শঙ্কা কাটায় ৩ মোড়লকে 'সমর্থন' দিয়েছে বিসিবি

বাংলাদেশের টেস্ট শঙ্কা কেটে যাওয়ার পর প্রভাবশালী তিন বোর্ডের সংশোধিত প্রস্তাবে 'সমর্থন' দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

স্পোর্টস ডেস্ক বিডিনিউজ টোয়েন্টিফোরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2014, 04:29 AM
Updated : 30 Jan 2014, 06:24 AM

ইএসপিএন ক্রিকইনফো জানায়, বাংলাদেশের এক কর্মকর্তা নিশ্চিত করেছেন যে, টেস্ট খেলার অধিকার কেড়ে নেয়া হবে না –এ নিশ্চয়তা পাওয়ার পর বাংলাদেশ '৩ মোড়লের' আনা পজিশন পেপারে সম্মতি দিয়েছে।

এখন প্রভাবশালী তিন বোর্ডের 'বিতর্কিত' প্রস্তাব পাশ করিয়ে নিতে আর মাত্র একটি ভোট লাগবে। এখনও তাদের প্রস্তাবে 'রাজি' হয়নি পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা বোর্ড। পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা এরই মধ্যে নিজেদের বোর্ডে এ নিয়ে আলোচনার পর সিদ্ধান্ত নেয়ার কথা জানিয়েছে।

বিসিবির সভাপতি নাজমুল হাসান দুবাইয়ে আইসিসির বৈঠক শেষে বৃহস্পতিবার সকালে দেশে ফিরলেও সভায় বাংলাদেশের অবস্থান নিয়ে দুপুরে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে বিস্তারিত জানাবেন।

'বিতর্কিত' খসড়া প্রস্তাব নিয়ে আইসিসির সভায় ভোটাভুটি না হলেও তিনটি প্রভাবশালী বোর্ড বিশেষ করে বিসিসিআই যে সর্বসেবা হতে যাচ্ছে, তার আভাস পাওয়া গেছে। তাদের প্রস্তাবে কিছু পরিবর্তনের পর সব বোর্ডই এর অনেক বিষয়ে ‘একমত’ হয়েছে বলে আইসিসি জানিয়েছে।

দুবাইয়ে মঙ্গলবার আইসিসির ছয় ঘণ্টারও বেশি সময় ধরে চলা সভায় এ নিয়ে পূর্ণ সদস্য দেশগুলোর মধ্যে বাক-বিতণ্ডার পর তা ভোটে না উঠানোর সিদ্ধান্ত নেয়া হয়। আগামী মাসে ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের তৈরি করা এই খসড়া প্রস্তাব নিয়ে আলোচনা করা হবে।

অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে সঙ্গে নিয়ে আইসিসির পুরো নিয়ন্ত্রণ নেয়ার জন্য ভারতীয় বোর্ড বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার খোলনলচে পাল্টে ফেলার প্রস্তাব আনার পর থেকেই এ নিয়ে প্রবল সমালোচনা হচ্ছে।

খসড়া প্রস্তাবে সবচেয়ে বড় পরিবর্তন এই দুই স্তরের টেস্ট ফরম্যাট থেকে সরে আসা। এ ছাড়া প্রভাবশালী ওই তিন দেশের প্রায় সব সুপারিশের বিষয়ে সব দেশ একমত হয়েছে বলে আইসিসি দাবি করেছে। আর এর মাধ্যমে ভারতের নেতৃত্বে থাকা এই জোটই আইসিসিতে সর্বেসর্বা হতে যাচ্ছে।

মঙ্গলবারের সভার আগে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই), ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) এবং ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) তাদের পরিকল্পনায় সম্মতি দিতে আইসিসির অন্য পূর্ণ সদস্যদেশগুলোকে চাপ দেয়। এতে কাজও হয়ে সভায় খসড়া প্রস্তাবের অনেক কিছুই দেশগুলো মেনে নেয়।

তিন দেশের এই পরিবর্তিত প্রস্তাব পাশ হলেও বিশ্ব ক্রিকেটে ক্ষমতার দু’টি স্তর তৈরি হবে। আইসিসিতে সব সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা চলে যাবে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও বিশেষ করে ভারতের হাতে। এরপরেও সভায় আইসিসিতে ভারতের আরো নেতৃত্বস্থানীয় ভূমিকায় উঠে আসার বিষয়ে সবাই একমত হয়েছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

সভায় অংশ নেয়া একটি দেশের বোর্ড কমকর্তা জানিয়েছেন, আইসিসির সংবাদ বিজ্ঞপ্তিতে যেভাবে সব সুপারিশের ব্যাপারে ঢালাওভাবে সবার ‘একমত’ হওয়ার বলা হয়েছে, আদতে বিষয়টি সেভাবে হয়নি। বরং অনেকেই বলেছে, তারা নিজেদের বোর্ডে এ নিয়ে আলোচনা করবে।

তবে আইসিসির নির্বাহী পর্ষদের প্রথম দিনের সভা শেষ হয়েছে সিঙ্গাপুরে আগামী ৮ ফেব্রুয়ারি চূড়ান্ত সমাধানের রাস্তা খোলা রেখেই।