ইসরায়েলে নেতানিয়াহুর নেতৃত্বে নতুন জোট সরকার

ইসরায়েলের নতুন সরকার গড়তে জোট গঠনের চুক্তি করেছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

>>রয়টার্স
Published : 7 May 2015, 07:13 AM
Updated : 7 May 2015, 01:54 PM

সরকার গঠনের চূড়ান্ত সময়সীমা পার হওয়ার ঠিক আগ মুহূর্তে বুধবার গঠন করা পাঁচদলীয় এই জোট পার্লামেন্টে ন্যূনতম একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতাসীন হতে যাচ্ছে।

জোটচুক্তির আগে মন্ত্রিসভার পদ নিয়ে নেতানিয়াহুর লিকুদ পার্টির সঙ্গে চরম ডানপন্থি ইহুদি হোম পার্টির কয়েক ঘণ্টাব্যাপী দর কষাকষি হয়।

সমঝোতা হওয়ার পর হোম পার্টির নেতা নাফতালি বেন্নেত বলেন, “এখন ইসরায়েলের একটি সরকার আছে।”

তবে নতুন জোট সরকারে কোন দলের কে কোন পদ পেয়েছেন তা তাৎক্ষিণকভাবে প্রকাশ করা হয়নি।

নির্বাচনে সহজ জয়ের পর জোট ধরে রাখতে প্রায় দুইমাস ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন নেতানিয়াহু। কিন্তু চলতি সপ্তাহে সাবেক এক জোটসঙ্গী নেতানিয়াহুকে ছেড়ে চলে গেলে বিপদে পড়েন তিনি।

ইসরায়েলি আইন অনুযায়ী বুধবার মধ্যরাত পর্যন্ত নতুন সরকার গঠনের শেষ সময় ছিল। এর প্রায় দুইঘণ্টা আগে নেতানিয়াহুর ডানপন্থি লিকুদ পার্টি উগ্রজাতীয়তাবাদী ইহুদি হোমের সঙ্গে চুক্তিতে পৌঁছতে সক্ষম হয়।

এর পরপরই ইসরায়েলি প্রেসিডেন্ট রুভেন রিভিলিনের কাছে পাঠানো এক আনুষ্ঠানিক বার্তায় নেতানিয়াহু জানান, তিনি সরকার গঠন করতে সক্ষম হয়েছেন এবং যত শিগগির সম্ভব এই সরকারের কাঠামো পার্লামেন্টে উপস্থাপন করবেন। 
 
ইসরায়েলের নতুন এই জোট সরকারে লিকুদ পার্টির সঙ্গী হিসেবে আছে ইহুদি হোম, চরম রক্ষণশীল ইউনাইটেড তোরাহ জুডাইজম এবং মধ্যপন্থি ছোট দল শাস পার্টি ও কুলানু।

লিকুদের নেতৃত্বে ক্ষমতাসীন হতে যাওয়া এ জোটের নিয়ন্ত্রণে পার্লামেন্টের ১২০টি আসনের মধ্যে ৬১টি আসন আছে।

নেতানিয়াহুর জোট অংশীদারদের মধ্যে উগ্রজাতীয়তাবাদী ইহুদি হোম প্রস্তাবিত ফিলিস্তিন রাষ্ট্রের ইসরায়েল অধিকৃত কিছু অংশকে নিজেদের রাষ্ট্রে অন্তর্ভুক্ত করতে চায়।