পুলে ফিরছেন ফেলপস

অবসর ভেঙে আবারো পুলে ফিরতে যাচ্ছেন সর্বকালের সেরা সাঁতারু মাইকেল ফেলপস। চলতি মাসের শেষ সপ্তাহে অ্যারিজোনায় হতে যাওয়া একটি প্রতিযোগিতায় অংশ নেবেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2014, 03:28 PM
Updated : 15 April 2014, 03:28 PM

সোমবার যুক্তরাষ্ট্রের সাঁতার সংস্থা এক বিবৃতিকে খবরটি নিশ্চিত করেছেন। তিন দিনের প্রতিযোগিতাটি হবে আগামী ২৪-২৬ এপ্রিল। এখানে আরো অংশ নেবেন রায়ান লোকটি ও কেটি লেডেকি।

অ্যারিজোনার পুলে ফেলপসের ফেরার খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে দারুণ আলোড়ন তুলেছে। অনেকেরই ধারণা, ২০১৬ সালে ব্রাজিলের রিও ডি জেনিরোতে হতে যাওয়া পরবর্তী অলিম্পিকেও হয়ত অংশ নেবেন রেকর্ড সোনাজয়ী এই মার্কিন সাতারু। এ প্রসঙ্গে ফেলপসের দীর্ঘদিনের কোচ বব বোম্যানকে প্রশ্ন করা হলে তিনিও তেমনই ইঙ্গিত দিয়েছেন।

রয়টার্সকে ফোনে দেয়া এক সাক্ষাৎকারে বোম্যান বলেন, “এখনই এটাকে (ফেলপসের প্রতিযোগিতায় অংশ নেয়াটাকে) তার ফেরা বলা যায় কি না, আমি ঠিক বুঝতে পারছি না। আগামী সপ্তাহটা কেমন যায় তা আগে দেখি, তারপরই সিদ্ধান্ত নেয়া যাবে। তবে (রিও অলিম্পিকের) একটা সম্ভাবনা তো আছেই, কারণ সে নিয়মিত অনুশীলন করার সিদ্ধান্ত নিয়েছে।"

বোম্যান আরো জানান, অ্যারিজোনায় ১০০ মিটার বাটারফ্লাই এবং ৫০ মিটার ও ১০০ মিটার ফ্রিস্টাইলে অংশ নেবেন ফেলপস। তবে ৫০ মিটার বাটারফ্লাইয়েও অংশ নিতে পারেন তিনি।

পুলে ফেরার প্রথম ইঙ্গিতটা অবশ্য গত নভেম্বরেই দিয়েছিলেন ফেলপস। যুক্তরাষ্ট্রের মাদকবিরোধী সংস্থার অধীনে মাদক পরীক্ষায় অংশ নিয়ে আরো অলিম্পিক সোনার জন্যে লড়াইয়ে ফেরার আভাস দিয়েছিলেন ২৮ বছর বয়সী এই সাঁতারু।

অলিম্পিকে ১৮টি সোনা জয়ের রেকর্ডের মালিক ফেলপস ক্যারিয়ারে মোট ৫৮টি সোনার পদক জিতেছেন। বাকি ৪০টির ২৭টি জিতেছেন বিশ্ব চ্যাম্পিয়নশিপে এবং ১৩টি জিতেছেন প্যান প্যাসিফিকে।

২০০৮ সালের বেইজিং অলিম্পিকে এক আসরে ৮টি সোনা জয়ের রেকর্ড গড়েন ফেলপস।