‘হামাসের সুড়ঙ্গ নেটওয়ার্ক অনেকটাই অক্ষত’

গাজায় হামাসের সব সুড়ঙ্গ যোগাযোগ ধ্বংস করা হয়েছে বলে ইসরায়েল দাবি করলেও ওই যোগাযোগ ব্যবস্থা বা নেটওয়ার্কের অনেকটাই অক্ষত রয়েছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2014, 08:25 AM
Updated : 20 August 2014, 08:25 AM

সম্প্রতি হামাসের সশস্ত্র শাখা কাসাম ব্রিগ্রেডের যোদ্ধারা বার্তা সংস্থা রয়টার্সের কয়েকজন সাংবাদিককে ইসরায়েলের হামলা সত্বেও অক্ষত সুড়ঙ্গ নেটওয়ার্ক ঘুরিয়ে দেখিয়েছেন।

কালো কাপড়ে মুখঢাকা হামাস যোদ্ধারা রয়টার্সের সাংবাদিকদের চোখ বেঁধে গাড়িতে চড়িয়ে ওই সুড়ঙ্গের প্রবেশমুখে নিয়ে যায়। এরপর চোখবাঁধা অবস্থায় সুড়ঙ্গের ভিতরে নিয়ে চোখের বাঁধন খুলে দেয়।

চোখবাঁধা থাকায় ওই সুড়ঙ্গ নেটওয়ার্ক ইসরায়েলি সীমান্তের কাছে নাকি গাজা ভূখণ্ডের অনেকখানি ভেতরের দিকে তা বুঝতে পারেননি ওই সাংবাদিকরা।

তবে চোখের বাঁধন খুলে দেয়ার পর তারা সুড়ঙ্গগুলো ঘুরে দেখেছেন, ছবি তুলেছেন, ভিডিও করেছেন।

স্বল্পালোকিত ওই সুড়ঙ্গগুলোতে হামাস যোদ্ধারা বাড়ির মতোই স্বাচ্ছন্দ্য বোধ করেন বলে জানিয়েছেন।

আল কাসাম ব্রিগেডের এক মুখোশধারী যোদ্ধা বলেন, “ইসরায়েল ধ্বংস করেছে বলে দাবি করা সুড়ঙ্গগুলোর একটি থেকেই আমরা আজ আপনাদের সঙ্গে কথা বলছি। যে কোনো পরিস্থিতি মোকাবিলার প্রস্তুতি নিয়ে আমাদের লোকজন এই সুড়ঙ্গগুলো এখনও পরিচালনা করছে।”

ইসরায়েল নিজের স্বীকারোক্তিতেই জানিয়েছে, তাদের স্থলবাহিনী সীমান্তের দুই থেকে সাড়ে চার কিলোমিটারের মধ্যে থাকা সুড়ঙ্গগুলোই শুধু ধ্বংস করেছে, দূরের পরস্পর সংযুক্ত সুড়ঙ্গ পথগুলোর দিকে তারা নজর দেয়নি।

গাজা হামলার সময় যুদ্ধক্ষেত্রের প্রায় সব জায়গা থেকে ইসরায়েলি সেনারা সুড়ঙ্গ আবিষ্কারের তথ্য জানাতে থাকে।

ক্ষুদ্র একটি গর্ত দিয়ে একটি লোহার মই বেয়ে সুড়ঙ্গে নেমে আসার পর রয়টার্সের সাংবাদিকরা এক মিটারেরও বেশি চওড়া একটি সুড়ঙ্গে নিজেদের দেখতে পায়। এ সময় হামাসের যোদ্ধারা মৃদুস্বরে কথা বলছিল, মাঝে মাঝে হাসছিল।

যোদ্ধাদের কমান্ডার বলেন, “আমাদের কাছে এটি বাড়ির মতোই লাগে। যোদ্ধারা তাদের নিজেদের হাতে এই সব সুড়ঙ্গ তৈরি করেছেন, যেমনভাবে তারা তাদের বাড়ি তৈরি করে, তাই এখানে তারা স্বাচ্ছন্দ্যে, বাড়ির মতো নিশ্চিন্তে বসবাস করতে পারেন।”

সুড়ঙ্গের ছাদ একজন মানুষের স্বাচ্ছন্দ্যে হাঁটার মতো উঁচু, আর মেঝেগুলো শুকনো কংক্রিট দিয়ে পাকা করা।

এই সুড়ুঙ্গগুলো কত দীর্ঘ তা অনুমান করা অসম্ভব, তবে বিভিন্ন দিকে এগুলোর অনেক শাখা-প্রশাখা রয়েছে। এগুলোর ভিতর একবার ঢুকলে গাড়ির হর্ন, রাস্তার কোলাহল কিছুই শোনা যায় না, এমনকি গাজার আকাশে নিয়ম করে উড়তে থাকা ইসরায়েলি ড্রোনগুলোর গুঞ্জনও শোনা যায় না।

ইসরায়েল জানিয়েছে, সুড়ঙ্গ নেটওয়ার্কগুলো যোদ্ধাদের চলাচল, অস্ত্র গুদাম হিসেবে ও যোদ্ধাদের ইসরায়েলি বিমানের দৃষ্টি থেকে আড়াল করতে ব্যবহার করে হামাস।