ববি হাজ্জাজ নেতৃত্বাধীন জেপিআরএসডব্লিউর কার্যক্রম স্থগিত

জাতীয় পার্টির  রিসার্চ অ্যান্ড স্ট্রাটেজি উইংয়ের (জেপিআরএসডব্লিউ) কার্যক্রম স্থগিত করেছেন দলের চেয়ারম্যানের উপদেষ্টা ববি হাজ্জাজ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2013, 11:26 AM
Updated : 17 Dec 2013, 11:43 AM

মঙ্গলবার জেপিআরএসডব্লিউর প্যাডে এক বিবৃতিতে বলা হয়, যুক্তরাজ্যে অবস্থানরত  উইংয়ের প্রধান  ববি হাজ্জাজ তার ব্যাক্তিগত সহকারীর মাধ্যমে দুপুরে এক ঘোষণায় জাতীয় পার্টির এই শাখার কার্যক্রম স্থগিতের কথা জানিয়েছেন।

জাতীয় পার্টির  রিসার্চ অ্যান্ড স্ট্রাটেজি উইংয়ের কমিউনিকেশন কর্মকর্তা তারেক মোরতজা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, জেপিআরএসডব্লিউ থেকেই ওই বিবৃতি পাঠানো হয়েছে।

এতে বলা হয়, “জেপিআরএসডব্লিউ  সম্পূর্ণ অরাজনৈতিক এবং পেশাদার একটি গবেষণা ও কৌশল নির্ধারণী সংস্থা হিসাবে এক বছরের বেশি সময় ধরে  কাজ করে আসছে।”

এখানে কর্মরতরা সবাই পেশাদার ও অরাজনৈতিক বলে ববি হাজ্জাজ মন্তব্য করেছেন বলেও তাতে উল্লেখ করা হয়েছে।

গত সপ্তাহে জাতীয় পার্টির চেয়াম্যান এইচ এম এরশাদকে র‌্যাবের পাহারায় হাসপাতালে নেয়ার পর নিজেকে তার মুখপাত্র দাবি করে এবং তার হয়ে গণমাধ্যমে বক্তব্য-বিবৃতি দিয়ে আলোচনায় আসেন ববি হাজ্জাজ।

এরশাদ সিএমএইচে যাওয়ার পরদিন জাতীয় পার্টির রিসার্চ অ্যান্ড স্ট্রাটেজি উইংয়ের প্যাডে পাঠানো এক বিবৃতিতে তিনি বলেন, অসুস্থ না হলেও ‘চিকিৎসার নামে সিএমএইচে আটকে রাখা হয়েছে’ বলে জাতীয় পার্টির চেয়ারম্যান তাকে জানিয়েছেন।

দশম জাতীয় সংসদ নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্তে এরশাদ অনড় রয়েছেন বলেও সেদিন দাবি করেন তার উপদেষ্টা ববি।

এরপর শনিবার বিকালে এক সংবাদ সম্মেলনে এরশাদকে নির্বাচনে অংশ নিতে বাধ্য করা হচ্ছে বলে দাবি করেন ববি হাজ্জাজ। ওই রাতেই র‌্যাব কর্মকর্তারা তার বাসায় গিয়ে কথা বলেন। পরদিন মোর্তজা বিষয়টি নিশ্চিতও করেন।

যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশি ধনকুবের মুসা বিন শমসেরের বড় ছেলে ববিকে র‌্যাব ‘জোর করে’ বিদেশে পাঠিয়ে দিয়েছে বলে মঙ্গলবার গণমাধ্যমে খবর প্রকাশিত হলে বিষয়টি অস্বীকার করেন র‌্যাব কর্মকর্তারা।

এদিকে সন্ধ্যায় গণমাধ্যমকে পাঠানো এক বিবৃতিতে মোরতাজা বলেন, “আমি জাতীয় পার্টি রিসার্চ অ্যান্ড স্ট্রাটেজি উইংয়ের (জেপিআরএসডব্লিউ) এক্সটার্নাল কমিউনিকেশন কন্সালটেন্ট হিসাবে এক বছরের চুক্তি শেষ করেছি। 

“জেপিআরএস  রাজনৈতিক দলের একটি রিসার্চ উইং হলেও  এটি  সম্পূর্ণ অরাজনৈতিক এবং পেশাদার একটি গবেষণা সংস্থা। এখানে আমরা যারা কাজ করতাম, তারা সবাই পেশাদার এবং জীবিকা নির্বাহের জন্য এটা আমাদের সবারই একটা চাকুরী।” 

বিবৃতিতে বলা হয়, উইংয়ের প্রধান  নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষক ববি হাজ্জাজ। তিনি একই সাথে জাতীয় পার্টি চেয়ারম্যান এরশাদের স্পেশাল অ্যাডভাইজার হিসাবে কাজ করছেন। 

“সম্প্রতি তাকে ঘিরে বিভিন্ন খবর প্রকাশিত হচ্ছে। এটা হতেই পারে, কিন্তু এ সব খবরের কোথাও কোথাও আমার সাথে কোনো রকমের আলাপ আলোচনা ছাড়াই অনেকে আমার নাম উল্লেখ করে বিভিন্ন বক্তব্য প্রকাশ করছেন।

“এটা আপনার আস্থাভাজন একজন সহকর্মী-শুভার্থী হিসাবে আমার জন্য বিব্রত ও অস্বস্তিকর। দয়া করে আমাকে উল্লেখ করে কোনো রকমের  বক্তব্য আপনার মূল্যবান সংবাদে না দেবার জন্য অনুরোধ করছি।”