প্রেসিডেন্টের কাজে মনোনিবেশের জন্য ব্যবসা ছাড়ছেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসাবে কাজে মনোনিবেশের জন্য এবং স্বার্থের সংঘাত এড়াতে ‘ব্যবসা পুরোপুরি ছেড়ে দেওয়া’র ঘোষণা দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2016, 01:34 PM
Updated : 30 Nov 2016, 02:31 PM

বুধবার সকালে এক ট্যুইটে আবাসন ব্যবসায়ী ট্রাম্প এ ব্যাপারে বিস্তারিত কিছু না বললেও জানিয়েছেন, ১৫ ডিসেম্বরে তিনি তার সন্তানদের নিয়ে নিউ ইয়র্কে একটি সাংবাদিক সম্মেলন করে তার ব্যবসা থেকে সরে দাঁড়ানো এমনকি ট্রাম্প অর্গানাইজেশনও ছেড়ে দেওয়ার ব্যাপারে কথা বলবেন।

ব্যবসা থেকে সরে দাঁড়ানোর জন্য প্রক্রিয়ামাফিকভাবে কাগজপত্র প্রস্তুত করছেন বলেও জানিয়েছেন ট্রাম্প।

এক ট্যুইটে তিনি লেখেন, “আইনত ব্যবসায় জড়িত থাকার ব্যাপারে কোনও বাধা না থাকলেও আমি মনে করি এটি ছেড়ে দেওয়াটা গুরুত্বপূর্ণ। যাতে প্রেসিডেন্টের কাজের সঙ্গে আমার বিভিন্ন ব্যবসার কোনওরকম সংঘাত সৃষ্টি হতে না পারে।”

বিশেষজ্ঞরা এর আগে সতর্ক করে দিয়ে বলেছিলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলে ট্রাম্প অর্গানাইজেশনের ছাদের নিচে থাকা বিপুল ও জটিল ব‌্যবসায়িক নেটওয়ার্ক- যার মধ‌্যে রয়েছে বহু বিদেশি বিনিয়োগ ও দায় তা নজিরবিহীন স্বার্থের দ্বন্দ্ব তৈরি করতে পারে।

যুক্তরাষ্ট্রের আইনে কংগ্রেস সদস‌্য ও নিচের দিকের কর্মকর্তাদের ‘কনফ্লিক্ট অব ইন্টারেস্ট রুলস’ মেনে চলার বাধ‌্যবাধকতা থাকলেও প্রেসিডেন্টের ব‌্যক্তিগত ব‌্যবসায় জড়িত থাকতে বাধা নেই।

তবে ট্রাম্প অবশ্য এর আগেও প্রেসিডেন্টের কাজ এবং ব্যবসা দুই ক্ষেত্রের দায়িত্ব আলাদা করে ফেলার কথা ভাবছেন বলে ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ এ আভাস দিয়েছিলেন। তারপরও একসঙ্গে দুই দায়িত্বই ঠিকমত পালন করতে পারার ব্যাপারেও তিনি আস্থাশীল বলে জানিয়েছিলেন।

কিন্তু বুধবার আরেকটি ট্যুইটে ট্রাম্প বলেন, “ব্যবসায়িক কর্মকান্ড পুরোপুরি ছেড়ে দেওয়ার জন্য আইনি প্রক্রিয়া চলছে। প্রেসিডেন্টের কাজ ব্যবসার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ।”

আগামী ২০ জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব গ্রহণ করবেন ট্রাম্প।

ট্রাম্পের বড় তিন সন্তান এরই মধ্যে তার ব্যবসার কাজ সামলাতে শুরু করেছে। তবে ট্রাম্প এখন তার ব্যবসার দায়িত্ব সন্তানদেরকেই দেবেন নাকি কোনও ‘ব্লাইন্ড ট্রাস্ট’ এর কাছে দেবেন সে স্পর্কে কোনওকিছু বলেননি ট্রাম্পের নতুন হোয়াইট হাউজ চীফ অব স্টাফ রেইনস প্রেইবাস।