আইসিসিতে ৩ 'মোড়লের' প্রস্তাব পাস

আইসিসির খোলনলচে পাল্টে ফেলতে তিনটি প্রভাবশালী বোর্ডের 'বিতর্কিত' প্রস্তাব পাস হয়েছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2014, 07:11 AM
Updated : 8 Feb 2014, 09:27 AM

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার পরিচালনা, প্রতিযোগিতা ও অর্থনৈতিক কাঠামোতে বড় ধরনের পরিবর্তনে ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের প্রস্তাবের পক্ষে প্রয়োজনীয় ভোট পড়েছে।

আইসিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শনিবার সিঙ্গাপুরে আইসিসির সভায় দশটি স্থায়ী দেশের মধ্যে বাংলাদেশসহ আটটি দেশ ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের আনা প্রস্তাবের পক্ষে ভোট দেয়। ভোটদানে বিরত ছিল শ্রীলঙ্কা ও পাকিস্তান বোর্ড।

এর আগে দুবাইতে আইসিসির সভায় তিনটি প্রভাবশালী বোর্ডের 'বিতর্কিত' খসড়া প্রস্তাব নিয়ে আলোচনা হলেও তা আর ভোটাভুটির জন্য সভায় ওঠানো হয়নি। তবে এই প্রস্তাবে কিছু পরিবর্তনের পর সব বোর্ড এর অনেক বিষয়ে ‘একমত’হয়েছে বলে আইসিসি জানিয়েছিল।

অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে সঙ্গে নিয়ে আইসিসির পুরো নিয়ন্ত্রণ নেয়ার জন্য ভারতীয় বোর্ড বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার খোলনলচে পাল্টে ফেলার প্রস্তাব আনার পর থেকেই এ নিয়ে প্রবল সমালোচনা হচ্ছিল। খসড়া প্রস্তাবে দুই স্তরের টেস্ট ফরম্যাট থেকে সরে আসার পর বাংলাদেশ এতে সমর্থন দেয়

এখন কিছুটা পরিবর্তনের পর প্রস্তাবটি পাস হওয়ায় ভারতের নেতৃত্বে থাকা জোটই আইসিসিতে সর্বেসর্বা হতে যাচ্ছে।

পরিবর্তিত কাঠামোতে আইসিসি বোর্ডের সর্বক্ষমতাসম্পন্ন চেয়ারম্যান হিসেবে জুলাইয়ে দায়িত্ব নিচ্ছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি এন শ্রীনিবাসন।

এক্সিকিউটিভ কমিটি (এক্সকো) নামে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হচ্ছে যার স্থায়ী সদস্য হবে প্রভাবশালী তিন দেশ ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। আর বাকি সাতটি দেশ থেকে আসবে এর অন্য দুটো সদস্য। নতুন এই কমিটির প্রধান হবেন ক্রিকেট অস্ট্রেলিয়ার চেয়ারম্যান ওয়ালি এডওয়ার্ডস।

ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান জাইলস ক্লার্ক থাকছেন গুরুত্বপূর্ণ ফিনান্স অ্যান্ড কমার্শিয়াল অ্যাফেয়ার্স কমিটির দায়িত্বে।

এই তিন দেশ আইসিসির রাজস্বের বেশিরভাগ অংশ পাবে। তবে অন্য টেস্ট খেলুড়ে দেশগুলোর জন্য থাকছে 'টেস্ট ক্রিকেট ফান্ড', যা থেকে অর্থ সহায়তা পাবে অন্য সাতটি স্থায়ী সদস্য দেশ।

পাস হওয়া প্রস্তাবে বলা হয়, ভবিষ্যতের সফরগুলো দুই দেশের মধ্যে চুক্তির মাধ্যমেও হবে।

প্রস্তাবিত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ আর হচ্ছে না। এর বদলে ২০১৭ ও ২০২১ সালে হবে চ্যাম্পিয়ন্স ট্রফি।

আইসিসির সহযোগী দেশগুলোর সামনেও খুলেছে টেস্ট ম্যাচের দুয়ার। দশটি টেস্ট খেলুড়ে দলের বাইরে অন্য দলগুলোকে নিয়ে আয়োজিত আইসিসি ইন্টারকন্টিনেন্টাল কাপের বিজয়ী দল টেস্ট র‌্যাঙ্কিংয়ের তলানিতে থাকা দলের সঙ্গে প্লে-অফ খেলার সুযোগ পাবে। এ ম্যাচে জিতলে দেশটি টেস্ট মর্যাদা পাবে।

টেস্ট র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ এখন সবার নিচে আছে।