সৌম্যর দুর্দান্ত শতক

ইনিংসের শুরুতে সাবলীল ব্যাটিং করলেও শেষটা ভালো হচ্ছিল না সৌম্য সরকারের। সে হতাশা পাকিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ঘোচালেন এই বাঁহাতি ব্যাটসম্যান। বোলারদের ওপর চড়াও হয়ে বাংলাদেশের তরুণ এই উদ্বোধনী ব্যাটসম্যান স্বাদ পেলেন প্রথম ওয়ানডে শতকের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2015, 03:33 PM
Updated : 22 April 2015, 07:49 PM

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বুধবার সিরিজের তৃতীয় ওয়ানডেতে পাকিস্তানের ওয়াহাব রিয়াজকে দারুণ এক পুল শটে চার মেরে ব্যক্তিগত রান ৯০ থেকে ৯৪-এ তোলেন সৌম্য। এরপর এক রান নিয়ে লক্ষ্যের পথে আরেকটু এগিয়ে যান তিনি।

আর ইনিংসের ৩৪তম ওভারে শেষ বলে পাকিস্তানের অধিনায়ক আজহার আলিকে মিড উইকেটের ওপর দিয়ে ছক্কা মেরে রাজসীকভাবে শতক পূরণ করেন সৌম্য। শতকের ইনিংসটি ১১টি চার ও ৪টি নজরকাড়া ছক্কায় সাজান তিনি।

পাকিস্তানকে ওয়ানডেতে প্রথমবারের মতো হোয়াইটওয়াশ করার ম্যাচে ১২৭ রানের ঝকঝকে ইনিংস খেলে অপরাজিত থাকেন সৌম্য। তার ১১০ বলের ইনিংসটি ১৩টি চার ও ৬টি ছক্কায় গড়া।

ওয়ানডেতে সৌম্যর আগের সর্বোচ্চ ছিল অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ড বিশ্বকাপে নিউ জিল্যান্ডের বিপক্ষে করা ৫১ রান।

জয়ের জন্য পাকিস্তানের দেওয়া ২৫১ রানের লক্ষ্যে তামিম ইকবালের সঙ্গে ইনিংসের উদ্বোধনে নামেন সৌম্য। ৬৩ বলে অর্ধশতক তুলে নেওয়ার পথে ৬টি চার ও একটি ছক্কা মারেন তিনি। পরের অর্ধশতক পেতে ৩১ বল খেলেন এই ২২ বছর বয়সী ব্যাটসম্যান।

গত বছর ডিসেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় সৌম্যর। অভিষেক ম্যাচে ২০ রান করা এই ব্যাটসম্যান পরের আট ইনিংসের সাতটিতেই দুই অঙ্কের রান তোলেন। কিন্তু উইকেটে থিতু হয়ে আউট হয়ে যাওয়ার হতাশা এবার ঘোচালেন সৌম্য।