হাতির হামলায় শিশুসহ ২ রোহিঙ্গা নিহত

কক্সবাজারের উখিয়া উপজেলার পাহাড়ি এলাকায় গড়ে ওঠা নতুন রোহিঙ্গা বস্তিতে বন্যহাতির আক্রমণে শিশুসহ দুইজনের মৃত্যু হয়েছে।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2017, 08:14 AM
Updated : 18 Sept 2017, 08:15 AM

উখিয়া থানার পরিদর্শক (তদন্ত) মো. কায় কিসলু জানান, সোমবার ভোরের দিকে গহিন পাহাড়ি এলাকা মধুরছড়ায় একদল বন্যহাতি এ আক্রমণ চালায়।

নিহতরা হলেন - মিয়ানমার থেকে পালিয়ে আসা শামসুল আলম (৫৫) ও ছৈয়দুল (২)।

পরিদর্শক কিসলু বলেন, বন্যহাতির দল রোহিঙ্গা বস্তিতে আকস্মিকভাবে হামলা চালায়। এতে দুই রোহিঙ্গা ঘটনাস্থলেই মারা যান। লাশ পুলিশ হেফাজতে রয়েছে।

এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান।

গত ২৪ অগাস্ট রাতে রাখাইনে পুলিশ পোস্ট ও সেনা ক্যাম্পে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার পর থেকে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর ভয়ঙ্কর অভিযান চলছে। মুসলমান রোহিঙ্গাদের প্রতি সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধদের বিদ্বেষ পেয়েছে নতুন মাত্রা।

অন্তত চার লাখ ৩০ হাজার রোহিঙ্গা ইতোমধ্যে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। রাখাইনের এই পরিস্থিতিকে জাতিসংঘ বর্ণনা করেছে ‘জাতিগত নির্মূল অভিযানের’ ধ্রপদী উদাহরণ হিসেবে। 

গত মাসের শেষ দিকে নতুন করে এই সহিংসতা শুরুর আগে দশ লাখের বেশি রোহিঙ্গার বসবাস ছিল রাখাইন রাজ্যে। কয়েকশ বছর ধরে মিয়ানমারে বসবাস করে এলেও সরকার তাদের নাগরিকত্ব দেয়নি। এমনকি তাদের স্বাধীনভাবে চলাফেরার ওপরও রয়েছে কড়াকড়ি। মিয়ানমারের সংখ্যগরিষ্ঠ বৌদ্ধরা রোহিঙ্গাদের বিবেচনা করে ‘বাংলাদেশ থেকে যাওয়া অবৈধ অভিবাসী’ হিসেবে।