শিরোপা নির্ধারক হতে পারে এবারের 'ক্লাসিকো'

'ক্লাসিকো' সবসময়ই রোমাঞ্চকর লড়াই; কিন্তু লা লিগার শিরোপা লড়াইয়ে এবার সেটা মহাগুরত্বপূর্ণ হয়ে উঠেছে। রিয়াল মাদ্রিদের চেয়ে ১ পয়েন্টে এগিয়ে থাকা বার্সেলোনা ঘরের মাঠের এই ম্যাচ জিততে পারলে শিরোপা জয় অনেকটাই নিশ্চিত হয়ে যাবে তাদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2015, 03:56 PM
Updated : 21 March 2015, 03:56 PM

বার্সেলোনার মাঠ কাম্প নউয়ে রোববার বাংলাদেশ সময় রাত দুইটায় শুরু হবে লিগের দ্বিতীয় পর্বের ক্লাসিকো ম্যাচটি।

প্রথম পর্বে চিরপ্রতিদ্বন্দ্বীদের মাঠে ৩-১ গোলে হেরেছিল বার্সেলোনা। তবে এবারের প্রেক্ষাপট সম্পূর্ণ ভিন্ন। গত অক্টোবরে প্রথম ক্লাসিকোর সময় দুর্দান্ত ফর্মে ছিল রিয়াল। ওই ম্যাচের আগে-পরে মিলে টানা ২২ জয়ের রেকর্ড গড়েছিল তারা।

এবার ঠিক তার উল্টো অবস্থানে আছে কার্লো আনচেলত্তির দল। ২০১৫ সালের শুরু থেকে পথ হারানো রিয়াল সব প্রতিযোগিতা মিলে তাদের শেষ ১৬ ম্যাচের পাঁচটিতে হেরেছে। এর মধ্যে কোপা দেল রের দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নেয় তারা। লিগের শীর্ষস্থানও হারায় স্পেনের সফলতম ক্লাবটি।

অন্যদিকে, টানা ৬ ম্যাচ জেতা বার্সেলোনা আছে দুর্দান্ত ফর্মে। শেষ ১৮ ম্যাচের ১৭টিতে জেতা ক্লাবটি স্প্যানিশ কাপের ফাইনালে উঠেছে। গত বুধবার রাতে ম্যানচেস্টার সিটিকে হারিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে পৌঁছায় তারা। আর সম্প্রতি রিয়ালকে হটিয়ে লা লিগার পয়েন্ট তালিকায় শীর্ষে উঠেছে কাতালুনিয়া ক্লাবটি।

তাই হয়তো ২৭ রাউন্ড শেষে ৬৫ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা বার্সেলোনার ডিফেন্ডার জেরার্দ পিকের বিশ্বাস জন্মেছে যে, এই ম্যাচে জিততে পারলে শিরোপা লড়াইয়ে বড় এক ধাপ এগিয়ে যাবে তারা। তাছাড়া প্রথম পর্বে হারের শোধ নেয়ার লক্ষ্যও থাকবে নিশ্চয় তাদের।

রিয়ালের জন্য লড়াইটা ঘুরে দাঁড়ানোর, সেই সঙ্গে শিরোপা লড়াইয়ে টিকে থাকারও। কারণ এই ম্যাচে হেরে গেলে ৪ পয়েন্টে পিছিয়ে পড়বে তারা। ৬৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে প্রতিযোগিতার সবচেয়ে বেশিবারের চ্যাম্পিয়নরা।

দুই দলের ধ্রুপদী এই লড়াইয়ের আগে আলোচনায় বড় অংশ জুড়ে আছে উভয় পক্ষের তারকা নির্ভর আক্রমণভাগ। এটা যথেষ্ট যৌক্তিকও বটে, কারণ গোলমুখের এই লড়াই-ই শেষ পর্যন্ত ম্যাচের ভাগ্য গড়ে দেবে।

গণমাধ্যম এই দুই ক্লাবের তারকা সমৃদ্ধ আক্রমণভাগকে ভিন্ন দুটি নাম দিয়েছে। গ্যারেথ বেল, করিম বেনজেমা আর ক্রিস্তিয়ানো রোনালদোকে নিয়ে গড়া রিয়ালের আক্রমণভাগকে বলা হচ্ছে 'বিবিসি'। আর মেসি, সুয়ারেস, নেইমারদের বলা হচ্ছে 'এমএসএন'।

গুরুত্বপূর্ণ এই লড়াইয়ের আগে রিয়ালের দুশ্চিন্তার আসল কারণটাও এখানেই; সাম্প্রতিক সময়ে তাদের আক্রমণভাগ সেরা ফর্মে নেই। এবারের ফিফা ব্যালন ডি'অর জেতার পর থেকেই নিজের বিধ্বংসী রূপটা হারিয়ে ফেলেছেন পর্তুগিজ এই ফরোয়ার্ড। বেল, বেনজেমাও ছন্দে নেই।

মাঝে কয়েক ম্যাচে গোল খরায় ছিলেন রোনালদো। ৮ ম্যাচে গোলশূন্য ছিলেন ওয়েলসের ফরোয়ার্ড বেল। তবে গত সপ্তাহে লেভান্তের বিপক্ষে জোড়া গোল করে ছন্দে ফেরার আভাস দিয়েছেন তিনি। রোনালদোও মাঝে মধ্যে গোল পাচ্ছেন। তাই বার্সেলোনার বিপক্ষে প্রিয় তারকাদের জ্বলে ওঠার আশা করতেই পারে মাদ্রিদের দলটির সমর্থকেরা।

অন্যদিকে, মেসি-নেইমার-সুয়ারেসরা দারুণ ফর্মে আছেন। বিশেষ করে আর্জেন্টাইন ফরোয়ার্ড মেসির অবদান অতুলনীয়। শেষ ১৭ ম্যাচে ২০ বার প্রতিপক্ষের জালে বল পাঠান তিনি। লিগে এ পর্যন্ত ৩২ গোল করে সবার ওপরে আছেন টানা চারবারের বর্ষসেরা।

সবমিলে তাই চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে শ্বাসরুদ্ধকর এই লড়াইয়ের আগে কিছুটা হলেও এগিয়ে আছে বার্সেলোনা।