ইন্ডিয়ানায় জয় দিয়ে প্রতিদ্বন্দ্বিতা শেষ করে দিতে চান ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের এগিয়ে থাকা মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের প্রাইমারিতে জিতে দলটির মনোনয়ন দৌড়ের প্রতিদ্বন্দ্বিতা শেষ করে দিতে চান।

>>রয়টার্স
Published : 2 May 2016, 08:18 AM
Updated : 2 May 2016, 08:18 AM

রোববার ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ মনোভাব প্রকাশ করেছেন।

মঙ্গলবার ইন্ডিয়ানা অঙ্গরাজ্যে রিপাবলিকান দলীয় প্রার্থী বাছাইয়ের প্রাইমারি ভোটাভুটি অনুষ্ঠিত হবে।

এনবিসি, ওয়াল স্ট্রিট জার্নাল ও ম্যারিস্টের এক যৌথ জরিপে দেখা গেছে, ইন্ডিয়ানায় দলটির অন্যান্য মনোনয়ন প্রত্যাশীর তুলনায় জনসমর্থনে ট্রাম্প অনেক এগিয়ে আছেন।

রাজ্যটির রিপাবলিকান দলীয় সমর্থকদের মধ্যে ৪৯ শতাংশ ট্রাম্পের পক্ষে, ৩৪ শতাংশ টেক্সাসের সিনেটর টেড ক্রুজের পক্ষে এবং ১৩ শতাংশ ওহিওর গভর্নর জন কাসিচের পক্ষে আছেন।

‘ফক্স নিউজ সানডে’ অনুষ্ঠানে ট্রাম্পকে জিজ্ঞেস করা হয়েছিল ইন্ডিয়ানা তার পক্ষে সমর্থন দিয়ে রিপাবলিকান দলের মনোনয়ন দৌড়কে শেষ করে দেবে কিনা। 

উত্তরে ট্রাম্প বলেন, “হ্যাঁ, এটি শেষ হয়ে গেছে। এটি ইতিমধ্যেই শেষ হয়ে গেছে।”

রিপাবলিকান মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে যিনি ১,২৩৭ জন ডেলিগেটের সমর্থন জয় করে নেবেন তিনি সরাসরি আসছে ৮ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে দলটির প্রার্থী হবেন।

৯৯৬ ডেলিগেট ভোট জিতে এর প্রায় কাছাকাছি পৌঁছে গেছেন ট্রাম্প।

কিন্তু জুলাইয়ে রিপাবলিকান দলের জাতীয় সম্মেলনের আগে মনোনয়ন প্রত্যাশীদের কেউ সরাসরি প্রার্থী হওয়ার জন্য প্রয়োজনীয় ডেলিগেট ভোট জয় করতে না পারলে সম্মেলনেই প্রার্থী চূড়ান্ত করবেন দলটির জ্যেষ্ঠ নেতৃত্ব। সেক্ষেত্রে তাদের অপছন্দের প্রার্থী ট্রাম্প মনোনয়ন পাবেন না বলেই ধারণা করা হচ্ছে।

এই সুযোগটিই নিতে চান ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী প্রার্থী ক্রুজ। তিনি ও অপর প্রার্থী কাসিচ চেষ্টা করছেন ট্রাম্প যেন ১,২৩৭ ডেলিগেট ভোট না পান।

কিন্তু জরিপ বলছে ক্রুজের সেই আশা গভীর চ্যালেঞ্জের মুখে পড়েছে।

ইন্ডিয়ানার নয়টি কংগ্রেশনাল জেলার প্রত্যেকটিতে তিনটি করে মোট ২৭টি ডেলিগেট ভোট আছে। যে জেলায় যিনি সবচেয়ে বেশি ভোট পাবেন তার পক্ষেই যাবে জেলার ডেলিগেট ভোট। এরপর অঙ্গরাজ্যজুড়ে যিনি সবচেয়ে বেশি ভোট পাবেন তার পক্ষে যাবে সংরক্ষিত বাকী ৩০টি ভোট।

ইন্ডিয়ানার ৫৭টি ডেলিগেট ভোটের অধিকাংশ ট্রাম্পের পক্ষে গেলে ডেলিগেট ভোটে হাজার ছাড়িয়ে যাওয়া ট্রাম্পকে আটকানো কঠিন হয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

এরপর ৭ জুন ক্যালিফোর্নিয়ায় দলটির প্রাইমারিতে ট্রাম্পের ভাগ্য একরকম নিশ্চিত হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের অপর রাজনৈতিক দল ডেমোক্রেটিক দলীয় মনোনয়ন দৌড়ে দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন (৬৮) প্রতিদ্বন্দ্বী ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্সকে (৭৪) অনেকটা পেছনে ফেলে এগিয়ে আছেন।

দলটির প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন পেতে ২,৩৮৩টি ডেলিগেট সমর্থন জয় করতে হবে। হিলারি ২,১৬৫টি ডেলিগেট সমর্থন জয় করে এর প্রায় কাছাকাছি পৌঁছে গেছেন। তার প্রতিদ্বন্দ্বী স্যান্ডার্স এখনো পর্যন্ত ১,৩৫৭ ডেলিগেট ভোট জয় করতে পেরেছেন।