পরমাণু পরীক্ষা কখনও থামবে না: উত্তর কোরিয়া

যুক্তরাষ্ট্রের ‘আগ্রাসী কর্মকান্ড’ চলতে থাকলে উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র পরীক্ষা ‘কখনও থামবে না’। সিএনএন- এ এক বিরল সাক্ষাৎকারে উত্তর কোরিয়ার এক সরকারি কর্মকর্তা একথা বলেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2017, 01:31 PM
Updated : 27 April 2017, 01:31 PM

বুধবারের এ সাক্ষাৎকারে উত্তর কোরিয়ার কর্মকর্তা সোক চোল ওন নিশ্চিত করে বলতে পারেননি পিয়ংইয়ং কবে ষষ্ঠ পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাবে। কিন্তু তিনি বলেন, বাইরের কোনও তৎপরতার প্রভাব তাদের পারমাণবিক কর্মসূচির ওপর পড়বে না।

“পারমাণবিক অস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার পারমাণবিক শক্তি বৃদ্ধির অংশ হিসাবে গুরুত্বপূর্ণ” উল্লেখ করে ওন বলেন,“আমেরিকা যতদিন বৈরি আগ্রাসী কর্মকান্ড চালাবে ততদিন আমরা কখনও পারমাণবিক কর্মসূচি এবং ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করব না।”

উত্তর কোরিয়ার স্যোশাল সায়েন্স একাডেমির মানবাধিকার বিষয়ক উত্তর কোরীয় ইন্সটিটিউট এর পরিচালক ওনের সিএনএন- এ সব বিষয়েই মন্তব্য করার এখতিয়ার আছে।

যুক্তরাষ্ট্র কয়েকদিনের মধ্যেই থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা চালু করা এবং অর্থনৈতিক নিষেধাজ্ঞা কঠোর করার মধ্য দিয়ে উত্তর কোরিয়ার ওপর চাপ বাড়ানোর পরিকল্পনা ঘোষণার মধ্যেই ওন এ মন্তব্য করলেন।

দক্ষিণ কোরিয়ায় বসানো টার্মিনাল হাই অ্যালটিটুড এরিয়া ডিফেন্স (থাড) ব্যবস্থা চালু হওয়ার কথা ছিল এবছর শেষ নাগাদ। কিন্তু উত্তর কোরিয়া তাদের ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করার কোনও লক্ষণ না দেখানোয় যুক্তরাষ্ট্র জলদি থাড ব্যবস্থা চালুর পরিকল্পনা করেছে।