এমন ঘুরে দাঁড়ানোর ঘটনা দেখেননি হাথুরুসিংহেও

খুলনা টেস্টে বাংলাদেশের দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়ে বিস্মিত পাকিস্তান। এমনকি বাংলাদেশ কোচ চন্ডিকা হাথুরুসিংহেও জানালেন, টেস্টে এমন ঘুরে দাঁড়ানোর ঘটনা এর আগে কখনও দেখেননি তিনি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2015, 05:24 PM
Updated : 2 May 2015, 05:24 PM

দুই টেস্টের সিরিজের প্রথম ম্যাচে পাকিস্তানের সঙ্গে ড্র করেছে বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে এবারই প্রথম টেস্ট ড্রয়ের কৃতিত্ব দেখাল বাংলাদেশ।

অবশ্য শেখ আবু নাসের স্টেডিয়ামে একটা সময় খুলনা টেস্টে পাকিস্তানই এগিয়ে ছিল। ২৯৬ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা বাংলাদেশ মিসবাহ-ওয়াহাবদের স্বপ্ন গুঁড়িয়ে দেয় তামিম ইকবাল ও ইমরুল কায়েসর অসাধারণ ব্যাটিংয়ে।

ম্যাচ শেষে তাই শিষ্যদের প্রশংসায় পঞ্চমুখ হতে গিয়ে হাথুরুসিংহে বলেন, “সত্যিই আমি কখনোই এমন ঘুরে দাঁড়ানোর ঘটনা দেখিনি। এই কন্ডিশনে পাকিস্তানের বোলিং আক্রমণ অন্যতম সেরা। চাপের মধ্যে এমন ব্যাটিং, (বাংলাদেশের জন্য) বিশাল অর্জন।”

দ্বিতীয় ইনিংসে উদ্বোধনী জুটিতে ৩১২ রান তুলে রেকর্ড গড়েন তামিম ও ইমরুল। টেস্ট ইতিহাসে কোনো দলের দ্বিতীয় ইনিংসে উদ্বোধনী জুটির এটাই সর্বোচ্চ রানের জুটি।

এই কীর্তি গড়ার পথে মুশফিকুর রহিমকে (২০০) পেছনে ফেলে বাংলাদেশের হয়ে টেস্ট সর্বোচ্চ ইনিংস উপহার দেন তামিম (২০৬)। আর ইমরুল তুলে নেন ক্যারিয়ার সেরা টেস্ট ইনিংস (১৫০)।

তামিম, ইমরুলের পর শনিবার পঞ্চম ও শেষ দিনের খেলায় সাকিব আল হাসান, মাহমুদউল্লাহও প্রত্যাশার প্রতিদান দেন। শিষ্যদের এমন ঘুরে দাঁড়ানোর কারণটাও জানালেন হাথুরুসিংহে।

“এটা আপনি খেলোয়াড়দের কাছে জানতে পারবেন। আমার কাজ, তাদের স্বাধীনতা দেওয়া, নিজের মতো খেলার সুযোগ করে দেওয়া এবং আমি সেটা দিয়েছি।”

পাকিস্তানের বিপক্ষে খেলা আগের আট টেস্টের সবগুলোতেই হারে বাংলাদেশ। হারের সে বৃত্ত ভেঙে মুশফিকের দলের বেরিয়ে আসাটা বাংলাদেশ দলের জন্য ‘ইতিহাস’ বলে উল্লেখ করেন হাথুরুসিংহে।

“আমি মনে করি, এটা বাংলাদেশ ক্রিকেটের জন্য টার্নিং পয়েন্ট; ইতিহাস। সব মিলিয়ে আমি বলব, দারুণ কাজ হয়েছে।”

আগামী বুধবার মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মুখোমুখি হবে বাংলাদেশ ও পাকিস্তান।