‘নিরাপত্তার শঙ্কা’ তৈরিতে দেশি-বিদেশি ষড়যন্ত্র: কাদের

অস্ট্রেলীয় ক্রিকেট দলের বাংলাদেশ সফর পেছানোর ঘোষণার পরপরই ইতালীয়কে হত্যার ঘটনায় বিস্ময় প্রকাশ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘নিরাপত্তার শঙ্কা’ তৈরির পেছনে দেশি-বিদেশি ষড়যন্ত্র রয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2015, 12:16 PM
Updated : 1 Oct 2015, 01:51 PM

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানে তিনি বলেন, “আমি অবাক হচ্ছি, ক্রিকেট খেলা নিয়েও রাজনীতি শুরু হয়েছে। অপপ্রচার চালিয়ে অস্ট্রেলিয়াকে নিরাপত্তার ভয় দেখানো হয়েছে।  ঠিক একই সময়ে গুলশানের মতো অভিজাত এলাকায় কূটনৈতিক পল্লীতে এইড-ওয়ার্কার চেজারকে খুন করা হয়েছে।

“বিদেশি নাগরিক হত্যাকে এর সঙ্গে জড়িয়ে এটা প্রমাণ করার চেষ্টা হয়েছে যে দেখ, তোমরা বাংলাদেশে এলে নিরাপত্তা থাকবে না। সুপরিকল্পিত অশুভ চক্রান্ত এখানে কাজ করছে। ঠিক সঙ্গে সঙ্গে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডার মতো কয়েকটি দেশ তাদের নাগরিকদের চলাফেরা সীমিত করার নোটিস দিয়েছে। পুরো রহস্যজনক এই বিষয়টি।”

বাংলাদেশের উ ল-উত্থানের বিরুদ্ধে দেশি-বিদেশি অপতৎপরতার অংশ হিসাবে এমন পরিস্থিতি তৈরি করা হচ্ছে বলে মন্তব্য করেন সাবেক এই যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী।

তিনি বলেন, “এই সেই শক্তি যারা ৯৮ সালে বাংলাদেশে মিনি বিশ্বকাপ আয়োজন নিয়ে ষড়যন্ত্র করেছিল। নিরাপত্তার অজুহাতে টেস্ট প্লেয়িং দেশগুলো যাতে বাংলাদেশে না আসে সে জন্য বিভিন্ন দূতাবাসে চিঠি দিয়েছিল। 

“ওই সময় আমরা অনেক কষ্ট করে মিনি বিশ্বকাপ আয়োজন করেছিলাম। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, মিনি বিশ্বকাপ ঢাকার মাটিতেই হবে। আপনারা খেলতে আসুন, ক্রিকেট দলের কিছু হলে তার দায়িত্ব আমি নেব।

ওই সময় রাত ১২টায়ও ম্যাচ হলেও স্টেডিয়াম এলাকায় একটি ছিনতাইয়ের ঘটনা পর্যন্ত ঘটেনি বলে দাবি করেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, “অস্ট্রেলিয়া দলের বাংলাদেশ সফর নিয়ে আমরা সারা দেশ উজ্জীবিত, নতুন আশার স্বপ্ন দেখছি আমরা। কারণ কিছুদিন আগেই আমরা পাকিস্তানকে হারিয়েছি, ভারতকে হারিয়েছি, সাউথ আফ্রিকাকে হারিয়েছি। আর অস্ট্রেলিয়াকে হারানোর স্বপ্ন বিশ্বাস মনে জেগেছে।

দলের নেতাকর্মীদের ঠাণ্ডা মাথায় পরিস্থিতি সামাল দেওয়ার আহ্বান জানিয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাদের বলেন, “আমি জানি না কেন বাংলাদেশের এই উজ্জ্বল উত্থানের বিরুদ্ধে কেন এই অপপ্রচার চলছে। বাংলাদেশ আজ এগিয়ে যাচ্ছে।

“উত্তেজিত হয়ে, দায়িত্বজ্ঞানহীন বক্তব্য দিয়ে শত্রুদের দুর্বল জায়গায় আঘাত করার সুযোগ দেবেন না।”

শেখ হাসিনার ৬৯তম জন্মবার্ষিকী উপলক্ষে টিএসসি মিলনায়তনে ছাত্রলীগ ওই আলোচনা সভা আয়োজন করে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য একেএম এনামুল হক শামীম বক্তব্য দেন।