জঙ্গি নির্মূলে হাসিনাকে আবার ক্ষমতায় দরকার: নৌ মন্ত্রী

জঙ্গিবাদ নির্মূল করতে আগামী নির্বাচনে আওয়ামী লীগকে ভোট দিয়ে আবার শেখ হাসিনাকে ক্ষমতায় আনতে হবে বলে মন্তব্য করেছেন নৌ-পরিবহন মন্ত্রী শাহজাহান খান।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2017, 11:02 AM
Updated : 28 April 2017, 11:04 AM

শুক্রবার সকালে নারায়ণগঞ্জ শহরে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের (বিআইডব্লিউটিএ) এক অনুষ্ঠানে এ কথা বলেন মন্ত্রী।

জামায়াত-বিএনপির সমালোচনা করে তিনি বলেন, তারা পাকিস্তানের সঙ্গে ‘দোস্তানি করে’ বাংলাদেশকে জঙ্গি রাষ্ট্রে পরিণত করতে চায়।

“দেড় দশক আগে বিএনপি-জামায়াতের পৃষ্ঠপোষকতায় এ দেশে জঙ্গিবাদের উত্থান হয়েছিল। ওই সময় নববর্ষের অনুষ্ঠানে ছায়ানটের অনুষ্ঠান, যশোরে উদীচীর অনুষ্ঠান, কমিউনিস্ট পার্টির সভায় বোমা হামলাসহ এমন কোনো কাজ নেই তারা করেনি।”

২০১৪ সালের নির্বাচনের পর থেকে ধর্মের নামে শুরু হওয়া তাদের জঙ্গিবাদী কর্মকাণ্ড দিনে দিনে বিস্তার করেছে বলেও মন্তব্য করেন মন্ত্রী।  

বিআইডব্লিউটিএ-এর দুটি প্রকল্পের ড্রেজিং ও নৌপথ সংরক্ষণ সহায়ক ২০টি নৌযানের উদ্বোধন করে মন্ত্রী বলেন, একসঙ্গে ২০টি নৌযান উদ্বোধনের ঘটনা বিরল। জাতির জনক বঙ্গবন্ধুকে হত্যার পর যারা ক্ষমতায় এসেছে তারা শুধু নিজেদের আখের গুছিয়েছে; নদীর জন্য কিছুই করেনি।

মন্ত্রী আরও বলেন, “বিগত ৮ বছরে আমরা ৭০টি ড্রেজার সংগ্রহ করেছি। আমাদের প্রয়োজন ২০০টির মতো ড্রেজার। সবমিলিয়ে রয়েছে ১০০টির মতো।

“হিন্দু ধর্মাবলম্বীদের তীর্থস্থান লাঙ্গলবন্দ নদ প্রথম আমরাই খনন করেছি। মংলা খাসিয়া চ্যানেলের ৮৩টি মুখ বন্ধ করে সেটাকে লিজ দিয়েছিল জিয়াউর রহমান। আমরা সেটাকে খনন করে বাংলাদেশ-ভারত নৌ-রুট আবার চালু করেছি।”

মাদারীপুর, গোপালগঞ্জ ও খুলনা এলাকার বেশকিছু নদী শুকিয়ে গিয়েছিল। ১৭ কিলোমিটার নদীপথে ধান বোনা হতো। এখন সেখানে জেলেরা মাছ ধরে, সেই পানি কৃষকরা সেচ কাজে ব্যবহার করতে পারে বলে জানান মন্ত্রী।

অচিরেই শীতলক্ষ্যা নদীর খনন কাজ শুরু হবে জানিয়ে তিনি বলেন, নারায়ণগঞ্জ একসময় প্রাচ্যের ডান্ডি ছিল। এখানে অনেক বড় বড় জাহাজ আসত, যে কারণে নারায়ণগঞ্জ অর্থনৈতিকভাবে সমৃদ্ধ ছিল। শীতলক্ষ্যা খনন হলে সেই আগের অবস্থায় ফিরে আসবে।

মন্ত্রী জানান, দেশের ৫৩টি নৌপথ খননের জন্য ১১ হাজার ৪৭০ কোটি টাকা ব্যয়ে ক্যাপিটাল ড্রেজিং কার্যক্রম চলমান আছে। চট্টগ্রাম-ঢাকা-আশুগঞ্জ নৌ-পথ উন্নয়ন ও নাব্যতা রক্ষায় বিশ্ব ব্যাংকের সহায়তায় তিন হাজার ২০০ কোটি টাকার প্রকল্প গ্রহণ করা হয়েছে।

মংলা-ঘাসিয়াখালি নৌ-পথ খনন করে চালু করা হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, এতে ৮৪ কিলোমিটার পথ কমে এসেছে এবং জ্বালানি সাশ্রয় হচ্ছে।

উদ্বোধন করা ২০টি জলযানের মধ্যে রয়েছে দুটি টাগবোট, একটি বয়া টেন্ডার ভেসেল, ছয়টি ইনল্যান্ড সার্ভে ভেসেল, একটি ক্রেনবোট, দুটি সার্ভে এলুমিনিয়াম ওয়ার্কবোট, দুটি পাইপ কেরিং ডাম্ব বার্জ, দুটি সেল্ফ প্রপেল্ড মাল্টিপারপাস ভেসেল এবং চারটি কেবিন ক্রুজার।

বিআইডব্লিউটিএ-এর চেয়ারম্যান কমোডর মোজাম্মেল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য এ কে এম শামীম ওসমান, এ কে এম সেলিম ওসমান, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রফিকুল ইসলাম, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার হোসেন প্রমুখ।