প্রত্যয়ী প্যারাগুয়ের সামনে চোট-জর্জর আর্জেন্টিনা

প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ বাছাই পর্বে জয়ে ফিরতে মরিয়া চোট জর্জরিত আর্জেন্টিনা। প্রত্যয়ের কমতি নেই প্যারাগুয়ে দলেও। জয়ের ধারা ধরে রাখতে পরাক্রমশালী প্রতিপক্ষকে ছয় বছরের মধ্যে প্রথমবারের মতো হারাতে চায় প্যারাগুয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2015, 09:20 AM
Updated : 13 Oct 2015, 09:20 AM

বিশ্বকাপ বাছাই পর্বে আর্জেন্টিনার দ্বিতীয় ম্যাচটি প্যারাগুয়ের মাঠে বাংলাদেশ সময় আগামী বুধবার সকাল ৬টায় শুরু হবে।

এই ম্যাচের আগে আর্জেন্টিনা দল অনেকটাই এলোমেলো। চোটের কারণে আক্রমণভাগের মূল দুই খেলোয়াড় লিওনেল মেসি আর সের্হিও আগুয়েরো মাঠের বাইরে। মাঝমাঠে নেই এভার বানেগা আর এনসো পেরেস। রক্ষণভাগে মার্কোস রোহো আর এসেকিয়েল গারায়কেও পাচ্ছে না দক্ষিণ আমেরিকার পরাশক্তিরা।

কোচ জেরার্দো মার্তিনো অবশ্য এদের না থাকাকে অজুহাত হিসেবে দেখাতে চান না। যে কোনো মূল্যে জয় চাইছেন তিনি। আর এর জন্য কী করতে হবে, শিষ্যদের সেই পরামর্শই দিয়ে রাখেন আর্জেন্টিনা কোচ।

“ভালো পারফরম্যান্স ছাড়া জয়ের চিন্তা করাটা কঠিন। ম্যাচটি খুব গুরুত্বপূর্ণ।“

ম্যাচটি প্যারাগুয়ের বিপক্ষে বলেই জয়ে ফেরার জন্য আরও বেশি আশাবাদী মার্তিনো। সাম্প্রতিক সময়ে দলটির বিপক্ষে আর্জেন্টিনার পরিসংখ্যান খুবই ভালো। সবশেষ পাঁচটি ম্যাচের একটিতেও হারেনি তারা। আর এই পাঁচ ম্যাচে প্যারাগুয়ের জালে ২০ বার বল পাঠায় আর্জেন্টিনা। গত কোপা আমেরিকার শেষ চারে প্যারাগুয়েকে ৬-১ গোলে হারায় মার্তিনোর দল।

শিষ্যদের উজ্জীবিত করতে এই পরিংখ্যান সামনে নিয়ে আসেন মার্তিনো।

“প্যারাগুয়ের বিপক্ষে কোপা আমেরিকার দুটি ম্যাচ একই রকমের ছিল। আমি মনে করি, ম্যাচের নিয়ন্ত্রণ আমরাই নেব।”

চোটের কাছে গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের হারানো আর্জেন্টিনার রাশিয়া ২০১৮ বিশ্বকাপের বাছাই পর্বের শুরুটা ভালো হয়নি। প্রথম ম্যাচে ঘরের মাঠে একুয়েডরের কাছে ২-০ গোলে হেরে যায় তারা।

হেরে যাওয়া ম্যাচটিতে নিজেদের কিছু ভুল খুঁজে পেয়েছেন কার্লোস তেভেস। প্যারাগুয়ের বিপক্ষে সতীর্থদের এই ভুলগুলো শুধরে নেওয়ার তাগিদ দিলেন বোকা জুনিয়র্সের ফরোয়ার্ড।

অতীতের ভুল শুধরে নেওয়ার তাগিদ প্যারাগুয়ে দলেও আছে। ভেনেজুয়েলার বিপক্ষে ১-০ গোলের জয় দিয়ে বাছাই পর্ব শুরু করা প্যারাগুয়ের আর্জেন্টাইন কোচ রামন দিয়াস অতীত পরিসংখ্যান পেছনে রেখে তার শিষ্যদের সামনে এগিয়ে যাওয়ার পরামর্শই দিলেন।

“আর্জেন্টিনার বিপক্ষে খেলাটা বিশেষ। বছরের অন্য দুটি সাক্ষাতের চেয়ে এটি ভিন্ন হবে। আমরা ঘরের মাঠে খেলছি, আমাদের সমর্থকদের সামনে।"

২০০৯ সাল থেকে আর্জেন্টিনার বিপক্ষে কোনো জয় পায়নি প্যারাগুয়ে। তবে এবার ব্যতিক্রম হবে বলে মনে করেন দেশটির কোচ।

“অবশ্যই (আমরা জিততে পারি)। একুয়েডর এটা ঘটিয়েছে, তাই প্যারাগুয়েও আর্জেন্টিনাকে হারাতে পারে।”