রামদিন-ব্র্যাভোর অনন্য রেকর্ড

বাংলাদেশের বিপক্ষে তৃতীয় ওয়ানডে হয়ে গেল দিনেশ রামদিন আর ড্যারেন ব্র্যাভোর অর্জনের ম্যাচ। তৃতীয় উইকেট জুটিতে তারা গড়েছেন বিশ্ব রেকর্ড। শতক পেয়েছেন দুইজনই; সঙ্গে নিজেদের ব্যক্তিগত সর্বোচ্চকে নিয়ে গেছেন নতুন উচ্চতায়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2014, 10:48 PM
Updated : 26 August 2014, 12:24 PM

এই দুই ব্যাটসম্যানের দৃঢ়তায় বাংলাদেশের মান বাঁচানোর ম্যাচে ৭ উইকেটে ৩৩৮ রান করে ওয়েস্ট ইন্ডিজ। দেশের মাটিতে এটা তাদের সর্বোচ্চ রান। গত বছর সেন্ট জর্জেসে জিম্বাবুয়ের বিপক্ষে ৩৩৭ রান করেছিল স্বাগতিকরা।

সোমবার সেন্ট কিটসের ওয়ার্নার পার্কে পঞ্চম ওভারেই জুটি বাধেন রামদিন-ব্র্যাভো। দশম ওভারেই জুটি ভাঙার একটি সুযোগ পেয়েছিলেন মুশফিকুর রহিম। কিন্তু ব্র্যাভোকে সহজ স্ট্যাম্পিংয়ের সুযোগ হাতছাড়া করেন বাংলাদেশের অধিনায়ক।

সেই জুটি ভাঙতে ৪৩তম ওভার পর্যন্ত অপেক্ষা করতে হয় বাংলাদেশকে। এর মধ্যে তৃতীয় উইকেটে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েন রামদিন-ব্র্যাভো। মাহমুদুল্লাহ রিয়াদের বলে ব্র্যাভো ইমরুল কায়েসের ক্যাচে পরিণত হলে ভাঙে ২৫৮ রানের জুটি।

তৃতীয় উইকেটে গত বছর গড়া হাশিম আমলা ও এবি ডি ভিলিয়ার্সের বিশ্ব রেকর্ডটি নিজেদের করে নেন রামদিন-ব্র্যাভো। জোহানেসবার্গে পাকিস্তানের বিপক্ষে ২৩৮ রান করে শচীন টেন্ডুলকার ও রাহুল দ্রাবিড়ের (২৩৭*) রেকর্ড নিজেদের করে নিয়েছিলেন আমলা-ডি ভিলিয়ার্স।

তৃতীয় উইকেটে ওয়েস্ট ইন্ডিজের এটাই প্রথম দ্বিশতক রানের জুটি। আগের সর্বোচ্চ ছিল অবিচ্ছিন্ন ১৯৫ রান। ১৯৮৩ সালে জিম্বাবুয়ের বিপক্ষে এই জুটি গড়েছিলেন গর্ডন গ্রিনিজ ও ল্যারি হোমস।

ওয়েস্ট ইন্ডিজের পক্ষে যে কোনো উইকেটে সর্বোচ্চ রানের রেকর্ডও নিজেদের করে নিয়েছেন রামদিন-ব্র্যাভো। আগের রেকর্ডটি ছিল শিবনারায়ণ চন্দরপল ও কার্ল হুপারের অধিকারে। ১৯৯৯ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চতুর্থ উইকেটে ২২৬ রানের জুটি গড়েছিলেন এই দুজনে।
এক ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের সর্বোচ্চ ছক্কা রেকর্ডও নতুন করে লিখিয়েছেন রামদিন-ব্র্যাভো। ২০০৮ সালে কানাডার বিপক্ষে ১৪টি ছক্কা ছিল তাদের রেকর্ড। বাংলাদেশের বিপক্ষে এসেছে ১৯টি ছক্কা। যার ১১টি রামদিনের ব্যাট থেকে আর ৮টি ব্র্যাভোর ব্যাট থেকে এসেছে। রামদিনের এই ১১ ছক্কা আবার ওয়েস্ট ইন্ডিজে ওয়ানডেতে কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ। আগের সবচেয়ে বেশি ছয় ছিল ক্রিস গেইলের। কিংসটনে ২০১২ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে ৯টি ছক্কা মেরে ছিলেন তিনি।

আর ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে কোনো দেশের সবচেয়ে বেশি ছয় হওয়ার রেকর্ড এটি। এর আগে ২০১১ সালে ঢাকায় অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা ১৬টি ছয় মেরেছিল।

রামদিন-ব্র্যাভো দুইজনই পেয়েছেন নিজেদের দ্বিতীয় শতক। রামদিনের আগের সর্বোচ্চ ছিল ১২৮ রান। দলকে বিশাল সংগ্রহ এনে দেয়ার পথে তিনি খেলেছেন ১৬৯ রানের অনবদ্য এক ইনিংস। তার ১২১ বলের ইনিংসটি ১১টি ছক্কা ও ৮টি চার সমৃদ্ধ।
এই ইনিংসের সুবাদে লারাকে ছুঁয়েছেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে যৌথভাবে তৃতীয় সর্বোচ্চ রানের ইনিংস এখন রামদিন ও লারার। তাদের সামনে আছেন কেবল ভিভ রিচার্ডস (১৮১ ও ১৮৯*)। আর রামদিনের ১৬৯ রান দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের কোনো ক্রিকেটারের জন্য সর্বোচ্চ। আগের রেকর্ড ছিল ডেসমন্ড হেইন্সের। জর্জ টাউনে ১৯৮৯ সালে ভারতের বিপক্ষে ১৫২ রানে অপরাজিত ছিলেন তিনি।

ব্র্যাভোর সর্বোচ্চ ছিল অপরাজিত ১০০। সেটিতে এবার ১২৪ পর্যন্ত নিয়ে গেছেন তিনি। তার ১২৭ বলের ইনিংসটি ৭টি চার ও ৮টি ছক্কায় সাজানো।