নতুন সূচনার আগে আত্মবিশ্বাসী এনামুল

টেস্ট দল থেকে বাদ পড়ার পর কঠোর পরিশ্রম করেছেন এনামুল হক। নিজের ব্যাটিংয়ের ত্রুটি দূর করতে প্রতিদিন তিন বেলা অনুশীলন করা এই ব্যাটসম্যানদের দৃঢ় বিশ্বাস, এবার সাফল্য পাবেন তিনি।

অনীক মিশকাতঅনীক মিশকাতখুলনা থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2014, 10:46 AM
Updated : 1 Nov 2014, 12:53 PM

পেসার আল-আমিন হোসেন পরীক্ষার কারণে নিজেকে সরিয়ে নেয়ায় জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্টের দলে ডাক পান এনামুল। এখন পর্যন্ত চারটি টেস্ট খেলে ৮ ইনিংসে তিনি করেছেন ৭৩ রান। গড় মাত্র ৯.১২।

ওয়েস্ট ইন্ডিজ সফরে ব্যর্থতায় দল থেকে বাদ পড়া এই ব্যাটসম্যান জানান, ব্যাটিংয়ের দুর্বলতা দূর করতে নিয়মিত অনুশীলন করছেন তিনি।

“প্রতিদিন তিনবেলা করে অনুশীলন করেছি। অনুশীলনে আমি টেকনিক্যালি বিষয়গুলো দেখেছি। আমার মনে হয়, টেস্টের জন্য আমার ভালো একটি ইনিংস খুব জরুরি। এমন একটি ইনিংস পেয়ে গেলে হয়তো আমি এর ধারাবাহিকতা ধরে রাখতে পারবো।”

‘ফরোয়ার্ড ডিফেন্স’ নিয়ে কাজ করেছেন জানিয়ে এনামুল বলেন, “সামনের বলগুলো কিভাবে খেলা যায় তা নিয়ে কাজ করছি। নতুন বলে এটাই আমার বড় সমস্যা হয়ে দাঁড়াচ্ছে। এই অনুশীলনটা কেবল টেস্ট নয় সীমিত ওভারের ক্রিকেটেও কাজে লাগবে।”

এনামুল দাবি করেন, নতুন বলে যারা খেলেন, তাদের সবারই সাধারণত ফুটওয়ার্কে সমস্যা হয়। এই সমস্যা সমাধানেও কাজ করে যাচ্ছেন তিনি।

কলকাতার ইডেন গার্ডেনসের দেড়শ’ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত আচার্য মেমোরিয়াল ট্রফিতে বিসিবি একাদশকে নেতৃত্ব দেন এনামুল। চার দলের সেই টুর্নামেন্টে তিনটি ম্যাচ খেলে একটিতে জিতে তার দল। ব্যাট হাতে তেমন কিছু করতে পারেননি এনামুল।

এনামুল জানান, দলে ডাক পেয়ে একটু অবাকই হয়েছিলেন তিনি। টেস্টে খেলার সুযোগ পেয়ে ভালো কিছু করার ব্যাপারে প্রত্যয়ী ডানহাতি এই ব্যাটসম্যান।

প্রথম তিনে এনামুলের খেলার সম্ভাবনা প্রায় নেই। মিডলঅর্ডারে হয়তো খেলতে পারেন তিনি। ২০১২ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের আগে মিডলঅর্ডার থেকে উদ্বোধনী ব্যাটসম্যানে পরিণত হয়েছিলেন এনামুল। আবার মিডল অর্ডারে খেলতে কোনো সমস্যা হবে না বলে জানান তিনি।

তিন উইকেটে মিরপুর টেস্ট জিতে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে বাংলাদেশ। মাত্র তিন দিনেই প্রথম টেস্ট জিতলেও স্বাগতিকরা হালকা মেজাজে নেই বলে জানান এনামুল।

সোমবার খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে শুরু হবে দ্বিতীয় টেস্ট।