পরীক্ষা-নিরীক্ষার বিরল সুযোগ বাংলাদেশের

টানা তিন ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত করা বাংলাদেশ পরীক্ষা-নিরীক্ষার ‘বিরল’ সুযোগ হাতছাড়া করতে রাজি নয়। চতুর্থ ওয়ানডের দলেই আছে তার প্রমাণ। পঞ্চম ওয়ানডেতে আরো পরিবর্তনের ইঙ্গিত দিয়েছেন বিসিবি প্রধান।

অনীক মিশকাতঅনীক মিশকাতবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2014, 05:04 PM
Updated : 27 Nov 2014, 05:10 PM

শুক্রবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বেলা সাড়ে বারোটায় শুরু হবে চতুর্থ ওয়ানডে।

চোটের কারণে সিরিজে আর খেলা হবে না শফিউল ইসলামের। তার জায়গায় আবুল হাসানের খেলা প্রায় নিশ্চিত। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক টেস্টে ১০ নম্বরে নেমে শতক করা এই খেলোয়াড়ের জন্য এই ম্যাচ হবে বড় এক পরীক্ষা।

অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডে হতে যাওয়া বিশ্বকাপের জন্য পেস-অলরাউন্ডার খুঁজছে বাংলাদেশ। হাসান ও সৌম্য সরকারে সেই সমাধান পেতে পারেন তারা। পরের ম্যাচে তামিম ইকবালকে বিশ্রাম দিয়ে সৌম্যর খেলার ইঙ্গিত দিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান।

টেস্টে সিরিজে ভালো করা তাইজুল ইসলামকে এবার ওয়ানডেতে পরীক্ষা করে দেখতে চান নির্বাচকরা। তাই তিন ম্যাচে ১০ উইকেট পাওয়া বাঁহাতি স্পিনার আরাফাত সানির জায়গায় দলে এসেছেন তিনি।

তিন পেসার নিয়ে খেলার পরিকল্পনা ঠিক থাকলে অভিষেকের জন্য আরো অপেক্ষা করতে হতে পারে লেগস্পিনার জুবায়ের হোসেনের।

বিসিবি সভাপতি জানান, লম্বা সিরিজের জন্য বেশ কয়েকজন ক্রিকেটার ক্লান্ত হয়ে পড়েছেন। কারো কারো এখনই বিশ্রাম দরকার। সিরিজ নিশ্চিত হয়ে যাওয়ায় গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের নিয়ে কোনো ঝুঁকি নেবে না বিসিবি। সেক্ষত্রে শেষ দুই ওয়ানডেতে বেশ কয়েকজন নিয়মিত খেলোয়াড় নাও খেলতে পারেন।

বুধবার বাংলাদেশ দলের সবাই অনুশীল করেননি। এদিন অনুশীলন করেন সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, আবুল হাসান, জুবায়ের হোসেন, ইমরুল কায়েস।

সিরিজ শুরু থেকেই র‌্যাঙ্কিংয়ের বিষয়টি মাথায় আছে বাংলাদেশের। পাঁচ ম্যাচ জিতে নিউ জিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ব্যবধান কমানোর লক্ষ্যটা এখনো আছে তাদের।

পেসার হাসান জানান, চতুর্থ ওয়ানডেতে জিতে সিরিজের সব ম্যাচে জয়ের লক্ষ্য আরেক ধাপ এগিয়ে থাকতে চান তারা।

বিসিবি একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ এবং টানা তিন ওয়ানডে- এই চার ম্যাচের কোনোটিতেই দুইশ’ রান করতে পারেনি জিম্বাবুয়ে। সীমিত ওভারের চার ম্যাচে অতিথিদের রান ১৯৪, ১৯৪, ১৮৩ ও ১৭৩।

শুরুতে মাশরাফি বিন মুর্তজা উইকেট এনে দেয়ার পর স্পিনারদের বিপক্ষে কোনো প্রতিরোধই গড়তে পারছেন না অতিথি ব্যাটসম্যানরা।

তৃতীয় ওয়ানডেতে তিনটি পরিবর্তন এনেও কোনো সুফল পায়নি জিম্বাবুয়ে। দলের অধিনায়ক জানান, বারবার একই ভুল করে যেতে থাকলে পরিবর্তন করে কোনো লাভ হবে না; ফল একই হবে।

জিম্বাবুয়ের ব্যাটসম্যান হ্যামিল্টন মাসাকাদজা জানান, এবারের সফরের কোনো প্রাপ্তি নেই তাদের। একেবারে খালি হাতে যেতে চান না তারা। পরের দুই ম্যাচে ঘুরে দাঁড়াতে সতীর্থদের প্রতি আহ্বান জানান তিনি।