বিশ্বকাপের আগে ঘুরে দাঁড়ানোর সুযোগ

জিম্বাবুয়ে সিরিজকে নিজেদের আত্মবিশ্বাস পুনরুদ্ধারের সুযোগ হিসেবে দেখছে বাংলাদেশ। বিশ্বকাপের আগে এই সিরিজ দিয়ে ঘুরে দাঁড়াতে চায় মাশরাফির দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2014, 12:29 PM
Updated : 20 Nov 2014, 12:42 PM

শুক্রবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে হবে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটি। তার আগের দিন সংবাদ সম্মেলনে বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা জানান, জিম্বাবুয়েকে সিরিজকে ঘুরে দাঁড়ানোর বড় সুযোগ হিসেবে দেখছেন তিনি।

তবে ২০১৫ সালের বিশ্বকাপ নয়, আপাতত জিম্বাবুয়ে সিরিজের দিকে পূর্ণ মনোযোগ চান মাশরাফি।

“পাঁচ ম্যাচের সিরিজ কিন্তু অনেক বড়। সময়ের হিসেবে একটু কম হলেও অনেক বেশি শারীরিক ও মানসিক শক্তির প্রয়োজন হবে। তাই এই দিকেই মনোযোগ দেয়া ভালো।”

মাশরাফি জানান, অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডে হতে যাওয়া বিশ্বকাপের পরিকল্পনা তাদের ভাবনায় রয়েছে।

“কিছু মূল খেলোয়াড় এখানে আছে। বাইরে যারা আছে তারাও কিন্তু আমাদের জন্য গুরুত্বপূর্ণ খেলোয়াড়। আপনি তো প্রথম থেকেই ১৫ জন মনে রেখে এগোতে পারবেন না। ১৮-২০ জন খেলোয়াড় থাকে যাদেরকে দিয়ে দল গঠন করতে হবে।”

মাশরাফি জানান, যারা দলের বাইরে আছে তারাও খেলার মধ্যেই আছেন। কারো কারো হয়তো ছোটখাটো চোট সমস্যা রয়েছে। চোট থেকে সেরে গেলে খেলবেন তারাও।

“এখানে পাঁচটা ওয়ানডে আছে... সবাই সুযোগ পাবে। সেটা না পেলেও সবাই ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে খেলছে। যারা পারফর্ম করবে তাদের দিয়ে বিশ্বকাপ দল হবে।”

বিশ্বকাপের আগে দুবাইয়ে খেলার আমন্ত্রণ পেয়েছে বাংলাদেশ। এই প্রসঙ্গে মাশরাফি বলেন, “ম্যাচ খেললে অবশ্যই সাহায্য করবে। ম্যাচ খেলার বিকল্প কিছুই নেই। যা অনুশীলন করছি তা বাস্তবায়ন করতে পারছি কি না, ম্যাচ খেললেই শুধু বোঝা যায়।”

১০ থেকে ২৪ জানুয়ারি আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও আফগানিস্তানকে নিয়ে দুবাইয়ে হতে যাওয়া প্রতিযোগিতায় খেলতে বাংলাদেশ ও জিম্বাবুয়েকে আমন্ত্রণ জানিয়েছে আইসিসির হাই পারফরম্যান্স ইউনিট।