প্রয়োজনে ব্যাটিং অর্ডার পাল্টাবেন কোচ

অনেক পরীক্ষা-নিরীক্ষার পর সুস্থির হয়েছে বাংলাদেশের ব্যাটিং অর্ডার। তবে ভিন্ন পরিকল্পনা রয়েছে দলের কোচ চন্দিকা হাথুরুসিংহের। তিনি জানিয়েছেন, প্রতিপক্ষ অনুযায়ী বদলাতে পারে হতে পারে তার দলের ব্যাটিং অর্ডার।

ফজলুল বারী, সিডনি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2015, 02:53 PM
Updated : 23 March 2015, 02:54 PM

সোমবার সিডনিতে বাংলাদেশের কোচ চন্দিকা হাথুরুসিংহে জানান, দলের জয়ই তার মূল লক্ষ্য। তাই জয়ের জন্য সব সময়ই পরিবর্তন আসতে পারে ব্যাটিং অর্ডারে।

বিশ্বকাপে বাংলাদেশের শেষ তিন ম্যাচে চারে মাহমুদুল্লাহ, পাঁচে সাকিব আল হাসান ও ছয়ে মুশফিকুর রহিম ব্যাট করেন। ম্যাচ জেতার জন্য মুশফিককে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাটসম্যান মনে করেন কোচ।

“ম্যাচ জেতাই আমার লক্ষ্য, কে কত নম্বরে ব্যাট করবে তা নয়। যদি মনে হয় জিতব, তাহলে মুশফিক চার নম্বরে ব্যাট করবে। আমাদের ব্যাটিং অর্ডার একই থাকবে না, প্রতিপক্ষ অনুযায়ী পরিবর্তন হবে।”  

বিশ্বকাপে বাংলাদেশের অর্জনে খুশি হাথুরুসিংহে। তার বিশ্বাস, কঠোর পরিশ্রম অব্যাহত থাকলে বাংলাদেশের সামনে উজ্জ্বল ভবিষ্যৎ অপেক্ষা করছে। এবারের আসরে নিজেদের সাফল্য ধরে রাখাই এখন মাশরাফি বিন মুর্তজাদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ মনে করেন তিনি।

বাংলাদেশের খেলোয়াড়দের প্রতিভা বা সামর্থ্য নিয়ে কখনো সন্দেহ ছিল না হাথুরুসিংহের। তবে খেলোয়াড়দের নিজেদের ওপর কতটা আস্থা আছে তা নিয়ে কিছুটা সংশয় ছিল তার। খেলোয়াড়দের নিজেদের ওপর আস্থা ফেরাকে বিশ্বকাপে বাংলাদেশের সবচেয়ে বড় প্রাপ্তি মনে করেন তিনি।

ছোটখাটো কিছু উন্নতি, সঠিক কম্বিনেশন আর সামনে থাকা চ্যালেঞ্জ জয় করার মানসিকতায় বাংলাদেশের ক্রিকেট আরো উঁচুতে পৌঁছাবে বলে মনে করেন হাথুরুসিংহে।    

দলকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন মাশরাফি। দেশসেরা এই পেসার উদাহারণ হয়ে আছেন দলের সামনে। তেমনি তরুণদের জন্য উদাহরণ হয়ে গেছেন সৌম্য সরকার। তার মতো তরুণ খেলোয়াড়দের জ্বলে উঠতে আরও সময় দিতে চান হাথুরুসিংহে।    

“সৌম্য বাংলাদেশের ভবিষ্যৎ। সে আমার দেখা সেরা তরুণ খেলোয়াড়। সামনের দিকে এগুতে তরুণদের আরও সময় দিতে হবে। যথেষ্ট ভালো বলেই তাদের দলে নেওয়া হয়, তাই ওদের সময় দিতেই হবে।”

এপ্রিলেই বাংলাদেশ সফরে আসছে পাকিস্তান। এই সিরিজকে বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জ মনে করেন হাথুরুসিংহে।

“উপমহাদেশে খুব শক্ত প্রতিপক্ষ হবে পাকিস্তান। ওরা শক্তিশালী ও ভালো একটি দল। তবে তাদের বিপক্ষে ভালো করার সামর্থ্য আমাদের রয়েছে। আশা করি, সিরিজ খুব প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে।”