এবোলায় আক্রান্ত খোদ এবোলা চিকিৎসক

পশ্চিম অফ্রিকায় ছড়িয়ে পড়া প্রাণঘাতী ‘এবোলা’ ভাইরাসে আক্রান্ত হয়েছেন সিয়েরা লিওনে এ ভাইরাসজনিত রোগেরই খ্যাতনামা চিকিৎসক শেখ উমর খান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2014, 06:01 PM
Updated : 23 July 2014, 06:42 PM

দেশটির প্রেসিডেন্টের দপ্তর এ খবর দিয়েছে বলে বুধবার জানিয়েছে ‘দ্য ইনডিপেনডেন্ট’ পত্রিকা।

এবোলা ভাইরাস প্রতিরোধে ৩৯ বছর বয়সী চিকিৎসক উমর নিজেই সরকারি হাসপাতালে অন্তত একশ এবোলা রোগীর চিকিৎসা করেছেন।

তবে তার দেহে কীভাবে ভাইরাসটি এসেছে তা পরিষ্কার নয়। মানবদেহের তরল বর্জ্য যেমন থুথু, ঘামের মাধ্যমে রোগটির ভাইরাস সংক্রমিত হয়ে থাকে।সরকারি হাসপাতাল ব্যবস্থার দুর্দশা নিয়ে আগেই নিজের উদ্বেগের কথা জানিয়েছিলেন উমর।

কিছুদিন আগে তিনি সাংবাদিকদের বলেন, “আমি নিজের জীবন নিয়েই শঙ্কিত। কারণ, আমার জীবনের একটা মূল্য আছে।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যানুযায়ী, পশ্চিম আফ্রিকার গিনি, লাইবেরিয়া এবং সিয়েরা লিওনে এবোলা ভাইরাসের প্রদু্র্ভাব দেখা দেয়ার পর এ পর্যন্ত ছয়শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। বুধবার এ প্রতিবেদন লেখার আগের চারদিনে মারা গেছে ১৯ জন।

এবোলা ভাইরাসের কোনো প্রতিষেধক এখনো আবিষ্কার হয়নি। প্রাথমিক পর্যায়ে আক্রান্ত রোগীদের ৯০ শতাংশই মারা যাচ্ছিলেন। তবে বর্তমানে তা কমে ৬০ শতাংশে নেমে এসেছে।
এক বিবৃতিতে সিয়েরা লিওনের স্বাস্থ্যমন্ত্রী মিয়াত্তা কারগবো বলেন, ডাক্তার উমর এ দুঃসংবাদ শোনার পর তার চোখে পানি চলে আসে। উমরকে ‘জাতীয় বীর’ আখ্যা দিয়ে তার রোগমুক্তির জন্য সাধ্যমত সবকিছু করার কথা বলেন মন্ত্রী।
এবোলা ভাইরাসজনিত রোগের চিকিৎসকদের মধ্যে উমর ছাড়াও আরো কয়েকজন আক্রান্ত হয়েছিলেন। গত সোমবার দেশটির কেনিমায় অবস্থিত সরকারি হাসপাতালের সেবিকারা তাদের তিন সহকর্মীর মৃত্যুর পর ধর্মঘট করে বলে বিবিসি জানিয়েছে।