শ্রীলঙ্কায় ভূমিধসে ১শ’ জন নিহতের আশঙ্কা

শ্রীলংকার বাদুল্লায় ভূমিধসে ১শ’রও বেশি মানুষ নিহত হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2014, 11:10 AM
Updated : 29 Oct 2014, 05:10 PM

প্রচণ্ড মৌসুমি বৃষ্টিপাতের কারণে সৃষ্ট এ ভূমিধসে বাদুল্লায় ১৫০ টি বাড়ি চাপা পড়ে। এতে ৩শ’রও বেশি মানুষ নিখোঁজ হওয়ার কথা বিবিসি’কে প্রাথমিক খবরে জানান দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্রের মুখপাত্র সারথ কুমারা।

পরবর্তীতে দুযোর্গ ব্যবস্থাপনা মন্ত্রী মাহিন্দা অমারাওইরা ঘটনাস্থল থেকে রয়টার্সকে বলেন, ১শ’র বেশি মানুষ নিহত হয়েছে বলে ধারণা করছেন তিনি।

রাজধানী কলম্বো থেকে ২০০ কিলোমিটার পূর্বে অবস্থিত বাদুল্লা জেলার হালদুম্মুল্লা শহরে এ ভূমিধস হয়। নিরাপত্তা কর্মকর্তারা এরই মধ্যে উদ্ধার অভিযান চালিয়ে ১০ টি লাশ পেয়েছে।

তবে অন্ধকার এবং প্রতিকূল আবহাওয়ার কারণে উদ্ধার অভিযান বন্ধ রাখা হয়েছে বলে জানিয়েছেন মাহিন্দা। আবার ভূমিধস হওয়ারও আশঙ্কা করা হচ্ছে।

কিছু কিছু বাড়ি মাটির ৩০ ফুট নিচে চাপা পড়েছে বলে জানিয়েছেন ওই এলাকার শীর্ষ সামরিক কর্মকর্তা মেজর জেনারেল মানো পেরেরা। এছাড়াও, ভূমিধসে প্রায় ৩ কিলোমিটার এলাকা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানান কর্মকর্তারা।

গত কয়েক সপ্তাহ ধরে শ্রীলঙ্কার বেশিরভাগ এলাকায় প্রচণ্ড বৃষ্টিপাতের পর ভূমিধসের ব্যাপারে সতর্কতা জারি করা হয়েছিল।গত জুনেও শ্রীলঙ্কায় ভূমিধসে ২২ জন মারা যায়।