চেয়ারম্যান মাওয়ের ‘লাল বই’ ব্রিটিশ পার্লামেন্টে

ব্রিটিশ পার্লামেন্টে মাও জে দংয়ের ‘লিটল রেড বুক’ দেখিয়ে অর্থমন্ত্রী জর্জ অসবর্নকে ‘মুর্খ’ আখ্যায়িত করে আলোচনার জন্ম দিয়েছেন যুক্তরাজ্যের ছায়া অর্থমন্ত্রী জন ম্যাকডোনেল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2015, 12:46 PM
Updated : 26 Nov 2015, 12:46 PM

রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়, চীনা বিনিয়োগকারীদের ওপর সরকারের ‘অতি নির্ভরশীলতা’কে কটাক্ষ করে লেবার নেতা ম্যাকডোনেল বুধবার পার্লামেন্টে চেয়ারম্যান মাওয়ের বইটি থেকে কয়েক ছত্র উদ্ধৃতও করেন।

তিনি অভিযোগ করেন, ব্রিটেনের ক্ষমতাসীনরা রাষ্ট্রীয় সম্পদ চীনাদের কাছে বিক্রি করে দিচ্ছে। সরকারের কৃচ্ছ্বতার নীতিরও সমালোচনা করেন তিনি।    

কনজারভেটিভ সরকারের পঞ্চবার্ষিকী নীতি নিয়ে অর্থমন্ত্রী জর্জ অসবর্নের পরিকল্পনার তীব্র সমালোচনা করে আসছে বিরোধী দল লেবার পার্টি।

দুই দলের সাংসদদের তীব্র বাদানুবাদের মধ্যে ম্যাকডোনেল পকেট থেকে বের করেন চীনের কমিউনিস্ট নেতা মাও জেদং এর উক্তি নিয়ে ১৯৬০ সালে প্রকাশিত ‘পকেটসাইজ’ লাল বই।

তিনি বলেন, “আমার ধারণা, আপনারা এখানে অমূল্য কিছু খুঁজে পাবেন। চলুন মাও থেকে পড়ি, এই চেম্বারে যা বিরল ঘটনা।”

এরপর হাসতে হাসতে তিনি পড়তে শুরু করেন, “অর্থনীতি আমাদের শিখতে হবে তাদের কাছ থেকে, যারা তা জানে। তিনি যেই হোন না কেন, তাকে আমাদের সম্মান দেখাতে হবে শিক্ষক হিসেবে, তাদের কাছ থেকে শিখতে হবে আদবের সঙ্গে, সাবধানে। কিন্তু যা আমরা জানি না, তা ‘জানি’ বলে দেখানো আমাদের উচিৎ নয়।”    

অসবর্নকে ইংগিত করে ম্যাকডোনেলের এই বক্তব্যে পার্লামেন্টজুড়ে হাস্যরসের সৃষ্টি হয়। বক্তব্য শেষে তিনি সরকারি ও বিরোধী দলের আসনের মাঝখানের টেবিলে ছুঁড়ে দেন ‘লিটল রেড বুক’।

জবাবে বইটি হাতে তুলে নিয়ে অসবর্ন বলেন, “ছায়ামন্ত্রী তাহলে সত্যি সত্যি ডেসপ্যাচ বক্সের পাশে দাঁড়িয়ে

মাওয়ের বই পড়লেন।”

“… তবে সমস্যা হলো, ছায়া মন্ত্রিসভার অর্ধেক সদস্যকে এখন নতুন করে শিখতে পাঠাতে হবে,” ফোড়ন কাটেন তিনি।