দিন-রাত অবস্থানে কাদের সিদ্দিকী

চলমান সঙ্কট অবসানে দুই প্রধান নেত্রীকে উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়ে অবস্থান কর্মসূচি চালিয়ে যাচ্ছেন কৃষক, শ্রমিক, জনতা লীগের সভাপতি আব্দুল কাদের সিদ্দিকী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2015, 01:09 PM
Updated : 30 Jan 2015, 10:48 AM

মতিঝিলে দলের কার্যালয়ের সামনের ফুটপাতে চাদর বিছিয়ে বুধবার বিকালে অবস্থান কর্মসূচি শুরু করেন তিনি। রাত কাটিয়ে বৃহস্পতিবারও রয়েছেন তিনি।

কখনও শুয়ে, কখনও বসে অবস্থানে থাকা কাদের সিদ্দিকীর পেছনে যে ব্যানার রয়েছ, তার একপাশে লেখা- ‘বেগম খালেদা জিয়া, অবরোধ প্রত্যাহার করুন, মানুষ বাঁচান’, অন্যপাশে লেখা- “মাননীয় প্রধানমন্ত্রী, আলোচনায় বসুন, দেশ বাঁচান’।

দলের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমাদের দাবি অত্যন্ত সহজ। আমরা বিএনপি নেত্রী খালেদা জিয়াকে অবরোধ প্রত্যাহারের আহ্বান জানিয়েছে, যাতে দেশের সাধারণ শান্তিতে থাকতে পারে।

“আর প্রধানমন্ত্রীর কাছে আমাদের আবেদন হচ্ছে, তিনি যেন আলোচনায় বসে রাজনৈতিক সমস্যার সমাধানে একটি পথ খুঁজে বের করেন।”

নির্দলীয় সরকারের অধীনে মধ্যবর্তী নির্বাচনের দাবিতে ২০ দলের অবরোধের ২৪তম দিনে অবস্থান কর্মসূচি শুরু করেন কাদের সিদ্দিকী, যিনি বিএনপির পাশাপাশি ৫ জানুয়ারির নির্বাচন বর্জন করেছিলেন।

বিএনপি জোটের অসাংবিধানিক দাবি না মানতে ক্ষমতাসীন আওয়ামী লীগের অনড় অবস্থানের প্রেক্ষাপটে চলমান অস্থিরতায় ব্যবসায়ীসহ বিভিন্ন মহলের উদ্বেগের মধ্যে কৃষক, শ্রমিক, জনতা লীগ সভাপতি রাজপথে বসলেন।

বুধবার রাতে অবস্থানস্থলের চাদর মুড়ি দিয়ে শুয়ে ছিলেন কাদের সিদ্দিকী বীরউত্তম। তার সঙ্গে রয়েছেন দলের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান তালুকদার বীরপ্রতীক, সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম দেলোয়ারসহ কয়েকজন নেতা-কর্মী।

বৃহস্পতিবার বিকালে গিয়ে দেখা যায়, রাস্তায় রাখা চেয়ারে কিছু মানুষ বসে আছেন। কর্মসূচিতে একাত্মতা ঘোষণার জন্য রাখা কাগজে পথচারীরা স্বাক্ষর করে যাচ্ছেন।

বিকাল ৫টার দিকে চাদরের ওপরে শুয়েই ঘুমিয়ে থাকতে দেখা যায় কাদের সিদ্দিকীকে। তার সামনে রাখা ছোট টেবিলে বাংলা ও আরবি ভাষায় দুটি কোরআনখণ্ড, মেজর জলিলের লেখা একটি বইসহ দিনের সংবাদপত্রগুলো রাখা।

এই আন্দোলনে আর্থিক সহায়তার জন্য অবস্থানস্থলে কাগজের বাক্স রাখা হয়েছে। মানুষ ৫ টাকা, ১০ টাকা থেকে শুরু করে এক হাজার টাকা পর্যন্ত দিচ্ছেন বলে দলটির নেতারা জানান।

বিএনপি সমর্থক সাংবাদিকদের নেতা রুহুল আমিন গাজী, আব্দুল হাই সিকদারসহ একদল সাংবাদিক দুপুরে কাদের সিদ্দিকীর দাবির প্রতি একাত্মতা জানিয়ে যান।