ফেইসবুক লাইভে নারী ধর্ষণের ভিডিও!

সুইডেনে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক লাইভে দলবদ্ধভাবে এক নারীকে ধর্ষণের ভিডিও সরাসরি সম্প্রচার করেছে একটি ক্লোজড গ্রুপ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2017, 05:01 PM
Updated : 23 Jan 2017, 05:01 PM

সুইডেনের আপসালা শহরে এ ঘটনা ঘটে। ঘটনাটিতে জড়িত তিন জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

আপসালা পুলিশ জানায়, রোববার সকালে এক নারী প্রথমে ফোনে তাদেরকে বিষয়টি জানায়।

পুলিশকে ফোন করে জোসেফিন লুন্ডগ্রেন নামের ওই তরুণী বলেন, ফেইসবুকে একটি ক্লোজড গ্রুপে দলবেঁধে ধর্ষণের ঘটনা সরাসরি দেখাচ্ছে। ধর্ষণকারী এক ব্যক্তির হাতে একটি আগ্নেয়াস্ত্রও আছে।

ওই সময় ৬০ জন ধর্ষণের ওই ঘটনা সরাসরি দেখছে বলে জানান ওই তরুণী।

লোভিসা নামের আরেক তরুণী জানান, অনলাইনে চ্যাটিং করার সময় হঠাৎই ওই ভিডিওটি পাতায় চলে আসে। এতে দেখা যায় “যুবকরা একটি নারীকে বিছানায় ঠেসে ধরেছে... প্রথমে ভিডিওটি দেখে মনে হয়েছিল ওই নারীর সঙ্গে মজা করা হচ্ছে।কিন্তু না।   মিনিট কয়েক পরেই ভুল ভাঙে। তিন যুবকের ওই নারীর ওপর ঝাঁপিয়ে পড়ার দৃশ্য সম্প্রচারিত হয় ফেইসবুক লাইভে।”

ভিডিওটি দেখেছেন এমন একজন পুলিশকে বলেন, ভিডিওতে ওই ব্যক্তিদের মধ্যে একজনকে ‘তুমি ধর্ষণের শিকার হয়েছ’ বলতেও শোনা গেছে।

স্থানীয় একটি অ্যাপার্টমেন্টে তল্লাশি অভিযান চালিয়ে ১৯ থেকে ২৫ বছর বয়সী তিন পুরুষ ও এক নারীকে খুঁজে পেয়েছে বলেও জানিয়েছে পুলিশ।

তিন পুরুষকে ঘটনাস্থলেই গ্রেপ্তার করা হয়। ফেইসবুকে ওই গ্রুপটির কয়েকশ সদস্য রয়েছে।

ওই ভিডিওটির নিচে একজন মন্তব্য করেন, “তিনজনের বিপরীতে একজন হা হা।”

তবে ভিডিওটি দেখেছেন এমন অনেকে পরে স্থানীয় গণমাধ্যমকে বলেন, ‘ধর্ষণের শিকার’ ওই তরুণী দ্বিতীয় আরেকটি ভিডিওতে তিনি ধর্ষণের শিকার হননি বলে দাবি করেছেন।

এ কারণে ওই তরুণীকে ধর্ষণ করা হচ্ছিল নাকি সে স্বেচ্ছায় যৌন সম্পর্ক স্থাপণ করেছে যে বিষয়ে নিশ্চিত হয়ে কিছু বলা যাচ্ছে না।

সুইডেনের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়, যখন পুলিশ ঘটনাস্থলে পৌঁছায় তখনও ওই ব্যক্তিরা ফেইসবুক লাইভে পরবর্তী একটি ভিডিও দেখাচ্ছিল।

২০১৫ সালের শেষ দিকে ফেইসবুকে লাইভ ভিডিও প্রকাশের শুরু হয়। তারপর থেকে বিভিন্ন ঘটনা অন্যদের সরাসরি দেখাতে শুরু হয় এর বহুল ব্যবহার।

ফলে বন্ধুদের মাঝে মজা করার পাশপাশি বিভিন্ন অপরাধ চিত্রও এতে সরাসরি প্রচার হতে দেখা যাচ্ছে।