ভারতে ধর্মীয় অনুভূতিতে পোকিমন গো'র 'আঘাত' 

লাখ লাখ নিরামিষাশীর ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগে অগমেন্টেড রিয়ালিটি গেইম পোকিমন গো-কে ভারতীয় আদালতে তোলা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2016, 01:26 PM
Updated : 7 Sept 2016, 01:26 PM

উপাসনার স্থানে গেইমটিতে থাকা ডিমের ছবি হিন্দু আর জৈন ধর্মালম্বীদের প্রতি 'ব্লাসফেমি', আর এমন অভিযোগে গেইমটি নিষিদ্ধ করতে দেশটির গুজরাটের উচ্চ আদালত-কে আহ্বান জানানো হয়েছে।

পোকিমন গো নির্মাতাদের এই অভিযোগে জবাব দিতে বলেছে ওই আদালত। 

গেমটির নির্মাতা জাপানি প্রতিষ্ঠান নিয়ানটিক এমনটা করবে কিনা তা এখনও স্পষ্ট নয়। তবে, সামাজিক মাধ্যমে আদালতের এমন পদক্ষেপ হাস্যরসের সৃষ্টি করেছে বলে জানিয়েছে বিবিসি।

ভারতে গেইমটি এখনও আনুষ্ঠানিকভাবে ছাড়া না হলেও, দেশটির অনেকেই বিভিন্ন পদ্ধতিতে গেইমটি খেলছেন। ভারতের কোনো ফোন থেকে পোকিমন গো ছাড়া হয়েছে এমন যে কোনো দেশের আইটিউন্স অ্যাকাউন্ট দিয়ে প্রবেশ করে গেইমটি খেলা যায়।

অনেক প্রতিবেদনে বলা হয়েছে, উপাসনালয়গুলো প্রায়ই পোকিস্টপ-এ পরিণত হচ্ছে।

আদালতের ওই রায়ে গেইমটি নিষিদ্ধ করার পেছনে প্রাইভেসি লঙ্ঘন আর খেলোয়াড়রা পোকিমন খুঁজতে গেলে জীবনের ঝুঁকি থাকার কারণও দেখানো হয়েছে।

ভারতে টুইটারে যখন পোকিমন গো-এর উন্মাদনা বইছে, তখন এমন খবর হাসির খোরাক সৃষ্টি করেছে।

অনেকেই এই মামলার 'মূর্খতা' নিয়ে সমালোচনা করেছেন। দেশটির সাবেক মন্ত্রী শশী থারুর এক টুইটে বলেন, "'অনলি ইন ইন্ডিয়া' ক্যাটাগরিতে দেওয়ার মতো! এইসব মূর্খ মামলা আমাদের বিচার ব্যবস্থায় বাঁধা না পেলে তা তামাশার হবে।"