আ. লীগ গণতন্ত্রের চাদরে ঢাকা বাকশাল: ফখরুল

ক্ষমতাসীন আওয়ামী লীগ ‘গণতান্ত্রিক চেহারার’ চাদর গায়ে দিয়ে কৌশলে ‘সেই বাকশালের পথেই’ অগ্রসর হচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপির মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2014, 09:19 AM
Updated : 25 August 2014, 09:19 AM

সোমবার সকালে এক আলোচনা সভায় তিনি বলেন, ১৯৭৫ সালে ‘একদলীয় শাসনব্যবস্থা’ সংসদে পাস করেও আওয়ামী লীগ তা বাস্তবায়ন করতে পারেনি। এবার তারা ‘সেটাই’ করতে যাচ্ছে।

“ওপর দিয়ে গণতান্ত্রিক চেহারার একটি চাদর গায়ে দিয়ে তারা ভেতরে ভেতরে গণতান্ত্রিক সব প্রতিষ্ঠানকে নিয়ন্ত্রণ করে ফেলেছে। উদ্দেশ্য একটাই- ভিন্ন কৌশলে ধীরে ধীরে বাকশালের দিকে অগ্রসর হওয়া।”

ফাইল ছবি

আওয়ামী লীগ সরকারের সময়ে সংবিধানের পঞ্চদশ সংশোধনী, নির্দলীয় সরকার ব্যবস্থা বাতিল, সম্প্রচার নীতিমালা প্রণয়ন এবং সংসদের কাছে বিচারপতিদের অভিশংসনের ক্ষমতা ফিরিয়ে দেয়ার মতো সিদ্ধান্তকে ‘গণতন্ত্র হত্যার নীল নকশা’ হিসাবে উল্লেখ করেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব ফখরুল। 

তিনি বলেন, “আওয়ামী লীগ সভানেত্রী ও তার দল সচেতনভাবে গণতন্ত্রকে হত্যা করেছেন। তিনি  (শেখ হাসিনা) ৫ জানুয়ারি নির্বাচনের নাটক করে বিরোধী দলবিহীন একটি নির্বাচন করেছেন। এরপর একটা সরকার হয়েছে, যার কোনো সাংবিধানিক বৈধতা নেই। একটি জনপ্রতিনিধিত্বহীন সংসদ হয়েছে, যার কোনো বৈধতা নেই।”

দ্রুত নির্বাচন অনুষ্ঠানের জন্য সরকারকে সংলাপের আহ্বান জানিয়ে ফখরুল বলেন, “আমার বলব, এখনো সময় আছে। আওয়ামী লীগ সভানেত্রীর বোধদয় হবে। হত্যা-নিপীড়ন-নির্যাতনের সব গণবিরোধী নীতিমালা-বিধানাবলী বাতিল করে দ্রুত আলোচনা করুন।”

জনগণের গণতান্ত্রিক অধিকার ‘কেড়ে নিলে’ তার পরিণতি শুভ হবে না বলেও তিনি সরকারকে হুঁশিয়ার করেন।

জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে ২০ দলীয় জোটের শরিক ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) উদ্যোগে ‘জাতীয় সম্প্রচার নীতিমালা, বিচারপতি অভিশংসন ও বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট’ শীর্ষক এই আলোচনার আয়োজন করা হয়।

৫ জানুয়ারির নির্বাচনে অংশ না নেয়ার সিদ্ধান্তে বিএনপি নেতৃত্বাধীন জোটের সঙ্গে মত-বিরোধে শেখ শওকত হোসেন নিলু এনপিপি থেকে বহিষ্কৃত হওয়ার পর এটিই দলটির প্রথম আলোচনা সভা।

দেশের ‘বর্তমান অবস্থায়’ দলমত-নির্বিশেষ সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, “দেশের অবস্থা সবাইকে উপলব্ধি করতে হবে। আজ বাম-ডান, ছোট-বড় নয়, সকলকে এই ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে এক হয়ে আওয়াজ তুলতে হবে, সোচ্চার হতে হবে। সবাইকে আজ জেগে উঠতে হবে।’’

এনপিপি চেয়ারম্যান অ্যাডভোকেট ফরিদুজ্জামান ফরহাদের সভাপতিত্বে অন্যদের মধ্যে ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির চেয়ারম্যান খন্দকার গোলাম মূর্তজা, লেবার পার্টির চেয়ারম্যান মুস্তাফিজুর রহমান ইরান, জাগপার সাধারণ সসম্পাদক খোন্দকার লুৎফর রহমান, এনপিপির মহাসচিব মোস্তাফিজুর রহমার মোস্তফা আলোচনা সভায় বক্তব্য দেন।