বাণিজ্য

‘বালি সমঝোতায় বাংলাদেশের রপ্তানি বাড়বে’
সদ্য সমাপ্ত ইন্দোনেশিয়ায় বিশ্ব বাণিজ্য সংস্থার বালি সম্মেলনের সমঝোতায় বাংলাদেশসহ স্বল্পোন্নত দেশগুলোই বেশি লাভবান হবে বলে মন্তব্য করেছেন সংস্থাটির মহাপরিচালক রবার্তো আজভেদা।
ঐতিহাসিক সমঝোতার পর উৎফুল্ল বিশ্ববাণিজ্য সংস্থার মহাপরিচালক রবার্তো আসভেদো।
১৯৯৫ সালে প্রতিষ্ঠার পর একের পর এক সম্মেলন ভেস্তে যাওয়া বিশ্ববাণিজ্য সংস্থার কার্যকারিতার ওপর যখন বিশাল প্রশ্নবোধক চিহ্ন এঁকে দিয়েছিল, তখন সমঝোতা এল বালিতে।
কোটা ও শুল্কমুক্ত সুবিধা বাড়াবে উন্নত দেশ
সব সংশয় ও অনিশ্চয়তার অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) নবম মন্ত্রী পর্যায়ের সম্মেলনে যৌথ ঘোষণা গৃহীত হতে চলেছে।
image-fallback
সম্মেলন শেষ হওয়ার কথা বিকাল ৩টায়। ঘড়ির কাটায় রাত ১১টায়ও চলছে বৈঠকের পর বৈঠক, যার লক্ষ্য সমঝোতা। বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা ১০ হাজার প্রতিনিধির সঙ্গে হাজার খানেক সাংবাদিকেরও অপেক্ষা সেই কাঙ্ক্ষিত সমঝ ...
বালিতে সমঝোতা না হওয়ার আশঙ্কা
ইন্দোনেশিয়ার বালিতে চলমান বিশ্ব বাণিজ্য সংস্থার মন্ত্রী পর্যায়ের সম্মেলনে বাংলাদেশসহ স্বল্পোন্নত দেশগুলোর জন্য উন্নত দেশগুলোর বাজারে শুল্ক ও কোটামুক্ত সুবিধা পাওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।
‘শর্ত না মানলে ইউরোপেও জিএসপি স্থগিত’
শ্রমিকদের ট্রেড ইউনিয়ন করার অধিকার এবং কর্মক্ষেত্রের নিরাপত্তা নিশ্চিত না করলে যুক্তরাষ্ট্রের মতো ইউরোপের বাজারেও বাংলাদেশি পণ্যে অগ্রাধিকারমূলক বাজার-সুবিধা (জিএসপি) স্থগিত হতে পারে বলে হুমকি দিয়েছেন ...
সমঝোতার ডাকে ডব্লিওটিওর বালি সম্মেলন শুরু
সদস্য দেশগুলোকে সমঝোতায় আসার ডাক দিয়ে ইন্দোনেশিয়ার ক্ষুদ্রতম ও দ্বীপ প্রদেশ বালিতে শুরু হয়েছে বিশ্ব বাণিজ্য সংস্থার নবম মন্ত্রী পর্যায়ের সম্মেলন।
বালিতে এলডিসির স্বার্থ রক্ষার আশা
বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) মন্ত্রী পর্যায়ের নবম সম্মেলনে স্বল্পোন্নত দেশগুলোর (এলডিসি) জন্য ‌‌‘উন্নয়ন প্যাকেজ’ সফল হবে বলে আশা প্রকাশ করেছেন সম্মেলনের চেয়ারম্যান ইন্দোনেশিয়ার বাণিজ্যমন্ত্রী গী ...
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক