‘টোকিও অলিম্পিক পর্যন্ত আবেকে ক্ষমতায় চায় জনগণ’

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের জনসমর্থন দুই বছরের মধ্যে প্রথমবারের মতো ৬০ শতাংশ ছাড়িয়েছে। প্রায় একই ভাগ মানুষ ২০২০ সালে টোকিওতে অনুষ্ঠিতব্য অলিম্পিকস গেমস পর্যন্ত আবেই ক্ষমতায় থাকুক-এমনটাই দেখতে চায়।

>>রয়টার্স
Published : 29 August 2016, 04:35 AM
Updated : 29 August 2016, 04:35 AM

সোমবার প্রকাশিত এক গণমাধ্যম জরিপে এই চিত্রই উঠে এসেছে।

অগাস্টের ২৬ থেকে ২৮ তারিখ পর্যন্ত চালানো নিক্কেই বিজনেস ডেইলির চালানো জরিপে দেখা যায়, আবের মন্ত্রিসভার প্রতি ৬২ শতাংশ জনগণের সমর্থন রয়েছে। চলতি মাসের শুরুর দিকে চালানো জরিপের ফলাফল থেকে এই ফলাফলে চার পয়েন্ট বেশি এসেছে।

পত্রিকাটি ধারণা প্রকাশ করে জানিয়েছে, অলিম্পিকের উন্মাদনার কারণে আবের প্রতি সমর্থনের এই ঊর্ধ্বগতি। রিও দে জেনেইরোয় এবারের অলিম্পিকের সমাপনী অনুষ্ঠানে আবে জনপ্রিয় ভিডিও গেমের চরিত্র মারিয়োর পোশাকে উপস্থিত হয়েছিলেন।

১২টি সোনাসহ জাপান রিও অলিম্পিকে ৪১টি মেডাল জয় করেছে।

একদশকের মধ্যে সবচে দীর্ঘসময় ধরে জাপানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বপালনকারী আবেও ২০২০ সালে টোকিও অলিম্পিক আয়োজন পর্যন্ত ক্ষমতায় থাকতে চান বলেই অনুমান করা হচ্ছে।

তবে এক্ষেত্রে আবেকে তার লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির (এলডিপি) নিয়ম পরিবর্তন করতে হবে। এলডিপির নিয়ম অনুসারে কেউ তিনবছর মেয়াদী দুইবারের বেশি দলের প্রেসিডেন্ট পদে থাকতে পারবেন না। দ্বিতীয় মেয়াদে আবের এই পদে থাকার সময় শেষ হবে ২০১৮ সালের সেপ্টেম্বরে।

এলডিপি’র বেশ কয়েকজন প্রভাবশালী নেতা ইতিমধ্যে এই নিয়ম পরিবর্তনে সমর্থন দেওয়ার কথা ঘোষণা করেছেন।

নিক্কেই পরিচালিত ইতিপূর্বের জরিপে দেখা গেছে, এলডিপি নেতার মেয়াদ বাড়ানোর বিপক্ষে প্রায় ৪৫ শতাংশ ভোটার। আর এরপক্ষে রয়েছেন ৪১ শতাংশ ভোটার।