টেক

জেনারেটিভ এআইয়ের ‘পাগলাটে’ ২০২৩
এ নাটকীয়তা ব্যাখ্যা করতে গিয়ে অল্টম্যান বলেন, লোকজন এমন এআই প্রযুক্তির বিকাশ নিয়ে উদ্বিগ্ন, যা মানুষের বুদ্ধিমত্তাকেও ছাড়িয়ে যাবে।
২০২৩ সালে প্রযুক্তি খাতে বড় বিজয়ীরা
গোটা ২০২৩ জুড়েই প্রযুক্তি খাতে বেশ কিছু নাটকীয় মূহুর্ত দেখা গেছে। তবে, অনেক কোম্পানিই লাভের মুখ দেখায় এবারের বছরকে সম্ভবত খারাপ বলার উপায় নেই।
ইলন মাস্কের রাজনৈতিক প্রভাব বাড়ার বছর
গত বছর বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রযুক্তি, যোগাযোগ এমনকি জাতীয় নিরাপত্তা ব্যবস্থাতেও তার নিয়ন্ত্রণ লক্ষ্য করা গেছে। এ ছাড়া, বৈশ্বিক নেতাদের সঙ্গেও বৈঠক করতে দেখা গেছে মাস্ককে।
মন্দার মধ্যেই চুরি ২০০ কোটি ডলার মুল্যের ক্রিপ্টো
আশার কথা হলো ২০২০ সালের পরের বছরগুলোর তুলনায় এই প্রথম বেহাত হওয়া ক্রিপ্টো সম্পদের পরিমাণ কমেছে বলেছে সাইবার নিরাপত্তা কোম্পানিগুলো।
জিপিটি আর সম্মেলনে ঘটনাবহুল এআই খাত
গত এক বছরে এআই প্রযুক্তির সম্ভাব্য ঝুঁকি নিয়ে বেশ কিছু ঘটনা দেখা গেছে। এর মধ্যে আছে এআই চ্যাটবট ব্যবহার করে স্কুল শিক্ষার্থীদের বাড়ির কাজ করে দেওয়ার অভিযোগও।
এ বছর যে নামগুলো ছিল গুগল সার্চের শীর্ষে
এ বছর কিছু মানুষের মৃত্যু নাড়া দিয়েছে ভক্তদের মন, যার মধ্যে রয়েছেন ‘কুইন অফ রক অ্যন্ড রোল’ খ্যাত গায়িকা টিনা টার্নার, বিখ্যাত অভিনেতা ম্যাথিউ পেরি ও আইরিশ সঙ্গীতশিল্পী শেনেইড ও’কনর।
সেরা গেইম বলদুর’স গেইট ৩
সিনেমা ও ভিডিও গেইম খাত কীভাবে একে অপরের সঙ্গে সম্পর্কিত, তার ইঙ্গিত মিলেছে এবারের আয়োজনে হলিউডের বিখ্যাত সব তারকার উপস্থিতিতে।
বছরের ‘সেরা’ গেইমের খেতাব যাচ্ছে কার ঝুলিতে
গেইম খেলার সময় কেবল ভালো মানের মিউজিক নয়, বরং হঠাৎ করে চলে আসা শব্দগুলোও গেইমের সাউন্ডট্র্যাককে অর্থবহ করার ক্ষেত্রে বড় ভূমিকা রাখে।