‘আল শাবাবের ১০০ জঙ্গি নিহত’

একটি বাসে চালানো প্রাণঘাতী হামলার সঙ্গে জড়িত একশ’রও বেশি আল শাবাব জঙ্গিকে কেনীয় সেনাবাহিনী হত্যা করেছে বলে দাবি করেছেন দেশটির উপরাষ্ট্রপতি উইলিয়াম রুটো।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2014, 04:05 AM
Updated : 24 Nov 2014, 04:16 AM

রোববার বিবিসি জানিয়েছে, রুটো বলেছেন, কেনীয়ার সশস্ত্র বাহিনী সোমালিয়ায় দুটি অভিযান চালিয়ে আল শাবাবের রসদ ও একটি শিবির ধ্বংস করেছে।

এই শিবিরটি থেকেই বাসে হামলা চালানোর পরিকল্পনা করা হয়েছিল বলে দাবি করেছেন রুটো।

তবে রুটোর দাবী অস্বীকার করে আল শাবাব বলেছে, তাদের যোদ্ধারা নিরাপদ আছেন।

শনিবার উত্তর কেনিয়ায় একটি বাস থেকে যাত্রিদের নামিয়ে অমুসলিম ২৮ যাত্রিকে হত্যা করে বন্দুকধারীরা।

২০১১ সালে আল শাবাবের সঙ্গে লড়াইয়ে সোমালিয়াকে সহায়তা করার জন্য সেনা পাঠায় কেনিয়া। তারপর থেকে কেনিয়ায় ধারাবাহিক হামলা চালানো শুরু করে জঙ্গিগোষ্ঠিটি।

রোববার কেনিয়ার নিয়াহুরুরু’র একটি গির্জায় ধর্মীয় অনুষ্ঠানে যোগ দেয়ার পর ওই সামরিক অভিযানের বিস্তারিত জানান রুটো।

তিনি বলেন, “আমি আপনাদের নিশ্চিত করে বলতে পারি, যারা এই হামলার সঙ্গে জড়িত ছিল তারা এমনকি রাতের খাবারটিও মুখে তোলার সুযোগ পায়নি।”

“হামলার সঙ্গে সঙ্গে আমরা আমাদের কর্মকর্তাদের পাঠিয়ে দিয়েছি, তাদের নৃশংস অপরাধ উদযাপন করার আগেই আমাদের কর্মকর্তারা তাদের হত্যা করেছে।”

কেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, কেনীয় সেনাবাহিনী ও বিমান বাহিনীর জঙ্গি বিমান কেনিয়া-সোমালিয়া সীমান্তে জঙ্গিদের উপর হামলা চালিয়েছে এবং সোমালিয়ায় আল শাবাবের দুটি শিবিরে হামলা চালিয়েছে, এতে মোট ১১৫ জন আল শাবাব জঙ্গি নিহত হয়েছেন।

পাল্টা এক বিবৃতিতে আল শাবাব কেনীয় সরকারের দাবীকে “অবাস্তব” বলে উল্লেখ করে তাদের যোদ্ধারা “কোনো ধরনের হামলার মুখে পড়েনি” বলে দাবী করেছে।