‘রোমারিও-রোনালদোর চেয়ে ভালো নেইমার’

ব্রাজিলের নেইমারকে প্রশংসায় ভাসিয়েছেন তার পূর্বসুরি তোস্তাও। ব্রাজিলের সাবেক এই তারকার মতে, দেশটির বিশ্বকাপ জয়ী সাবেক দুই খেলোয়াড় রোমারিও ও রোনালদোর চেয়েও ভালো মানের খেলোয়াড় বার্সেলোনার তারকা এই ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2016, 02:46 PM
Updated : 10 Oct 2016, 02:46 PM

ব্রাজিলের গোলদাতাদের তালিকায় রোমারিও ও রোনালদোর চেয়ে এখনও পিছিয়ে আছেন নেইমার। ৭৭ গোল নিয়ে এই তালিকার শীর্ষে অনেকের মতেই সর্বকালের সেরা ফুটবলার পেলে। ৬২ গোল নিয়ে দ্বিতীয় কিংবদন্তি স্ট্রাইকার রোনালদো। তৃতীয় স্থানে থাকা রোমারিওর গোল ৫৫টি। ৪৯ গোল নিয়ে তার পরেই আছেন নেইমার।

২৪ বছর বয়সী নেইমার অনেক পরিপূর্ণ খেলোয়াড় মনে করেন তোস্তাও।

স্পেনের একটি পত্রিকাকে তিনি বলেন, “সে (নেইমার) রোমারিও ও রোনালদোর চেয়ে ভালো, অনেক বেশি পরিপূর্ণ খেলোয়াড়। তার মধ্যে সব কিছু আছে। রোমারিও ও রোনালদো অসাধারণ ছিল বিশেষ কিছু ক্ষেত্রে।”

ব্রাজিলের হয়ে ১৯৭০ বিশ্বকাপ জেতা তোস্তাও নেইমারের প্রশংসায় আরও বলেন, “আমি জানি না, নেইমার বিশ্বের সেরা খেলোয়াড় হবে কি না। তবে সে যে এক জন ফেনোমেনন ও চমৎকার খেলোয়াড়, তাতে কোনো সন্দেহ নেই।”

“এক জন ফরোয়ার্ডের যেসব দক্ষতা থাকা দরকার তার সবই তার আছে। সে ভালো শট নেয়, সে বুদ্ধিমান, ভালো পাস দেয়, ফাউল আদায় করে এবং খুবই ক্ষিপ্র গতির। সে হয়তো এখনও সেখানে (শীর্ষে) পৌঁছায়নি, কিন্তু পেলের পর ব্রাজিলের সেরা (ফুটবলার) হতে পারে সে।”

“লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো থাকায় বর্তমানে সে বিশ্বের সেরা খেলোয়াড় নয়। তবে রিভালদো, কাকা, লুইস ফিগো- যারা নিজেদের সময়ে বিশ্বের সেরা ছিল তাদের চেয়ে নেইমার ভালো।”

“অবশ্যই তার এখনও উন্নতির জায়গা আছে, তবে তার পরিসংখ্যানগুলো সন্তোষজনক।”

বাংলাদেশ সময় আগামী বুধবার সকালে রাশিয়া বিশ্বকাপ বাছাইপর্বে ভেনেজুয়েলার মাঠে নামবে ব্রাজিল। তবে নিষেধাজ্ঞার কারণে এই ম্যাচে খেলতে পারবেন না নেইমার। বিশ্বকাপের বাছাইপর্বে তিন হলুদ কার্ড পাওয়ায় ম্যাচের জন্য নিষিদ্ধ হন তিনি।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে ৯ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে ব্রাজিল। ১ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে উরুগুয়ে।