, 12:53 PM

বাটলারকে ফেরালেন তাইজুল

ইংল্যান্ডের আশা হয়ে টিকে থাকা জস বাটলারকে বিদায় করে দিলেন তাইজুল ইসলাম। বাঁহাতি এই স্পিনারের বলে এলবিডব্লিউ হলেন সফরকারী অধিনায়ক।

অফ স্টাম্পে পড়ে একটু ভেতরে ঢোকা বলে রিভার্স সুইপ করেছিলেন বাটলার। কিন্তু ব্যাটে খেলতে পারেননি। আম্পায়ার জোরাল আবেদেনে সাড়া দিলে নেন রিভিউ। ব্যাটে খেলতে পারেননি, বল আঘাত হানতো অফ-মিডল স্টাম্পে।

২৪ বলে ২৬ রান করেন বাটলার। তার বিদায়ে বিপদ বাড়ল ইংল্যান্ডের।

৩৫ ওভারে সফরকারীদের সংগ্রহ ৭ উইকেটে ১৬০। ক্রিজে ক্রিস ওকসের সঙ্গী আদিল রশিদ।

6 March 2023, 01:12 PM

রশিদকে ফিরিয়ে তাইজুলের দুই

ছন্দ ফিরে পাওয়া তাইজুল ইসলাম বেশ ভোগাচ্ছেন ইংলিশ ব্যাটসম্যানদের। জস বাটলারের পর আদিল রশিদকে ফিরিয়ে দিলের বাঁহাতি এই স্পিনার।

স্কিড করা ডেলিভারি লেগে ঘুরাতে চেয়েছিলেন রশিদ। বলের লাইনে যেতে পারেননি, আঘাত হারে অফ স্টাম্পে।

১৪ বলে রশিদ করেন ৮ রান।

প্রথম ২ ওভারে তাইজুল দিয়েছিলেন ১৮ রান, প্রথম ৪ ওভারে ৩০। সেখান থেকে ১০ ওভারে ৫২ রানে নিলেন ২ উইকেট।

৩৯ ওভারে ইংল্যান্ডের রান ৮ উইকেটে ১৭৪। ক্রিজে ক্রিস ওকসের সঙ্গী রেহান আহমেদ।

6 March 2023, 01:21 PM

রেহানকে ফিরিয়ে সাকিবের ৩০০

বল খুব একটা ভালো ছিল না। জোরের উপর করা ডেলিভারি পড়েছিল মাঝ পিচে। লেগে যে কোনো জায়গায় পাঠাতে পারতেন রেহান আহমেদ। কিন্তু তিনি খুঁজে নিলেন মেহেদী হাসান মিরাজকে!

সজোরে পুল করেছিলেন রেহান। কিন্তু মিডউইকেটে প্রস্তুত ছিলেন মিরাজ। দারুণ দক্ষতায় নিচু ক্যাচ দুই হাতে জমান তিনি।

৭ বলে ২ রান করেন রেহান। তিনি সাকিবের ৩০০তম শিকার।

দলের জয়ের পথে আরেক ধাপ এগিয়ে নেওয়ার সঙ্গে ৩০০ উইকেট ও ৬ হাজার রানের ছোট্ট তালিকায় ঢুকে গেলেন সাকিব। তৃতীয় বাঁহাতি স্পিনার ও সব মিলিয়ে বিশ্বের ১৪তম বোলার হিসেবে ৩০০ উইকেট নিলেন তিনি।

৪১ ওভারে ইংল্যান্ডের রান ৯ উইকেটে ১৮৪। ক্রিজে ক্রিস ওকসের সঙ্গী জফ্রা আর্চার।

6 March 2023, 01:21 PM

অপেক্ষা বাড়ালেন আফিফ

আগেভাগেই ম্যাচ শেষ করে দেওয়ার সুযোগ এসেছিল। কিন্তু ৪২তম ওভারে ইবাদত হোসেনেরর বলে লংঅফে ক্রিস ওকসের ক্যাচ ছাড়লেন আফিফ হোসেন।

সে সময় ৩২ রানে ছিলেন ওকস। জফ্রা আর্চারকে নিয়ে লড়াই চালিয়ে যাওয়ার সুযোগ পেয়ে গেলেন তিনি।

