জাপানে প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ

জাতিসংঘ শান্তিমিশনে অংশ নেওয়া জাপানি সেনাদের ‘দায়িত্ব পালনের’  হাজিরা খাতা উধাওয়ের অভিযোগ মাথায় নিয়ে পদত্যাগ করেছেন জাপানের প্রতিরক্ষামন্ত্রী তমোমি ইনেদা।

এস এম নাদিম মাহমুদ, জাপান থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2017, 01:40 PM
Updated : 27 July 2017, 01:40 PM

একই অভিযোগে পদত্যাগ করেছেন সেনাবাহিনীর প্রধান জেনারেল তশিয়া ওকাবে।

বৃহস্পতিবার সন্ধ্যায় টোকিওয় পদত্যাগের ঘোষণা দেন ইনেদা। শুক্রবার প্রধানমন্ত্রী শিনজো আবের কাছে পদত্যাগপত্র জমা দেবেন তিনি।

আগামী ৩ অগাস্ট সম্ভাব্য আবে সরকারের মন্ত্রী পরিষদের রদবদলের আগেই প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগের ঘটনা ঘটল।

২০১৬ সালে দক্ষিণ সুদানে দায়িত্বরত জাপানি শান্তিরক্ষীদের এ হাজিরা খাতা নষ্ট হওয়ার খবর সম্প্রতি জাপানি গণমাধ্যমে প্রকাশিত হয়। এরপর বিষয়টি নিয়ে সমালোচনা শুরু হয়।

বলা হচ্ছে, ওই বছরের জুলাইয়ে সুদানের রাজধানী জুবায় বিদ্রোহীদের সঙ্গে যুদ্ধ চলছিল। আর ওই সময়ই দায়িত্বরত জাপানি সেনাদের ‘দায়িত্ব পালনে’ অবহেলার অভিযোগ ওঠে।

সেনাবাহিনীর প্রধান জেনারেল তশিয়া ওকাবে সাংবাদিকদের সামনে পদত্যাগের ঘোষণা দিচ্ছেন

এরপর জাতিসংঘ থেকে জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়কে এ ব্যাপারে জানানো হলে প্রতিরক্ষামন্ত্রী তমোমি ইনেদা বিষয়টি গোপন করেন।

পরবর্তীতে গত মার্চে সুদানে শান্তিরক্ষীদের দায়িত্বপালনের ওই হাজিরা খাতা মন্ত্রণালয় থেকে তলব করা হলে সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয় তা হারিয়ে গেছে।

এরপরই চলতি বছরের মে মাসে দক্ষিণ সুদান থেকে জাপানি সেনাদের দেশে ফিরিয়ে আনা হয়।

বির্তর্কিত ওই হাজিরা খাতা গায়েব হওয়ার খবর গণমাধ্যমে প্রচারের পর বৃহস্পতিবার সকালেই দেশটির সেনাবাহিনীর প্রধান (স্থল) জেনারেল ওকাবে দায়িত্ব থেকে পদত্যাগ করেন।

এরপর সন্ধ্যায় টোকিওয় এক সাংবাদিক সম্মেলনে মন্ত্রীত্ব ছাড়ার ঘোষণা দেন তমোমি ইনেদা।