রেহাই পেলেন শ্রীনিবাসন

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দুর্নীতির অভিযোগ থেকে মুক্তি পেয়েছেন আইসিসি চেয়ারম্যান নারায়ণস্বামী শ্রীনিবাসন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2014, 11:05 AM
Updated : 18 Nov 2014, 11:05 AM

আইপিএলে দুর্নীতি নিয়ে তদন্তের জন্য গঠিত মুডগাল কমিশনের প্রতিবেদনে বলা হয়েছে, শ্রীনিবাসন ম্যাচ পাতানোর কাজে জড়িত ছিলেন না। ম্যাচ পাতানো নিয়ে তদন্তকেও বাধাগ্রস্ত করেননি তিনি।

সুষ্ঠু তদন্তের স্বার্থে আদালতের নির্দেশে ভারতের ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের সভাপতির পদ থেকে সরে যেতে হয় শ্রীনিবাসনকে।
গত ফেব্রুয়ারিতে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির চেয়ারম্যান নির্বাচিত হন শ্রীনিবাসন। তদন্ত চলার সময়ই জুলাইয়ে সংস্থাটির দায়িত্ব নেন তিনি।

সোমবার গণমাধ্যমের জন্য প্রতিবেদনের প্রকাশ করা অংশটিতে বলা হয়, শ্রীনিবাসনসহ বিসিসিআইয়ের চার কর্মকর্তা আইপিএলে একজন ক্রিকেটারের 'কোড অব কন্ডাক্ট' লঙ্ঘনের বিষয়টি জানতেন কিন্তু তারা কোনো পদক্ষেপ নেননি।

তবে ম্যাচ পাতানোর সঙ্গে অভিযুক্ত ক্রিকেটারদের নাম এবং কোড অব কন্ডাক্ট ভাঙার বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলা হয়নি।

গত ফেব্রুয়ারিতে শ্রীনিবাসনের জামাই চেন্নাই সুপার কিংসের ‘প্রিন্সিপাল’ গুরুনাথ মায়াপ্পন ২০১৩ সালের আইপিএলের অবৈধ বাজি ধরায় দোষী সাব্যস্ত হন।

গত মে মাসে আইপিএলে স্পট ফিক্সিংয়ের আরো তদন্তের জন্য মুকুল মুডগালকে প্রধান করে নতুন কমিটি গঠন করা হয়। তদন্ত শেষে এই মাসের শুরুতে প্রতিবেদন জমা দেয় মুডগাল কমিটি। সেটারই কিছু অংশ সোমবার গণমাধ্যমের জন্য প্রকাশ করা হলো।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে স্পট ফিক্সিংয়ের অভিযোগে গত বছর মে মাসের মাঝামাঝি সময়ে শ্রীশান্তসহ রাজস্থান রয়্যালসের তিন ক্রিকেটারকে গ্রেপ্তার করা হয়। তারপর থেকে এ কেলেঙ্কারির সঙ্গে যুক্ত অনেকের পরিচয় ফাঁস হতে থাকে, গ্রেপ্তার হন আরো কয়েকজন। শ্রীশান্তকে আজীবনের জন্য ক্রিকেট থেকে নিষিদ্ধ করে ভারতের ক্রিকেট বোর্ড।