বাংলাদেশের যুবাদের কোচ বার্সেলোনার সাবেক খেলোয়াড়

বাংলাদেশের তরুণ ফুটবলারদের কোচ হিসেবে বার্সেলোনার সাবেক ফুটবলার গনসালো সানচেস মোরেনোকে নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2015, 02:06 PM
Updated : 2 Oct 2015, 02:06 PM

বাফুফে সভাপতি কাজী মোহাম্মদ সালাউদ্দিনের সঙ্গে শুক্রবার দেখা করতে এসেছিলেন মোরেনো। আপাতত ছয় মাস মেয়াদে মোরেনোকে কোচ হিসেবে বেছে নেওয়ার কথা সাংবাদিকদের জানান সালাউদ্দিন।

“আপাতত ছয় মাসের জন্য তাকে আমরা যুবাদের কোচ হিসেবে নিচ্ছি। মূলত অনূর্ধ্ব-১৬ ও ১৯ দল নিয়ে কাজ করবেন তিনি। আগামী শনি-রোববারের মধ্যে চুক্তিটা হয়ে যাবে।”

মূলত সিলেট একাডেমির জন্য একজন বিদেশী কোচের খোঁজে ছিল বাফুফে। কিন্তু মোরেনো সিলেট একাডেমিতে গিয়ে কাজ করার ব্যাপারে খুব একটা আগ্রহী নন। ঢাকাতেই উঠতিদের নিয়ে কাজ করতে চাওয়ার কথা সাংবাদিকদের জানান তিনি।

“আমি মূলত অনূর্ধ্ব-১৯ দল নিয়ে ঢাকাতে কাজ করতে আগ্রহী। যুবাদের নিয়ে কাজের কিছু অভিজ্ঞতা আছে আমার; সেটা এখানে কাজে লাগাতে চাই।”

বাফুফেকে যে প্রোফাইল দিয়েছেন মোরেনো, সেখানে কোচিংয়ের অল্পস্বল্প অভিজ্ঞতার কথা উল্লেখ করেছেন তিনি। গত বছর মাদাগাস্কার প্রিমিয়ার লিগের দল সিএনপিএসকের কোচ হিসেবে লিগ শিরোপা জয়ের কথাও এদিন সাংবাদিকদের জানান তিনি। এছাড়া মাদাগাস্কার অনূর্ধ্ব-১৭ দলের কোচের দায়িত্ব পালনের অভিজ্ঞতাও আছে এই স্প্যানিশ ফুটবলারের।

৪৩ বছর বয়সী মোরেনো বার্সেলোনার সিনিয়র টিমের হয়ে কখনও খেলেননি। বাফুফের দেওয়া প্রোফাইল অনুযায়ী ১৯৯২ সাল থেকে বার্সেলোনার ‘বি’ দলে নিয়মিত খেলোয়াড় ছিলেন তিনি। ১৯৯৫ সালে বার্সেলোনা থেকে আলেমেরিয়াকতে যান মোরেনো। ১৯৯৭ সালে ফের বার্সেলোনা ‘বি’ দলে ফেরেন তিনি।

ইউনিসেফের কর্মকর্তা হিসেবে স্ত্রী ঢাকায় কর্মরত থাকার কারণে বাংলাদেশে এসেছেন মোরেনো। বছর তিনেক এখানেই থাকবেন। এ কারণে বাংলাদেশের যুবাদের নিয়ে কাজ করতে আগ্রহী তিনি।

আগ্রহী বাফুফে সভাপতিও জানিয়েছেন, আগামী ছয় মাসে ৭০টি সেশন উঠতিদের নিয়ে কাজ করবেন মোরেনো। পারফর‌ম্যান্স ভালো হলে চুক্তির মেয়াদ পরে বাড়ানোর ইঙ্গিতও দিয়েছেন সালাউদ্দিন।