বোলিং অ্যাকশন শুধরাতে মালয়েশিয়ায় যাচ্ছেন সোহাগ

বোলিং অ্যাকশন ঠিক করতে মালয়েশিয়া যাচ্ছেন সোহাগ গাজী। সেখানে মোহাম্মদ সালাউদ্দিনের অধীনে বোলিং অ্যাকশন সংশোধনের কাজ করবেন এই অফস্পিনার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2014, 02:14 PM
Updated : 23 Oct 2014, 02:14 PM

বৃহস্পতিবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিব) ক্রিকেট পরিচালনা কমিটির প্রধান আকরাম খান সোহাগকে মালয়েশিয়ায় পাঠানোর সিদ্ধান্তের কথা নিশ্চিত করেন।

“সালাউদ্দিন এর আগে আবদুর রাজ্জাককে নিয়ে কাজ করেছে। সে শতভাগ সফল ছিল। আর সালাউদ্দিনের সঙ্গে কাজ করলে ভাষাগত কোনো সমস্যা থাকবে না। তাই ওকে মালয়েশিয়ায় পাঠানো সিদ্ধান্ত নিয়েছি।”

রাজ্জাক নিষিদ্ধ হওয়ার পর তার সঙ্গে কাজ করেছিলেন বাংলাদেশের সাবেক ফিল্ডিং কোচ সালাউদ্দিন। তিনি এখন কুয়ালালামপুরে ন্যাশনাল ইউনিভার্সিটি অব মালয়েশিয়ার ক্রিকেট কোচ।

শনিবার শুরু হবে বাংলাদেশ-জিম্বাবুয়ে প্রথম টেস্ট। কোচিং স্টাফদের এই সিরিজ নিয়ে ব্যস্ত থাকাটাও সোহাগকে মালয়েশিয়ায় পাঠানোর অন্যতম কারণ বলে জানান আকরাম।

“এই কাজটা কোচের চেয়ে নিজেরই বেশি গুরুত্ব দিয়ে করতে হবে। সোহাগকে অনেক মনোযোগ দিতে হবে ভুলগুলো শোধরানোর জন্য। যত তাড়াতাড়ি সম্ভব সোহাগ মালয়েশিয়ায় যাবে।”

আকরাম জানান, ১৫ নভেম্বর পর্যন্ত মালয়েশিয়ায় থাকবেন সোহাগ। এর মধ্যে বোলিং অ্যাকশনের ত্রুটি সংশোধন করা সম্ভব বলে এই অফস্পিনার খেলতে পারবেন ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগেও।

“সোহাগও এতে খুশি। সে এই ব্যাপারে আগ্রহ দেখিয়েছে।”

ভিসার জন্য আবেদন করেছেন বিশ্বের একমাত্র ক্রিকেটার হিসেবে একই টেস্টে শতক ও হ্যাটট্রিক করা সোহাগ। ভিসা পেলেই যাওয়ার প্রস্তুতি নেবেন বলে জানান তিনি।

“যত দ্রুত সম্ভব সেখানে যেতে চাই। যত দ্রুত সম্ভব সমস্যার সমাধান করে মাঠে ফিরতে চাই। ঘরের মাঠে খেলা হচ্ছে, আর খেলতে পারছি না; বিষয়টি ভাবলে খুব কষ্ট হচ্ছে। বোলিং অ্যাকশন পরিবর্তন করে বিশ্বকাপের আগেই মাঠে ফেরার চেষ্টা করবো।”

বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজ সফরে দ্বিতীয় ওয়ানডেতে আম্পায়াররা সোহাগের বোলিং সন্দেহজনক বলার পর নিয়ম অনুযায়ী কার্ডিফের মেট্রোপলিটন ইউনিভার্সিটি ল্যাবে তার বোলিং অ্যাকশনের পরীক্ষা হয়। বিশ্লেষণে দেখা যায়, সোহাগের সব ধরণের ডেলিভারিতেই কনুই নির্ধারিত সীমা ১৫ ডিগ্রির চেয়ে বেশি বেঁকে যায়। তাই আন্তর্জাতিক ক্রিকেটে তার বোলিং তাৎক্ষণিকভাবে নিষিদ্ধ করা হয়েছে।