প্রতিযোগিতা শুরুর পর নতুন সমীকরণ!

টানা দুই জয় পেলেও বাংলাদেশের মেয়েদের জন্য এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের মূল পর্বে ওঠার সমীকরণ কঠিন হয়ে গেছে। গ্রুপ পর্ব থেকে আগে দু'টি দলের মূল পর্বে ওঠার কথা বলা হলেও এখন একটি দলের কথা বলা হয়েছে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2014, 02:32 PM
Updated : 17 Oct 2014, 02:32 PM

বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে বাইলজ অনুযায়ী এএফসি আগে জানিয়েছিল, বাছাই পর্বের ‘বি’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল মূল পর্বে খেলার সুযোগ পাবে।

কিন্তু শুক্রবার বাংলাদেশ-আরব আমিরাত ম্যাচের ফাঁকে ম্যাচ কমিশনার ক্রিস্টিনা রামোস জানান, বাছাই পর্বে ‘বি’ গ্রুপ থেকে একটি দল মূল পর্বে খেলবে।

২০১৫ সালে চীনে আট দল নিয়ে এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা চ্যাম্পিয়নশিপের মূল পর্বের আসর বসবে।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের উইমেন্স উইংয়ের কো চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ বিডিনিউজ টোয়েন্টিফোরকে জানান, কাতার এই গ্রুপের বাছাই পর্ব থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নেয়ার কারণেই এই সমস্যা তৈরি হয়েছে।

“এএফসি আমাদের আগে যে বাইলজ পাঠিয়েছিল, সেখানে বাছাই পর্ব থেকে দুটি দলের মূল পর্বে খেলার কথা ছিল। কিন্তু বাছাই পর্ব শুরুর আগ মুহূর্তে কাতার সরে দাঁড়ানোয় নতুন এই সমস্যা তৈরি হয়েছে। তবে বিষয়টি নিয়ে আমরা এএফসির সঙ্গে কথা বলব।”

বাইলজ অনুযায়ী যদি বাছাই পর্বের নিয়মের পরিবর্তন হয়ে থাকে, তাহলে এএফসির সঙ্গে কথা বলে ‘লাভ’ না হওয়ার ইঙ্গিতও দিয়েছেন কিরণ। তিনি মনে করছেন, বাছাই পর্বের সমীকরণের দিকে না তাকিয়ে চ্যাম্পিয়ন হওয়ার জন্যই এখন খেলা উচিত মনিকাদের।

‘বি’ গ্রুপের বাছাইয়ে বাংলাদেশ ও ইরান দুটি করে জয় পেয়েছে। তবে গোল পার্থক্যে বাংলাদেশের চেয়ে (+৭) এগিয়ে ইরানের (+১০) মেয়েরা।

জর্ডানের বিপক্ষে ১-০ গোলে জেতা বাংলাদেশ শুক্রবার সংযুক্ত আরব আমিরাতকে হারিয়েছে ৬-০ ব্যবধানে।

অন্যদিকে আমিরাতের জালে বাছাই পর্বে নিজেদের প্রথম ম্যাচে ৯-০ গোলের জয় পায় ইরান। শুক্রবার নিজেদের দ্বিতীয় ম্যাচেও ভারতকে ২-১ গোলে হারিয়েছে তারা।