6 March 2023, 01:34 PM

রিভিউ নিয়ে বাঁচলেন আর্চার

আম্পায়ার এলবিডব্লিউ দেওয়ার সময় ক্রিস ওকস ইশারায় দেখাচ্ছিলেন, লেগ স্টাম্প মিস করবে। জফ্রা আর্চারও সঙ্গে সঙ্গেই রিভিউ নিয়েছিলেন, তিনি সফলও হয়েছেন।

সাকিব আল হাসানের বল ব্যাটে খেলতে পারেননি আর্চার। তবে স্পিন করে ভেতরে ঢোকা বল বেরিয়ে যেত লেগ স্টাম্পের বাইরে দিয়ে। সে সময় ৫ রানে ছিলেন আর্চার।

6 March 2023, 01:34 PM

১৯৬ রানে থামল ইংল্যান্ড

আক্রমণে ফিরে প্রথম বলেই ইংল্যান্ডের ইনিংসের সমাপ্তি টেনে দিলেন মুস্তাফিজুর রহমান। নিলেন ক্রিস ওকসের চমৎকার একটি ফিরতি ক্যাচ।

মিড-অন দিয়ে ওড়াতে চেয়েছিলেন ব্যাটসম্যান। একটু আগেভাগেই শট খেলে ফেলায় সেদিক যায়নি। প্রথম চেষ্টায় ধরতে পারেননি, দ্বিতীয় চেষ্টায় ডানহাতে জমান মুস্তাফিজ।

৪৩.১ ওভারে ১৯৬ রানে থামল ইংল্যান্ড। ৫০ রানের জয়ে হোয়াইটওয়াশ এড়াল বাংলাদেশ।

6 March 2023, 01:51 PM

৫০ রানের জয়

প্রায় ৯ বছরের মধ্যে প্রথমবারের মতো দেশের মাটিতে কোনো ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হওয়ার শঙ্কায় পড়ে যাওয়া বাংলাদেশকে পথ দেখালেন সাকিব আল হাসান। ক্যারিয়ারে চতুর্থবারের মতো উপহার দিলেন, ফিফটি আর ৪ উইকেটের ডাবল। ব্যাটিংয়ে পেলেন মুশফিকুর রহিম ও নাজমুল হোসেন শান্তর সহায়তা। বোলিংয়ে আলো ছড়ালেন ইবাদত হোসেন চৌধুরি।

লম্বা সময়ের মধ্যে দেশের মাটিতে প্রথমবারের মতো টানা চার ওয়ানডে হারার শঙ্কায় পড়ে যাওয়া বাংলাদেশ জিতল ৫০ রানে। ২৪৬ রানের পুঁজি নিয়ে দারুণ বোলিংয়ে বিশ্ব চ্যাম্পিয়নদের থামিয়ে দিল ১৯৬ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ৪৮.৫ ওভারে ২৪৬ (তামিম ১১, লিটন ০, শান্ত ৫৩, মুশফিক ৭০, সাকিব ৭৫, মাহমুদউল্লাহ ৮, আফিফ ১৫, মিরাজ ৫, তাইজুল ২, ইবাদত ১*, মুস্তাফিজ ০; কারান ৮-১-৫১-২, ওকস ৮-০-২৭-১, আর্চার ৮.৫-১-৩৫-৩, মইন ৯-০-৪৮-০, রেহান ১০-০-৬২-১, রশিদ ৫-০-২১-২)

ইংল্যান্ড: ৪৩.১ ওভারে ১৯৬ (রয় ১৯, সল্ট ৩৫, মালান ০, ভিন্স ৩৮, কারান ২৩, বাটলার ২৬, মইন ২, ওকস ৩৪, রশিদ ৮, রেহান ২, আর্চার ৫*; মুস্তাফিজ ৬.১-০-২৫-১, তাইজুল ১০-০-৫২-২, ইবাদত ৯-১-৩৮-২, সাকিব ১০-০-৩৫-৪, মিরাজ ৮-০-৪৬-১)

ফল: বাংলাদেশ ৫০ রানে জয়ী

সিরিজ: ইংল্যান্ড ২-১ ব্যবধানে জয়ী