লাইফস্টাইল

কাজল ছড়িয়ে যাওয়া রোধে

Byলাইফস্টাইল ডেস্ক

দুঃখজনক হলেও সত্য যে, অধিকাংশ কাজলই ব্যবহারের পরে ছড়িয়ে যায়। প্রধান কারণ হল উষ্ণ আবহাওয়া।

সাজসজ্জাবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদন অবলম্বনে কাজল ছড়িয়ে যাওয়ার সমস্যা দূর করার কয়েকটি পন্থা এখানে দেওয়া হল।

চোখের পাতার দাগ: কাজল পরার আগে চোখের পাতার দাগছোপ চিহ্নিত করে নিন। ত্বক থেকে অতিরিক্ত তেল মুছে নিন। এতে কাজলের ছড়িয়ে যাওয়া এড়াতে পারবেন।

প্রাইম: চোখের উপরের পাতায় শ্যাডো বা অন্য কোন প্রসাধনী ব্যবহার করছেন না মানে এই নয় যে আপনি চোখের পাতাকে প্রস্তুত ও প্রাইমিং করে নেবেন না। এই পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে আপনি মেইকআপ দীর্ঘস্থায়ী করতে পারবেন। এটা মূলত ত্বকে মেইকআপের বেইস তৈরি করার সময় প্রতিরক্ষা, মসৃণভাবের সৃষ্টি করে।

পাউডার: চোখের নিচের পাতায় কাজল ব্যবহারের ক্ষেত্রে এটা সবচেয়ে ভালো কাজ করে। কাজল ব্যবহারের আগে চোখের নিচের পাতায় পাউডার লাগিয়ে নিন। এতে তেল শুষে নেবে এবং কাজল ছড়িয়ে যাবে না। এক্ষেত্রে কম্প্যাক্ট বা সাধারণ পাউডার ব্যবহার করতে পারেন।

বাইরে থেকে ভিতরে: যদি চোখের নিচের পাতার ‘ওয়াটার লাইন’য়ে কাজল লাগাতে চান তাহলে চোখের বাইরের কোণা থেকে ভিতরের দিকে কাজল লাগান। এর বিপরীতটা করলে চোখের পানির সঙ্গে কাজলের রং মিশে আরও বেশি ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

আইশ্যাডো দিয়ে সেট করা: চাইলে চোখে কালো রংয়ের শ্যাডো ব্যবহার করে আগে রেখা টেনে নিন। এটা কেবল চোখে একটা তীক্ষ্ণভাব ও ধোঁয়াশা আমেজই তৈরি করে না বরং তেলের কারণে কাজল ছড়িয়ে পড়ার সম্ভাবনাও দূর করে।

ছবির প্রতীকী মডেল: হৃদিমা মল্লিক। মেইকআপ: আহান রহমান। ছবি: কেএ রহমান।

আরও পড়ুন

SCROLL FOR NEXT