সংখ্যায় মেলবোর্নের ফাইনাল

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডের মধ্যে ফাইনালটি ছিল বিশ্বকাপ ইতিহাসের ৪০০তম ম্যাচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2015, 02:10 PM
Updated : 29 March 2015, 02:10 PM

এই বিশ্বকাপে দুই আয়োজকের শিরোপা নির্ধারণী ম্যাচটি জন্ম দিয়েছে এরকম আরও অনেক পরিসংখ্যানের।

৫৪৭: এই বিশ্বকাপে সর্বোচ্চ ৫৪৭ রান করেন মার্টিন গাপটিল। নিউ জিল্যান্ডের প্রথম ক্রিকেটার হিসেবে বিশ্বকাপের এক আসরে ৫০০-বেশি রান করেন তিনি। ২০০৭ বিশ্বকাপে স্কট স্টাইরিস ৪৯৯ রান করেছিলেন।

০: এই ম্যাচে (মেলবোর্ন ফাইনাল) শূন্য রান করেন ব্রেন্ডন ম্যাককালাম, বিশ্বকাপের ফাইনালে এটাই কোনো অধিনায়কের সর্বনিম্ন ইনিংস। কোনো অধিনায়কই বিশ্বকাপ ফাইনালে শূন্য রানে আউট হননি। এর আগে অধিনায়ক হিসেবে ফাইনালে সর্বনিম্ন রান ছিল ওয়েস্ট ইন্ডিজের ক্লাইভ লয়েডের; ১৯৮৩ বিশ্বকাপের ফাইনালে ভারতের বিপক্ষে ৮ রান করেছিলেন তিনি।

১: এই ম্যাচে নিউ জিল্যান্ডের উদ্বোধনী জুটি থেকে মাত্র এক রান আসে। ফাইনালের আগ পর্যন্ত নিউ জিল্যান্ডের উদ্বোধনী জুটির গড় রান ৫৬.৫।  

৪০০: ফাইনালটি ছিল বিশ্বকাপ ইতিহাসের ৪০০তম ম্যাচ। ক্রিকেট ইতিহাসে এ পর্যন্ত ৩ হাজার ৬৪৬টি ম্যাচ হয়েছে, সুতরাং বিশ্বকাপ ম্যাচগুলো মোট ওয়ানডের ১১ শতাংশ। 

১: ক্রিকেট ইতিহাসে একমাত্র ব্যক্তি হিসেবে বিশ্বকাপের ফাইনাল খেলেন এবং আম্পায়ারিং করেন কুমার ধর্মসেনা। ১৯৯৬ বিশ্বকাপের ফাইনাল খেলেন এবং এমসিজির এই ফাইনালে মাঠের আম্পায়ার ছিলেন শ্রীলঙ্কার সাবেক এই ক্রিকেটার।  

৩৭: অস্ট্রেলিয়ার সবচেয়ে বেশি বয়সী ক্রিকেটার হিসেবে বিশ্বকাপ ফাইনাল খেলার কীর্তি গড়েছেন ব্র্যাড হ্যাডিন (৩৭ বছর ১৫৭ দিন)। এর আগে অস্ট্রেলিয়ার পক্ষে সবচেয়ে বেশি বয়সে বিশ্বকাপ ফাইনাল খেলেন গ্লেন ম্যাকগ্রা; ৩৭ বছর ৭৮ দিন বয়সে ২০০৭ সালের ফাইনাল খেলেন তিনি। বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সে ফাইনাল খেলার রেকর্ডটি ওয়েস্ট ইন্ডিজের রোহান কানহাইয়ের, ১৯৭৫-এর ফাইনালে খেলার দিন তার বয়স ছিল ৩৯ বছর ১৭৭ দিন।  

৬: বিশ্বকাপের ইতিহাসে এ পর্যন্ত ৬ জন ব্যাটসম্যান সেমি-ফাইনাল ও ফাইনালে অর্ধশতকের ইনিংস খেলেন। নিউ জিল্যান্ডের গ্র্যান্ট এলিয়ট পঞ্চম ও অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ ষষ্ঠ ক্রিকেটার হিসেবে এই কৃতিত্ব গড়েন। এই কৃতিত্ব গড়া অন্য চার ক্রিকেটার হলেন মাইক বিয়ারলি (১৯৭৯), ডেভিড বুন (১৯৮৭), জাভেদ মিয়াদাদ (১৯৯২), অরবিন্দ ডি সিলভা (১৯৯৬)।  

৭: এই বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিউ জিল্যান্ডের ৭ জন শূন্য রানে আউট হন। এই সাত জনের ৪ জন ফাইনালে আর ৩ জন গ্রুপ পর্বে শূন্য রান করেন। 

২২: এই বিশ্বকাপে ট্রেন্ট বোল্ট ও মিচেল স্ট্যার্ক যৌথভাবে ২২ উইকেট নেন, এই প্রতিযোগিতায় এটাই সর্বোচ্চ উইকেট শিকারের কৃতিত্ব। আর ট্রেন্ট বোল্টের ২২ উইকেট নিউ জিল্যান্ডের কোনো বোলারের এক বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট নেয়ার রেকর্ড।    

৫: বিশ্বকাপে মোট ৫টি শিরোপা জিতলো অস্ট্রেলিয়া, যে কোনো দলের মধ্যে এটাই সর্বোচ্চ। বিশ্বকাপে আর কোনো দলই দুইবারের বেশি বিশ্বকাপ জেতেনি, ভারত এবং ওয়েস্ট ইন্ডিজ দুবার করে বিশ্বকাপ জিতেছে। আর শ্রীলঙ্কা এবং পাকিস্তান একবার করে শিরোপা জিতেছে।