ঈদে মিলাদুন্নবী উপলক্ষে রোববার চট্টগ্রামের জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলীয়া মাদ্রাসার শোভাযাত্রা মুরাদপুর থেকে শুরু হয়ে বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে।

|

ছবি: সুমন বাবু

)<div class="paragraphs"><p>ঈদে মিলাদুন্নবী উপলক্ষে রোববার চট্টগ্রামের জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলীয়া মাদ্রাসার শোভাযাত্রা মুরাদপুর থেকে শুরু হয়ে বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে।</p></div>
চট্টগ্রাম

চট্টগ্রামে ঈদে মিলাদুন্নবীর শোভাযাত্রায় লাখো মানুষের ঢল

Byচট্টগ্রাম ব্যুরো

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে প্রতিবারের মত চট্টগ্রামে উদযাপন করা হচ্ছে ঈদে মিলাদুন্নবী।

এদিনকে ঘিরে নগরীতে বের হওয়া শোভাযাত্রায় ছিল লাখো মানুষের ঢল।

রোববার আনজুমান-এ-রাহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের উদ্যোগে আয়োজিত বিশাল এ শোভাযাত্রা ছিল ৫০তম আয়োজন, যাতে যোগ দেন চট্টগ্রাম ও দেশের বিভিন্ন স্থান থেকে আসা কয়েক লাখ মুসল্লী।

১৯৭৪ সাল থেকে নগরীতে ঈদে মিলাদুন্নবীতে বের হচ্ছে এ শোভাযাত্রা।

নগরীর বিবিরহাট জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলীয়া মাদ্রাসা সংলগ্ন আলমগীর খানকাহ-এ-কাদেরিয়া সৈয়দিয়া তৈয়বিয়া থেকে শুরু হওয়া ‘জুলুস’ নামে পরিচিত এ শোভাযাত্রায় নেতৃত্ব দেন আল্লামা সৈয়দ মুহাম্মদ তাহের শাহ।

এর আগে ভোর থেকে ষোলশহরের জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসা প্রাঙ্গণে চট্টগ্রাম নগরী ছাড়াও বিভিন্ন উপজেলা এবং আশেপাশের বিভিন্ন জেলা থেকে জড়ো হন মুসল্লীরা।

সকাল ৯টায় শুরু শোভযাত্রায় মুরাদপুর, পাঁচলাইশ, কাতালগঞ্জ, চকবাজার, সিরাজুদ্দৌলা রোড, আন্দরকিল্লা, জামালখানসহ, কাজীর দেউড়ি, ওয়াসা ও ষোলশহর ঘুরে গিয়ে বিবিরহাটে ওই মাদ্রাসার মাঠে। এসময় বিভিন্ন সড়কে লাখো মানুষের ঢল নামে। শোভাযাত্রা শেষে সেখানে জোহরের নামাজ আদায় করেন মুসল্লীরা।

আয়োজকদের দাবি, এবছরের ৫০তম এ জুলসে ৫০ লক্ষাধিক মানুষের জমায়েত হয়েছে।

মিলাদুন্নবী উপলক্ষে এদিন বন্দরনগরীর ঐতিহ্যবাহী শোভাযাত্রাকে কেন্দ্র করে চট্টগ্রাম নগরজুড়ে উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়। পতাকা, ব্যানার, পোস্টার, ফেস্টুন, তোরণ দিয়ে বর্ণিল সাজে সাজানো হয় নগরীর বিভিন্ন স্পটে সড়ক বিভাজকগুলোকে।

শোভাযাত্রায় অংশগ্রহণকারীদের হাতেও ছিল ব্যানার-ফেস্টুন। হামদ, নাত ও দরুদে মুখর ছিল শোভাযাত্রা। শরবত, চকলেট, খেজুর, জিলাপি, জুস বিতরণ করা হয় পথে পথে।

শোভাযাত্রার আয়োজক সংগঠন আনজুমান-এ রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের মহাসচিব মুহাম্মদ আনোয়ার হোসেন সাংবাদিকদের জানান, ১৯৭৪ সাল থেকে ঈদে মিলাদুন্নবীতে চট্টগ্রামে জশনে জুলুস (শোভাযাত্রা) হয়ে আসছে। এবছর জুলসের ৫০তম আয়োজন। এবারের বার্তা হচ্ছে- শান্তি, মানবতা ও সম্প্রীতি।

শোভাযাত্রা নির্বিঘ্ন করতে নগরীর সংশ্লিষ্ট এলাকা ও সড়কগুলোতে যানবাহন চলাচল সীমিত করে পুলিশ। ট্রাফিক বিভাগ আগে থেকেই ট্রাফিক ব্যবস্থা জানিয়ে দেয়। নগরজুড়ে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন ছিল, জোরদার করা হয় নিরাপত্তা ব্যবস্থা।

SCROLL FOR NEXT